রাজনীতি

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ১৬:১৯, ২০ মে ২০২৪;  আপডেট: ২১:৫০, ২০ মে ২০২৪

হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি নিহত

প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ছিলেন ইরানের প্রভাবশালী একজন নেতা।

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মৃত্যুবরণ করেছেন। তাকে বহনকারী একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে তিনি নিহত হয়েছেন। আজ সোমবার দেশটির রাষ্ট্রায়ত্ত্ব সংবাদ সংস্থা থেকে তার মৃত্যুর খবর নিশ্চিত করা হয়েছে।

এ দুর্ঘটনায় ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুলাহিয়ানসহ হেলিকপ্টারে থাকা বাকি সাতজনও নিহত হয়েছেন বলে নিশ্চিত করা হয়েছে। হেলিকপ্টারটিতে প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রী ছাড়াও ইরানের  কয়েকজন সরকারি কর্মকর্তা, হেলিকপ্টারের পাইলট, কো-পাইলট ও অন্যান্য ক্ররা ছিলো।

গতকাল রবিবার ইরানের সীমান্ত সংলগ্ন পূর্ব আজারবাইজান প্রদেশের কাছে প্রেসিডেন্টকে বহনকারী ওই হেলিকপ্টারটি বিধ্বস্থ হয়। ঘন কুয়াশার কারণে হেলিকপ্টারটি জরুরি অবতরণে বাধ্য হয় বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছিলো।

ঘটনার পর পরই উদ্ধারকর্মীদের দুর্ঘটনাস্থলের উদ্দেশ্যে পাঠানো হয়। কিন্তু, প্রতিকূল আবহাওয়া ও দুর্গম পরিবেশের কারণে তাদের দুর্ঘটনাস্থলে পৌঁছাতে বিলম্ব হয়।  পরবর্তীতে দুর্ঘটনাস্থলে পৌঁছে প্রেসিডেন্ট রাইসিসহ অন্যান্যদের মরদেহ উদ্ধার করে উদ্ধারকর্মীরা।

ইরানের প্রেসিডেন্টের মৃত্যুতে পাঁচদিনের শোক ঘোষণা করেছে দেশটির সর্বোচ্চ নেতা আয়তুল্লাহ আলি খামিনি। প্রেসিডেন্টসহ অন্যান্যদের মৃত্যুতে শোক জানাচ্ছে বিভিন্ন দেশের প্রধানরা।

প্রেসিডেন্ট রাইসির মৃত্যুতে ইরানের ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ মোক্কাবর ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করবেন বলে দেশটির তরফ থেকে জানানো হয়েছে। নতুন প্রেসিডেন্ট নির্ধারণে আগামী ৫০ দিন পর ইরানে নির্বাচন অনুষ্ঠিত হবে বলে রাষ্ট্রীয় বার্তা সংস্থা জানায়।

উল্লেখ্য, ইরান ও আজারবাইজানের যৌথ উদ্যোগে নির্মিত একটি বাঁধের উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে প্রেসিডেন্ট রাইসি সীমান্ত সংলগ্ন ওই প্রদেশটিতে যান। এটি ছিলো আজারবাইজানের সঙ্গে ইরানের তৃতীয় বাঁধ নির্মাণ প্রকল্প। প্রকল্প উদ্বোধন শেষে তিনি আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সঙ্গে ওই এলাকা ঘুরে দেখেন।

এর আগে দুই দেশের প্রধান একটি বৈঠকেও যোগ দেন। সব আনুষ্ঠানিকতা শেষে প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীকে নিয়ে হেলিকপ্টারটি  ইরানের তাবরিজ শহরে ফিরে আসছিলো। এ অবস্থায় গতকাল বিকালে পূর্ব আজারবাইজান প্রদেশ সংলগ্ন ভারজাকোয়ান এলাকায় এটি বিধ্বস্ত হয়।

দুর্ঘটনাকবলিত হেলিকপ্টারটি ছিলো মূলত মোট তিনটি হেলিকপ্টারের একটি বহর। বাকি দু’টি হেলিকপ্টারে ইরানের আরও বেশ কয়েকজন মন্ত্রী ও সরকারি কর্মকর্তা ছিলেন। তবে, ওই দু’টি হেলিকপ্টার নিরাপদেই গন্তব্যে পৌঁছতে সক্ষম হয়।

সূত্র : বিবিসি, সিএনএন, ডয়চে ভেলে, আল-জাজিরা।