অন্যান্য

পর্যটকের অতিরিক্ত চাপ

ভেনিস ভ্রমণে পর্যটন ফি চালু কর্তৃপক্ষের

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:৪৬, ২৯ এপ্রিল ২০২৪;  আপডেট: ১৫:০৩, ৩০ এপ্রিল ২০২৪

ভেনিস ভ্রমণে পর্যটন ফি চালু কর্তৃপক্ষের

শহরজুড়ে খাল ও আকর্ষণীয় স্থাপনার জন্য ভেনিস পর্যটকদের পছন্দের একটি স্থান। ছবি : ইন্টারনেট।

ইতালির ভেনিস ভ্রমণে পর্যটন ফি চালু করা হয়েছে। দেশটির অন্যতম আকর্ষণীয় এ পর্যটন শহরটিতে ক্রমাগত বেড়ে চলা দর্শণার্থীর চাপ সামাল দিতে এ সিদ্ধান্ত নেওয়া। গতকাল রবিবার এ সিদ্ধান্ত বাস্তবায়ন করে ভেনিস শহরের পর্যটন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

এর মধ্য দিয়ে এখন থেকে এ শহরটিতে একদিন ঘুরে বেড়ানোর জন্য দর্শণার্থীদের কিনতে হবে ৫ দশমিক ৩ ইউরোর একটি টিকেট। একইসঙ্গে, পর্যটকরা শহরের কোন কোন স্থান ঘুরে দেখবেন, তা নির্ধারণে শহরের ওইসব স্থানগুলোতে পর্যবেক্ষকও নিয়োগ দেওয়া হয়েছে।

এর মধ্যে সান্তা লুসিয়া ট্রেন স্টেশন উল্লেখযোগ্য। এটি ভেনিসে প্রবেশের একটি গুরুত্বপূর্ণ পথ। ফলে, এখানে পর্যবেক্ষক নিয়োগ দেওয়া হয়েছে। তবে, তারা শুধু টিকেট বিক্রি নয়; বরং, টিকেট ছাড়া কেউ শহরটিতে প্রবেশের চেষ্টা করলে তাদের জরিমানাও করছে। এ জরিমানার পরিমাণ পরিস্থিতিভেদে ৫০ থেকে ৩০০ ইউরো পর্যন্ত নির্ধারণ করা হয়েছে।

তবে, এ সিদ্ধান্ত বাস্তবায়নের প্রথম দিনই প্রায় ১০ হাজার টিকেট বিক্রি হয়েছে বলে স্থানীয় পর্যটন প্রধান সিমোন ভেঞ্চুরিনি জানিয়েছেন। এ পদ্ধতি সফল হলে চলতি বছরের ২৯টি ব্যস্ততম দিনে এ প্রকল্প চালু থাকবে বলে জানা গেছে। এক্ষেত্রে, মে থেকে জুলাইয়ের ছুটির দিনগুলো বেশি গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করেন ভেঞ্চুরিনি।

এদিকে, টিকেটের এ উদ্যোগের মূল উদ্দেশ্য হচ্ছে দর্শণার্থীদের মোটামুটি ব্যস্ত দিন ছাড়া অন্যান্য সময় শহরটি ভ্রমণে উৎসাহী করা। কারণ, সে সময়গুলোর জন্য টিকেটের ব্যবস্থা রাখা হয়নি। ফলে, অন্তত স্থানীয়রা সরকারি ছুটির দিনের মতো ব্যস্ত দিনগুলো বাদ দিয়ে অন্যান্য সময় শহরটি ভ্রমণে আসবে বলে আশা প্রকাশ করেন ভেঞ্চুরিনি।

এদিকে, আরও আগেই এ সিদ্ধান্ত নেওয়ার পরিকল্পনা ছিলো কর্তৃপক্ষের। কিন্তু, এটি বাস্তাবায়িত হলে পর্যটক কমে যাওয়ার আশঙ্কা থেকে সিদ্ধান্ত নিতে বিলম্ব করা হয়। তবে, এ সিদ্ধান্ত নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে। এর মধ্য দিয়ে পর্যটকের সংখ্যা কমবে বলে অনেকে ইতিবাচক মনোভাব দেখিয়েছে। আবার, এটি চলাচলের স্বাধীনতার উপর হস্তক্ষেপ বলে মন্তব্য করেছেন অনেকে।

তবে, পর্যটকের সংখ্যা নিয়ন্ত্রণের মধ্য দিয়ে শহরটিতে ভীড় কমাতে পরীক্ষামূলকভাবে এ উদ্যোগ নেওয়া হয়েছে। এর অন্য কোনো উদ্দেশ্য নেই বলে আশ্বস্থ করেছেন ভেনিসের মেয়র লুইজি ব্রাগনারো। এদিকে, পর্যটকরা অনলাইনে টিকেট কেনার আবেদন জানালেও, আপাতত শুধু নির্ধারিত স্থান থেকেই টিকেট কেনা যাবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, ভেনিস ইতালির দক্ষিণের ভেনেতো অঞ্চলের রাজধানী। এটি মূলত এড্রিয়াটিক সাগরের একটি লেগুন, যা ১০০টিরও বেশি ছোট ছোট দ্বীপ নিয়ে গড়ে উঠেছে।

পুরো শহরজুড়ে কোনো রাস্তা নেই, বরং পুরোটাই খাল। এর মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হচ্ছে গ্র্যান্ড খাল, যার পুরোটাজুড়ে রয়েছে রেঁনেসা আমলের নানা আকর্ষণীয় স্থাপনা। এসব কারণে ১৯৮৭ সালে শহরটি যেমন ইউনেস্কোর বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান করে নেয়, তেমনি সময়ের সাথে সাথে এখানে বাড়তে থাকে পর্যটকের সংখ্যাও।

ফলে, পুরো ভেনিস ঘুরে দেখতে পর্যটকদের জন্য বিশেষ নৌকা ও জাহাজের ব্যবস্থা রাখা আছে শহরটিতে। কিন্তু, পর্যটকের সংখ্যার সঙ্গে সঙ্গে জলবায়ু পরিবর্তনজনিত সমস্যার কারণে সমুদ্রে স্তরের উচ্চতা বেড়ে যাওয়ায় শহর কর্তৃপক্ষকে নানামুখী সমস্যায় পড়তে হচ্ছে। এ কারণে, ২০২১ সালে একবার ভেনিস শহরে বড় আকারের জাহাজ ভ্রমণের উপর নিষেধাজ্ঞা আরোপ করে কর্তৃপক্ষ।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।