অন্যান্য

ব্রাজিলে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ৮৩

নিখোঁজ শতাধিক

প্রকাশিত: ২২:৩৭, ৬ মে ২০২৪;  আপডেট: ২২:৪২, ৬ মে ২০২৪

ব্রাজিলে বন্যায় নিহতের সংখ্যা বেড়ে ৮৩

বন্যার পানিতে আটকে পড়াদের উদ্ধারে অগ্নিনির্বাপক কর্মীদের তৎপরতা।

ব্রাজিলের দক্ষিণাঞ্চলে বেশ কয়েকদিন ধরে চলমান বিপর্যয়কর বন্যায় নিহতের সংখ্যা বেড়ে কমপক্ষে ৮৩ জনে পৌঁছেছে। দেশটির দক্ষিণের প্রদেশ রিও গ্রান্দে দো সোলে ভারী বৃষ্টিপাত থেকে সৃষ্ট এ বন্যায় আরও প্রায় ২৭৬ জন আহত ও কমপক্ষে ১১১ জন নিখোঁজ রয়েছে। প্রদেশটির প্রতিরক্ষা শাখা আজ সোমবার এসব তথ্য জানিয়েছে।

বন্যার কারণে প্রদেশটির ৩৪৫টি জেলার ৮ লাখ ৫০ হাজারের বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। বাড়িঘর, রাস্তাঘাট ও সেতু নষ্ট হওয়ার কারণে কমপক্ষে ১ লাখ ২১ হাজার মানুষ তাদের বাসস্থান ছাড়তে বাধ্য হয়েছে বলে প্রতিরক্ষা শাখা সূত্রে জানা গেছে।

এদিকে, বন্যার পানিতে আটকে পড়াদের উদ্ধারে বর্তমানে ওই অঞ্চলে ১ হাজারেরও বেশি অগ্নিনির্বাপক কর্মী উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছে বলে গতকাল রবিবার রিও গ্রান্দে দো সোলের অগ্নিনির্বাপক শাখার পক্ষ থেকে জানানো হয়।

ওই শাখার সাবকমান্ডার কর্ণেল হোসে কার্লোস সালেট বলেন, ‘যখনই বৃষ্টি থামছে, তখনই আমরা যতো বেশি সংখ্যক সম্ভব বাসিন্দাকে উদ্ধারে ছোট ছোট উদ্ধার কার্যক্রম পরিচালনা করে যাচ্ছি। গতকাল (শনিবার) থেকে উদ্ধার তৎপরতা বাড়ানো সম্ভব হয়েছে।’

বন্যার পানির সঙ্গে আসা কাদামাটি কোনো কোনো এলাকায় বাড়ির প্রায় ছাদ পর্যন্ত উঠেছে।

ব্রাজিলের এ অংশের বিভিন্ন এলাকায় বন্যার পানির সঙ্গে আসা কাদামাটি কোনো কোনো বাড়ির প্রায় ছাদ পর্যন্ত উঠে গেছে বলে নানা মাধ্যমে প্রকাশিত ছবি ও ভিডিওতে দেখা গেছে। এ অবস্থাতেই উদ্ধার কর্মীরা পানিতে আটকে পড়া বাসিন্দা ও তাদের পোষা প্রাণীকে ছোট ছোট ডিঙ্গী নৌকায় করে উদ্ধার করে যাচ্ছে।

উল্লেখ্য, সম্প্রতি ব্রাজিলের রিও গ্রান্দে দো সোলে আবহাওয়ার বিপর্যয়কর অবস্থা বিরাজ করছে। গত বছরের সেপ্টেম্বরে এখানে আঘাত করা গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ে কমপক্ষে ৫৪ জনের মৃত্যু হয়।

মূলত, জীবাশ্ব জ্বালানির মাত্রাতিরিক্ত ব্যবহারের কারণে পৃথিবীজুড়েই বর্তমানে আবহাওয়া চরমভাবাপন্ন হয়ে উঠেছে। ফলে, বিশ্বের নানা প্রান্তেই এখন এ ধরনের অবস্থা তীব্রভাবে ও প্রায়ই ঘটতে দেখা যাচ্ছে।

সূত্র : সিএনএন।