প্রবাস

৬০০ নারী পোশাককর্মী নেবে জর্ডান

প্রবাস ডেস্ক

প্রকাশিত: ২৩:০৯, ১১ অক্টোবর ২০২২;  আপডেট: ০১:০৬, ২৯ অক্টোবর ২০২২

৬০০ নারী পোশাককর্মী নেবে জর্ডান

সব মিলিয়ে জর্ডান যেতে একজন কর্মীর খরচ পড়বে এক হাজার ২০০ টাকা।

বাংলাদেশ থেকে সরকারিভাবে ৬০০ জন নারী পোশাককর্মী নিতে যাচ্ছে জর্ডান। আগামী চার মাসে এসব কর্মী নেওয়া হবে। বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেডের (বোয়েসেল) ব্যবস্থাপনায় জর্ডানের ক্ল্যাসিক ফ্যাশন কোম্পানির জন্য এ কর্মীদের নেওয়া হবে।

প্রতিষ্ঠানটিতে মূলত মেশিন অপারেটর পদে ৬০০ নারী কর্মী নেওয়া হবে এবং প্রার্থীদের সংশ্লিষ্ট কাজের অভিজ্ঞতাসহ বয়স ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে বলে এক বিজ্ঞপ্তিতে বোয়েসেল জানিয়েছে। এ ক্ষেত্রে মাসিক মূল বেতন ১২৫ জর্ডানি দিনারের (১৮ হাজার ১৭৪ টাকা) পাশাপাশি তাদের থাকা, খাওয়া ও চিকিৎসার ব্যয়ভার বহন করা হবে। একইসঙ্গে দেশটিতে যাওয়া-আসার বিমান ভাড়া নিয়োগকারী প্রতিষ্ঠান থেকে দেওয়াসহ কর্মীদের জন্য বিমা সুবিধা রয়েছে বলেও জানানো হয়েছে।

এরই মধ্যে কর্মী নিয়োগ সংক্রান্ত সাক্ষাৎকার নেওয়া শুরু হয়েছে। আগামী ডিসেম্বর পর্যন্ত প্রতি শুক্রবার সরাসরি সাক্ষাৎকারের মাধ্যমে কর্মী নিয়োগ দেওয়া হবে। এ ক্ষেত্রে সাক্ষাৎকারের সময় পাসপোর্ট সাইজের চার কপি রঙিন ছবি, মূল পাসপোর্ট, পাসপোর্টের ছবিযুক্ত অংশের এক সেট রঙিন ও চার সেট সাদাকালো ফটোকপিসহ প্রার্থীর বর্তমান কর্মক্ষেত্রের পরিচয়পত্র বা হাজিরা কার্ড সঙ্গে নিতে হবে।

এ ছাড়া জাতীয় পরিচয়পত্র বা জন্মনিবন্ধন সনদ এবং শিক্ষা বা অভিজ্ঞতার সনদ থাকলে সেটিও সঙ্গে আনতে হবে বলে বোয়েসেলের উপব্যবস্থাপক নূর আহমেদ জানান। তবে সাক্ষাৎকারের সময় প্রার্থীদের জীবনবৃত্তান্তের প্রয়োজন নেই বলেও জানান তিনি।

প্রতিষ্ঠানটিতে নিয়োগ পাওয়া কর্মীদের দৈনিক আট ঘণ্টা করে সপ্তাহে ছয়দিন কাজ করতে হবে। একদিন সাপ্তাহিক ছুটিসহ ওভার টাইমের সুযোগ রয়েছে বলে জানানো হয়েছে। ওভার টাইমের জন্য অতিরিক্ত বেতনের ব্যবস্থা রয়েছে।

এ ছাড়াও চাকরির চুক্তি তিন বছর। তবে চুক্তি শেষ হওয়ার আগেই কোনো কর্মী দেশে ফিরতে চাইলে তার জন্য জর্ডানের শ্রম আইন প্রযোজ্য হবে। এ ছাড়া যাদের বিরুদ্ধে দেশে বা জর্ডানে মামলা রয়েছে, তারা নিয়োগের আযোগ্য বলে বিবেচিত হবেন।

নির্বাচিত কর্মীদের বোয়েসেলের সার্ভিস চার্জ, বহির্গমন ট্যাক্স, সার্ভিস চার্জের ১৫% ভ্যাট, নিবন্ধন ও স্মার্ট কার্ড ফি এবং ওয়েজ আর্নার্স কল্যাণ ফি বাবদ সব খরচ কোম্পানি দেবে বলে বোয়েসেল সূত্র জানায়। এ ক্ষেত্রে শুধু মেডিকেল ফি বাবদ এক হাজার ও ফিঙ্গার প্রিন্ট বাবদ ২০০ টাকা নির্বাচিত কর্মীদের দিতে হবে। সব মিলিয়ে জর্ডান যেতে একজন কর্মীর খরচ পড়বে এক হাজার ২০০ টাকা।

সূত্র : প্রথম আলো।