অন্যান্য

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প : নিহত অন্তত ১,০০০

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২৩:৫৭, ২২ জুন ২০২২;  আপডেট: ০১:২৪, ২৯ অক্টোবর ২০২২

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প : নিহত অন্তত ১,০০০

গত দুই দশকের মধ্যে এটিই আফগানিস্তানে আঘাত হানা সবচেয়ে বড় ভূমিকম্প।

আফগানিস্তানের পূর্বাঞ্চলে এক শক্তিশালী ভূমিকম্পে কমপক্ষে ১,০০০ জন নিহত এবং প্রায় দেড় হাজার মানুষ আহত হয়েছে। আজ বুধবার স্থানীয় সময় রাত ১:২৪ মিনিটে দেশটির পাকতিকা প্রদেশে ৬ দশমিক ১ মাত্রার ওই ভূমিকম্প আঘাত হানে বলে ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) সূত্রে জানা গেছে। হতাহতের এই সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত দুই দশকের মধ্যে এটিই আফগানিস্তানে আঘাত হানা সবচেয়ে বড় ভূমিকম্প। গত বছর ক্ষমতায় আসা তালেবান সরকারের জন্যও এখন এটি বড় চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এরই মধ্যে ভূমিকম্প পরবর্তী উদ্ধারকাজে আন্তর্জাতিক সহায়তা চেয়েছে আফগান সরকার।

আক্রান্ত এলাকায় ভূমিকম্পের কারণে সৃষ্ট ভূমিধসে বেশিরভাগ ঘরবাড়ি কাদামাটির নিচে চাপা পড়েছে। পাকতিকা প্রদেশের গাওয়ান ও বারমল জেলায় নিহতের সংখ্যা সবচেয়ে বেশি এবং গাওয়ান জেলা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে আফগানিস্তানের দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

প্রত্যন্ত এসব এলাকা থেকে হতাহতদের হেলিকপ্টারে করে হাসপাতালে নেওয়া হচ্ছে। তবে উদ্ধারকাজের জন্য হেলিকপ্টার ও অন্যান্য সরঞ্জাম প্রয়োজনীয় তুলনায় খুবই কম বলে জানা গেছে।

নিহতদের অনেকে হাসাতাল কর্মী জানিয়ে পাকতিকার এক চিকিৎসক বলেন, 'ভূমিকম্পের আগেও আমাদের লোকবল ও অবকাঠামোগত সুবিধা তেমন ছিলো না, আর এখন ভূমিকম্পের কারণে সেটুকুও ধ্বংস হয়ে গেছে। আমি এখনো জানি না, আমার সহকর্মীদের মধ্যে কতোজন এখন বেঁচে আছেন।'  

এদিকে ভূমিকম্পের কারণে মোবাইল টাওয়ার ধ্বংস হওয়ার কারণে ফোনে যোগাযোগ করাও কঠিন হয়ে দাঁড়িয়েছে। এ কারণে অনেকেই তাদের আত্মীয়-পরিজনের খবর নিতে পারছেন না বলে স্থানীয় এক সংবাদকর্মী জানান। তিনি বলেন, 'আমার ভাই ও তার পরিবারের সবাই নিহত হয়েছেন, কিন্তু আমি ভূমিকম্পের বেশ কয়েক ঘণ্টা পরে তা জানতে পেরেছি। অনেক গ্রাম পুরোপুরি ধ্বংস হয়ে গেছে।'

উল্লেখ্য, ভূমিকম্পপ্রবণ আফগানিস্তানে দশকের পর দশক ধরে চলা যুদ্ধের কারণে ভূমিকম্প সহনীয় অবকাঠামো এবং দুর্যোগ পরবর্তী উদ্ধার প্রক্রিয়ার জন্য তেমন কার্যকর কোনো ব্যবস্থাই গড়ে ওঠেনি। গত প্রায় এক দশকে এ ধরনের শক্তিশালী ভূমিকম্পে দেশটিতে সাত হাজারের বেশি মানুষ মারা যায়। বছরে গড়ে তা ৫৬০ জন বলে জাতিসংঘের এক প্রতিবেদন সূত্রে জানা যায়। চলতি বছরের জানুয়ারিতে আফগানিস্তানের পশ্চিমে পর পর দুটি ভূমিকম্প আঘাত হানে যাতে ২০ জনের প্রাণহানির ঘটনা ঘটে।

সূত্র : বিবিসি, সিএনএন।