লাইফস্টাইল

কোভিড১৯-এর টিকা পিরিয়ডে প্রভাব ফেলছে : গবেষণা

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২১:০১, ২০ জুলাই ২০২২;  আপডেট: ০১:১৬, ২৯ অক্টোবর ২০২২

কোভিড১৯-এর টিকা পিরিয়ডে প্রভাব ফেলছে : গবেষণা

গবেষকরা অবশ্য এটিও বলেছেন যে টাইফয়েড, হেপাটাইটিস বি এবং এইচপিভির টিকা নেওয়ার পরও অনেক সময় পিরিয়ডে এমন অস্বাভাবিকতা দেখা দিতে পারে।

করোনাভাইরাসের টিকার প্রভাবে নারীদের মাসিক ঋতুচক্রের (পিরিয়ড) সময় রক্তপাত বেড়ে যাওয়ার প্রমাণ পেয়েছেন যুক্তরাষ্ট্রের গবেষকরা। এ বিষয়ে একটি গবেষণায় অংশগ্রহণকারীদের অর্ধেকের বেশি বলেছেন, টিকা নেওয়ার পর তাদের রক্তপাত আগের তুলনায় বেড়েছে। এ ছাড়াও, আগে যাদের পিরিয়ড দীর্ঘদিন ধরে বন্ধ ছিলো বা হতো না (যেমন : দীর্ঘমেয়াদী জন্মনিয়ন্ত্রণ ওষুধের প্রভাবে কিংবা মেনোপজ বা ঋতুবন্ধের কারণে পিরিয়ড বন্ধ হয়ে যাওয়া নারী এবং ট্রান্সজেন্ডার বা রূপান্তরিত পুরুষ), টিকা নেওয়ার পর তাদের অনেকের মধ্যে পিরিয়ড ও অস্বাভাবিক রক্তপাতের প্রবণতা দেখা দিয়েছে।

করোনাভাইরাসের টিকা মৃত্যুর ঘটনা ব্যাপকভাবে রোধ করলেও মানবস্বাস্থ্যের ওপর নানা রকমের প্রভাব ফেলছে বলে আগেও নানা গবেষণায় প্রমাণিত হয়েছে। বর্তমান গবেষণার পর বিশেষজ্ঞরা বলছেন, বৈচিত্র্যপূর্ণ জেন্ডারের মানুষদের ক্ষেত্রেও পিরিয়ডের ওপর যে এ টিকার বিরূপ প্রভাব রয়েছে, তা এবার জোরালোভাবে প্রমাণিত হলো। টিকা নেওয়ার পর অনেকের কাছ থেকে এমন অভিযোগ পাওয়া গেলেও এ বিষয়টি আগে অনেক গবেষকই উপেক্ষা করেছিলেন।

এ বিষয়ে স্পষ্ট ধারণা পেতে যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ইলিনয় এবং ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন-এর গবেষকরা ২০২১ সালের এপ্রিল মাসে একটি অনলাইন জরিপ পরিচালনা করেন। বিশ্বের বিভিন্ন দেশ থেকে ৩৯ হাজারের বেশি ব্যক্তি এতে অংশ নেন। অংশগ্রহণকারীদের বয়স ছিলো ১৮ থেকে ৮০ বছর। তাদের কাছ থেকে পিরিয়ডের ব্যাপারে পাওয়া তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে গবেষকরা এমন তথ্য পেয়েছেন। গবেষণায় অংশগ্রহণকারীদের সবাই করোনাভাইরাসের পূর্ণ ডোজ টিকা গ্রহণ করেছিলেন। তারা ফাইজার-বায়োএনটেক, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনসহ বিভিন্ন দেশে স্বীকৃত টিকাগুলোই নিয়েছেন। আর টিকা গ্রহণের আগে অংশগ্রহণকারীদের কেউ কোভিড১৯-এ আক্রান্ত হয়েছিলেন - এমন তথ্য নিশ্চিতভাবে তাদের জানা নেই বলেও গবেষকদের জানান।

সায়েন্স অ্যাডভান্সেস জার্নালে গত শুক্রবার ওই গবেষণার প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, আগে নিয়মিত ও স্বাভাবিক পিরিয়ড হওয়া ৪২% ব্যক্তি টিকা নেওয়ার পর বেশি রক্তপাত হওয়ার অভিযোগ করেছেন। ৪৪% ব্যক্তি বলেছেন তাদের স্বাভাবিক মাসিক ঋতুচক্রে কোনো পরিবর্তন ঘটেনি। আর ১৪% ব্যক্তি বলেছেন, তাদের পিরিয়ডের মাত্রা লঘু হয়েছে। এর বাইরে, লিঙ্গ-নির্ধারণী হরমোন চিকিৎসার মধ্যে থাকা ৩৯% উত্তরদাতা, দীর্ঘমেয়াদী জন্মনিয়ন্ত্রণ ওষুধ গ্রহণকারী ৭১% উত্তরদাতা এবং মেনোপজের কারণে পিরিয়ড বন্ধ হয়ে যাওয়া ৬৬% উত্তরদাতা টিকার এক বা দুই ডোজের পর ভারি রক্তপাত হওয়ার কথা জানিয়েছেন।

গবেষকরা অবশ্য এটিও বলেছেন যে টাইফয়েড, হেপাটাইটিস বি এবং এইচপিভি (হিউম্যান প্যাপিলোমাভাইরাস)-এর টিকা নেওয়ার পরও অনেক সময় পিরিয়ডে এমন অস্বাভাবিকতা দেখা দিতে পারে।

ওয়াশিংটন ইউনিভার্সিটি স্কুল অব মেডিসিন-এর বায়োলজিক্যাল অ্যানথ্রোপোলজিস্ট ও এ গবেষণার প্রধান গবেষক ক্যাথেরিন লি এ বিষয়ে বলেন, 'আমি মনে করি সবার এটি জানা দরকার যে এমনটি ঘটতে পারে, যেন তারা এমন ঘটনায় আতঙ্কিত না হয় এবং তাদের যেন প্রস্তুতি থাকে।'

গবেষক ক্যাথেরিন লি বলেছেন, যারা কোভিড১৯-এর টিকা নেননি, তাদের এ গবেষণায় অন্তর্ভুক্ত করা হয়নি। তাই এ গবেষণার ফল একটি দিক থেকে অপূর্ণাঙ্গ। তবে তিনি সতর্ক করেছেন, টিকা নেওয়া ও না নেওয়া উভয় ধরনের ব্যক্তিদেরই এ বিষয়ে সতর্ক থাকা দরকার।

অবশ্য লি আরো বলেছেন, টিকার প্রভাবে কাদের মধ্যে পিরিয়ডের সময় রক্তপাতের প্রবণতা বেশি দেখা দিচ্ছে, এ গবেষণার মাধ্যমে এ বিষয়ে ধারণা পাওয়া গেছে। দেখা গেছে, যাদের বয়স বেশি, অতিরিক্ত রক্তপাতের প্রবণতা তাদের মধ্যেই বেশি। উত্তরদাতাদের মধ্যে যারা হরমোনজাতীয় জন্মনিরোধক ওষুধ ব্যবহার করেছেন, আগে গর্ভধারণ করেছেন অথবা প্রজননতন্ত্রের কোনো সমস্যায় আক্রান্ত (যেমন : জরায়ু বা ডিম্বাশয়ে ফাইব্রয়েড, সিস্ট বা টিউমার), তাদের মধ্যেও অতিরিক্ত রক্তক্ষরণের প্রবণতা বেশি দেখা গেছে। ভৌগোলিক ফ্যাক্টরও এখানে কাজ করে; যেমন : হিস্পানিক ও লাতিনদের মধ্যেও এই প্রবণতার প্রমাণ মিলেছে। এ ছাড়া, টিকার প্রভাবে অসুস্থ হওয়া ব্যক্তিদের মধ্যেও ভারি রক্তক্ষরণের প্রবণতা বেশি দেখা গেছে। তবে টিকার ধরন অর্থাৎ কোন প্রতিষ্ঠানের উৎপাদিত টিকা তারা নিয়েছেন, তা এ ব্যাপারে কোনো ভূমিকা রেখেছে বলে প্রমাণ পাননি গবেষকরা।

এর আগে পিরিয়ডের ওপর কোভিড১৯-এর টিকার প্রভাব নিয়ে গবেষণা হয়েছে শুধু পিরিয়ড চলমান - এমন নারীদের ওপর। বর্তমান গবেষণায় নারীদের বাইরে বৈচিত্র্যপূর্ণ জেন্ডারের ব্যক্তিদেরও অন্তর্ভুক্ত করা হয়। এ ধরনের গবেষণা এটিই প্রথম এবং এখন পর্যন্ত সবচেয়ে বড় আকারের।

পিরিয়ডে কেন এই পরিবর্তন?

যুক্তরাষ্ট্রের ওরেগন হেলথ অ্যান্ড সায়েন্স ইউনিভার্সিটির প্রসূতি ও স্ত্রীরোগ বিশেষজ্ঞ ডা. অ্যালিসন এডেলম্যান বলছেন, 'আমাদের মাসিক ঋতুচক্র নিখুঁতভাবে সময় মেনে ঘটে না। পিরিয়ড চলাকালে কতোদিন ধরে এবং কতোটুকু রক্তপাত হচ্ছে - এতে হেরফের হতেই পারে এবং তা স্বাভাবিক। শরীরের নানা অঙ্গ-প্রত্যঙ্গ, গ্রন্থি ও হরমোনের প্রভাবে এই ঋতুচক্রটি নির্ধারিত হয়। দেহের ভেতরের ও বাইরের নানা বিষয় দ্বারা এই চক্র প্রভাবিত হতে পারে। যেমন : শারীরিক অসুস্থতা, মানসিক চাপ বা উদ্বেগ, ক্যালোরি গ্রহণের মাত্রায় পরিবর্তন, ওজন হ্রাস বা বৃদ্ধি অথবা অতিরিক্ত শারীরিক পরিশ্রম - ইত্যাদি অনেক কারণেই স্বাভাবিক ঋতুচক্রে পরিবর্তন দেখা দিতে পারে। কোভিড১৯-এর টিকা নেওয়ার পর আমাদের শরীর স্বাভাবিকভাবেই নিজের ভেতরে রোগ প্রতিরোধী ব্যবস্থা আরো শক্তিশালী করার চেষ্টা করে। এ কারণেও প্রজনন অঙ্গগুলো কিছুটা অস্বাভাবিক আচরণ করতে পারে যে কারণে পিরিয়ডেও প্রভাব পড়ার সুযোগ রয়েছে।'

এডেলম্যান নিজেও পিরিয়ডের ওপর কোভিড১৯-এর টিকার প্রভাব নিয়ে গবেষণা করেছেন। গবেষণায় তিনি দেখেছেন, টিকা নেওয়ার পর পিরিয়ড স্বাভাবিক সময়ের চেয়ে এক বা দুই দিন পিছিয়ে যেতে পারে। তবে তিনি দেখেছেন, এ প্রভাব সাময়িক; পরবর্তী এক বা দুই মাসিক চক্রের পর এটি আবারো স্বাভাবিক হয়ে যায়।

অতিরিক্ত রক্তক্ষরণ হলে কী করণীয়?

যুক্তরাষ্ট্রের এমোরি ইউনিভার্সিটির রিপ্রোডাক্টিভ এন্ডোক্রাইনোলজিস্ট ডা. জেনিফার কাওয়াস পরামর্শ দিয়েছেন, টিকা নেওয়ার পর পিরিয়ডের সময় অতিরিক্ত রক্তক্ষরণ হতে থাকলে এ বিষয়ে তথ্য টুকে রাখতে হবে। কিছুদিনের মধ্যে স্বাভাবিক অবস্থায় ফিরে না এলে বা অবস্থা খুব বেশি অস্বাভাবিক মনে হলে পরীক্ষা-নিরীক্ষার প্রয়োজন রয়েছে। কেননা, দীর্ঘমেয়াদে অনিয়মিত পিরিয়ড বা এ সময় অস্বাভাবিক রক্তপাত জরায়ু, ডিম্বাশয় বা যোনিপথে ক্যান্সারসহ অন্য কোনো রোগেরও লক্ষণ হতে পারে। তাই সতর্ক থাকতে হবে।

ডা. জেনিফার কাওয়াস আরো বলছেন, কোভিড১৯-এর টিকা নিরাপদ ও কার্যকর এবং এটি প্রজননক্ষমতার ওপর দীর্ঘমেয়াদী কোনো নেতিবাচক প্রভাবও ফেলে না। একাধিক গবেষণায় এটি প্রমাণিত হয়েছে। তাই এটি নিয়ে অযথা চিন্তিত হয়ে টিকা নেওয়া থেকে বিরত থাকা ঠিক হবে না।

পিরিয়ড চলাকালে কি টিকা নেওয়া নিরাপদ?

যুক্তরাষ্ট্রের ইউটিহেলথহিউস্টন-এর ম্যাকগভার্ন মেডিক্যাল স্কুল-এর বায়োএথিকস বিশেষজ্ঞ কেইশা রে বলছেন, কোভিড১৯-এর টিকা নেওয়ার পর অনেকের দেহেই জ্বর বা ব্যথার মতো অস্বস্তিকর নানা প্রতিক্রিয়া দেখা দিচ্ছে। পিরিয়ডে সামান্য কিছু পরিবর্তন দেখা দিলে এ কারণে টিকা না নেওয়ার কোনো কারণ নেই। কেননা টিকার প্রভাব শরীরে খুব কম; কিন্তু টিকা না নিলে কোভিড১৯-এ আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়বে। তবে, টিকার প্রতিটি ডোজের পর শরীরে কী ধরনের প্রতিক্রিয়া দেখা দিচ্ছে, ব্যক্তিকে তা সতর্কতার সাথে খেয়াল রাখতে হবে এবং ওই অনুযায়ী পরবর্তী টিকার ব্যাপারে কী করণীয়, তা ঠিক করতে হবে।

সূত্র : ইয়াহুনিউজ।