অন্যান্য

ইউরোপজুড়ে তাপপ্রবাহ : যুক্তরাজ্যে সতর্কতা জারি

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৭:৩৮, ১২ জুলাই ২০২২;  আপডেট: ০১:১২, ২৯ অক্টোবর ২০২২

ইউরোপজুড়ে তাপপ্রবাহ : যুক্তরাজ্যে সতর্কতা জারি

জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক উষ্ণতা বেড়ে যাওয়াই পৃথিবীর বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহ বাড়তে থাকার মূল কারণ।

ইউরোপজুড়ে চলছে তাপপ্রবাহ। আফ্রিকা থেকে এবং স্পেন হয়ে আসা গরম বাতাসের প্রভাবে ইউরোপের বিভিন্ন দেশের তাপমাত্রা অস্বাভাবিক পর্যায়ে পৌঁছেছে। গত এক সপ্তাহের মধ্যে বিভিন্ন দেশে রেকর্ড সর্বোচ্চ তাপমাত্রা দেখা গেছে। অতিগরমের কারণে স্বাস্থ্যঝুঁকি দেখা দেওয়ায় যুক্তরাজ্যে তৃতীয় সর্বোচ্চ সতর্কতা সঙ্কেত ঘোষণা করেছে কর্তৃপক্ষ।

আশঙ্কা করা হচ্ছে, মাদ্রিদের তাপমাত্রা দু-একদিনের মধ্যেই ৩৮ ডিগ্রি এবং সেভিলে ৪৭ ডিগ্রি সেলসিয়াস ছাড়াবে। ফ্রান্স, জার্মানি ও ইতালির তাপমাত্রা এ সপ্তাহের শেষে ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়াতে পারে।

যুক্তরাজ্যের পশ্চিম লন্ডন, হিথ্রো বিমানবন্দর, ওয়ালেস, আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের বেশিরভাগ এলাকায় বর্তমানে ২৭ থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে যা দেশটির ইতিহাসে বিরল। এমন তাপমাত্রা দেশটির নাগরিকদের স্বাস্থ্য ও যাতায়াত ব্যবস্থার জন্যে বেশ ঝুঁকিপূর্ণ। এ অবস্থায় দেশটির স্বাস্থ্য বিষয়ক সংস্থা হেলথ সিকিউরিটি এজেন্সি এবং আবহাওয়া বিষয়ক সংস্থা মেট অফিস যৌথভাবে তৃতীয় সর্বোচ্চ সতর্কতা 'অ্যাম্বার অ্যালার্ট' জারি করেছে। চার স্তরের সতর্কতা সঙ্কেতের মধ্যে তৃতীয় সর্বোচ্চ এই সতর্কতা দেশটির ইতিহাসে আগে মাত্র দুই বার জারি করা হয়েছে।

এ ছাড়া দেশটিতে জনসাধারণকে যতোটা সম্ভব ভবনের ভেতর থাকতে এবং বেশি করে তরল খাবার খেতে পরামর্শ দেওয়া হয়েছে। শিশুদের সরাসরি সূর্যের আলো থেকে দূরে রাখতেও অভিভাবকদের বলা হয়েছে।

অতিগরমের কারণে যুক্তরাজ্যের বিভিন্ন স্থানে স্বাভাবিক যোগাযোগ ব্যবস্থায় বিঘ্ন তৈরি হচ্ছে। সাউথ লন্ডনের ভিক্টোরিয়া ও ব্রিক্সটন এলাকায় রেললাইনে আগুন লাগার ঘটনায় কদিন আগে সেখানে ট্রেন সার্ভিস স্থগিত করা হয়ছিলো। ধারণা করা হচ্ছে, অতিরিক্ত তাপমাত্রার কারণেই লাইনে ওই আগুনের ঘটনা ঘটে। এ ছাড়া দেশটির বিভিন্ন স্থানে সড়কের উপরিতল গরমের কারণে গলে যাওয়ার আশঙ্কা দেখা দেওয়ায় সড়কের ওপর বাড়তি কাঁকড় ও পানি ছিটানোর ব্যবস্থা নেওয়া হচ্ছে।

মেট অফিস বলেছে, এমন তাপমাত্রা দেশটির ইতিহাসে আগে কখনোই দেখা যায়নি। সামনের দিনগুলোতে তাপ আরো বাড়তে পারে।

অতিরিক্ত গরমের কারণে মৃত্যুর ঘটনা যুক্তরাজ্যে বাড়ছে। ব্রিটিশ রেড ক্রস পূর্বাভাস দিয়েছে, দেশটিতে এমন মৃত্যুর সংখ্যা আগামী ৩০ বছরে ৩ গুণ বাড়বে।

জলবায়ু পরিবর্তনই মূল কারণ

জলবায়ু পরিবর্তনের কারণে বৈশ্বিক উষ্ণতা বেড়ে যাওয়াই পৃথিবীর বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহ বাড়তে থাকার মূল কারণ। বিশেষজ্ঞরা বলছেন, বৈশ্বিক গড় উষ্ণতা বৃদ্ধি এবং এর বিপরীতে যথেষ্ট ব্যবস্থা না নেওয়ার কারণে এমনকি শীতপ্রধান দেশগুলোতেও গ্রীষ্মের সময় ঘন ঘন তাপপ্রবাহ দেখা দিচ্ছে। অতিরিক্ত তাপমাত্রার কারণে বনাঞ্চলে দাবানলের ঘটনাও বাড়ছে।

সূত্র : বিবিসি।