স্বদেশ

ঢাকাসহ ৫ জেলায় আগামীকাল সব মাধ্যমিক স্কুল-কলেজ বন্ধ থাকবে : বিজ্ঞপ্তি

চালু থাকবে প্রাথমিক বিদ্যালয়

স্বদেশ ডেস্ক

প্রকাশিত: ২১:৩১, ২৮ এপ্রিল ২০২৪;  আপডেট: ২২:২৪, ২৮ এপ্রিল ২০২৪

ঢাকাসহ ৫ জেলায় আগামীকাল সব মাধ্যমিক স্কুল-কলেজ বন্ধ থাকবে : বিজ্ঞপ্তি

একদিন ক্লাসের পরই কয়েকটি জেলায় আবার নতুন করে ছুটির ঘোষণা করা হলো। ছবি : ইন্টারনেট।

ঢাকাসহ দেশের পাঁচটি জেলার সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান  আগামীকাল সোমবার বন্ধ থাকবে। দেশে চলমান তাপপ্রবাহের কারণে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে আজ রবিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়। ঢাকা ছাড়াও স্কুল-কলেজ বন্ধ থাকবে চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলায়।

তবে, প্রাথমিক বিদ্যালয় খোলা থাকছে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের আরেকটি সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এদিকে, স্বাস্থ্য মন্ত্রণালয় ও আবহাওয়া অধিদপ্তরের সঙ্গে পরামর্শ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়। তবে এসব এলাকার যেসব শিক্ষাপ্রতিষ্ঠানে শীততাপ নিয়ন্ত্রণ ব্যবস্থা আছে, সেসব শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ খোলা রাখতে পারবে বলেও এতে উল্লেখ করা হয়।  

এর আগে, রমজান ও ঈদ-উল ফিতরসহ অন্যান্য কারণে দীর্ঘ ছুটি শেষে গত ২১  এপ্রিল স্কুলগুলো খোলার দিন ধার্য ছিলো। কিন্তু, দেশে চলমান প্রচণ্ড তাপপ্রবাহের কারণে সেই ছুটি আরও এক সপ্তাহ বাড়ানো হয়।

সেই সিদ্ধান্ত অনুযায়ী, আজ প্রাথমিক থেকে উচ্চমাধ্যমিক এবং অন্যান্য সব স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান চালু হয়। কিন্তু, একদিন ক্লাসের পরই কয়েকটি জেলায় আবার নতুন করে ছুটির ঘোষণা দেওয়া হলো।

তবে, প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে নতুন কোনো সিদ্ধান্ত নেই বলে আজ রাতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে প্রকাশিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় । এতে বলা হয়, ‌'যেহেতু প্রাথমিকের সব ক্লাস সকালে হবে, তাই প্রাথমিক বিদ্যালয় খোলাই থাকবে।'

সূত্র : প্রথম আলো ও এটিএন নিউজ।