অন্যান্য

চীনে ভয়াবহ বন্যা : সরিয়ে নেওয়া হয়েছে ১ লাখের বেশি বাসিন্দাকে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২১:৪৯, ২২ এপ্রিল ২০২৪;  আপডেট: ২৩:০৪, ২২ এপ্রিল ২০২৪

চীনে ভয়াবহ বন্যা : সরিয়ে নেওয়া হয়েছে ১ লাখের বেশি বাসিন্দাকে

কুইংইয়ান শহরে একটি নদী প্লাবিত হয়ে পুরো এলাকা ও রাস্তাঘাট পানিতে তলিয়ে যায়।

চীনের গুয়াংডং প্রদেশ থেকে এক লাখ ১০ হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়া হয়েছে। প্রদেশটিতে চলমান ভারী বৃষ্টিপাতে সৃষ্ট বন্যায় এ পর্যন্ত চার জনের মৃত্যু হয়েছে। আরও প্রায় ১০ জন নিখোঁজ রয়েছে। এ অবস্থায় আজ সোমবার দেশটির সবচেয়ে জনবহুল এ প্রদেশের বাসিন্দাদের নিরাপদে সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেয় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এ পর্যন্ত সরিয়ে নেওয়া ১ লাখ ১০ হাজার বাসিন্দার মধ্যে ২৫ হাজার ৮০০ জনকে অস্থায়ী তাবুতে রাখা হয়েছে বলে চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা সিনহুয়া জানিয়েছে।

চীনের এ প্রদেশের বহু এলাকা বন্যার পানিতে তলিয়ে গেছে বলে রাষ্ট্রীয় গণমাধ্যম ও অনলাইনে প্রকাশিত ভিডিওতে দেখা যায়। এ অবস্থায় বন্যার পানিতে আটকে পড়াদের উদ্ধারকর্মীরা নৌকার সাহায্যে  উদ্ধার করছে বলে প্রকাশিত বিভিন্ন ভিডিওতে দেখা গেছে।

সপ্তাহজুড়ে চলমান এ বন্যায় গুয়াংডং প্রদেশের ১ দশমিক ১৬ মিলিয়ন ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এসব ঘরবাড়ির কিছু হয় পুরোপুরি ভেঙ্গে গেছে, আর কিছু মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এর ফলে প্রায় ১৯ দশমিক ৮ মিলিয়ন ডলারের ক্ষতি হয়েছে বলে সরকারি হিসেবে জানানো হয়েছে।

এছাড়া, ক্রমাগত বৃষ্টির কারণে উড়োজাহাজের বিভিন্ন ফ্লাইট বাতিল করা হচ্ছে বা সময় পরিবর্তন করা হচ্ছে। প্রদেশটির কমপক্ষে তিনটি শহরের স্কুল বন্ধ রাখার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ।

এরইমধ্যে দেশটির প্রধান নদীগুলোর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তার আরও বিপদজনক পর্যায়ে পৌঁছায় কিনা, সেদিকে  সতর্ক দৃষ্টি রাখছে কর্তৃপক্ষ।

কারণ, গুয়াংডং প্রদেশের বেশিরভাগ এলাকাই পার্ল নদীর অববাহিকায় অবস্থিত। আর একটু ভারী বৃষ্টি বা ঝড় হলেই এ নদী প্লাবিত হয়ে বন্যা হওয়ার প্রবণতা আছে।

গুয়াংডংয়ের শাওগুয়ান থেকে বন্যা কবলিত বাসিন্দাদের উদ্ধার করা হচ্ছে।

এর মধ্যে গুয়াংডং প্রদেশের  ডেল্টা হচ্ছে এ নদীর অববাহিকার সবচেয়ে কাছের শহর। এ শহরটি চীনের ম্যানুফ্যাকচারিংয়ের সবচেয়ে বড় কেন্দ্র। একইসঙ্গে এ প্রদেশের সবচেয়ে জনবহুল শহর।

তবে, এ প্রদেশের রাজধানী গুয়াংঝুসহ শাওগুয়ান ও হেইওয়ানের মতো ছোট শহরগুলো বন্যায় ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এদিকে, গুয়াংডং প্রদেশসহ পাশ্ববর্তী উপকূলীয় এলাকা ফুজিয়ানে চলমান এ ভারী বৃষ্টিপাত কমপক্ষে আগামীকাল মঙ্গলবার পর্যন্ত অব্যাহত থাকবে বলে চীনের আবহাওয়া দপ্তর থেকে পূর্বাভাস দেওয়া হয়েছে। এছাড়া, চীনের রাজধানী বেইজিংসহ তিয়ানজিন এবং হেইবেইতে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতেরও পূর্বাভাস দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত জুলাইয়ে প্রশান্ত মহাসাগরে সৃষ্টি হওয়া একের পর এক ঘূর্ণিঝড় চীনে আঘাত করলে এর রাজধানী ও পাশ্ববর্তী হেইবেইতে ভারী বৃষ্টি ও বন্যার সৃষ্টি হয়। সে সময় বেইজিংয়ে গত ১৪০ বছরের মধ্যে সর্বোচ্চ ভারী বৃষ্টিপাত রেকর্ড করা হয়।

সূত্র : বিবিসি।