অন্যান্য

জর্ডানের বন্দরে বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ে নিহত ১২, আহত ২৬০

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৩:৩০, ২৮ জুন ২০২২;  আপডেট: ০১:২২, ২৯ অক্টোবর ২০২২

জর্ডানের বন্দরে বিষাক্ত গ্যাস ছড়িয়ে পড়ে নিহত ১২, আহত ২৬০

কনটেইনারটি জাহাজে উঠানোর সময় ক্রেনের তার ছিঁড়ে যায়।

লোহিত সাগরের কাছে জর্ডানের আকাবা বন্দরে একটি কনটেইনার থেকে বিষাক্ত ক্লোরিন গ্যাস ছড়িয়ে পড়ে অন্তত ১২ জন নিহত এবং ২৬০ জন আহত হয়েছেন। গতকাল সোমবার দেশটির সরকারি সূত্র গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করে।

নিহতদের মধ্যে ৮ জন ডর্জানের এবং বাকিরা অন্যান্য দেশের নাগরিক। আহতদের মধ্যে প্রায় ২০০ জনকে স্থানীয় হাসপাতালগুলোতে চিকিৎসা দেওয়া হচ্ছে।

জর্ডানের রাষ্ট্রায়ত্ত টিভি চ্যানেল আল মামলাকা ওই ঘটনার একটি সিসিটিভি ক্যামেরার ফুটেজ প্রকাশ করে। ওই ভিডিওতে দেখা যায়, একটি ক্রেনের সাহায্যে সরিয়ে নেওয়ার সময় ওই কনটেইনারটি নিচে পড়ে যায়। একটি জাহাজের ওপর পড়ে গিয়ে কনটেইনারটিতে বিস্ফোরণ ঘটে এর ভেতর থেকে হলুদ রঙের গ্যাস বেরিয়ে বন্দরে ছড়িয়ে পড়ে। এ সময় আশেপাশে থাকা মানুষজন দৌঁড়ে সরে যেতে শুরু করে।

কনটেইনারটি জাহাজে উঠানোর সময় ক্রেনের লোহার তারটি ছিঁড়ে যাওয়ার কারণেই এটি পড়ে যায় বলে বন্দরের সহকারী পরিচালক আল মামলাকা টিভিকে জানান। ২৫ থেকে ৩০ টনের মতো ক্লোরিন ভর্তি ওই কনটেইনারটি জিবুতিতে নিয়ে যাওয়ার কথা ছিলো। ঘটনার পরপরই জর্ডানের প্রধানমন্ত্রী বিশার আল-খাসাওনেহ আকাবায় পৌঁছেন এবং ঘটনা তদন্তের নির্দেশ দেন।

জর্ডানের সিভিল ডিফেন্স কর্তৃপক্ষ ঘটনাস্থলে বিপজ্জনক রাসায়নিক বিশেষজ্ঞদের একটি দলকে পাঠিয়েছে। ঘটনাস্থল ও এর আশেপাশের এলাকা থেকে মানুষজনকে সরিয়ে নিতে বিমান পাঠানো হয়েছে বলেও জানা গেছে।

ক্লোরিন গ্যাসের সরাসরি সংস্পর্শ মানবস্বাস্থ্যের জন্যে বিপজ্জনক। এ কারণে ঘটনার পরপরই বন্দর থেকে ১৬ কিলোমিটার উত্তরে অবস্থিত আকাবা শহরের বাসিন্দাদের সতর্ক করা হয়েছে। তাদের দরজা-জানালা বন্ধ রেখে বাড়ির ভেতরে থাকতে নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। বন্দর থেকে ৭ কিলোমিটার দক্ষিণে সমুদ্র সৈকতটি জর্ডানের জনপ্রিয় পর্যটন কেন্দ্র। ঝুঁকি এড়াতে সৈকত এলাকাটিও খালি করা হয়েছে।

সূত্র : সিএনএন ও বিবিসি।