রাজনীতি

কনসার্ট হলে হামলা

রাশিয়ায় একদিনের জাতীয় শোক পালিত

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২২:৫৯, ২৪ মার্চ ২০২৪;  আপডেট: ২৩:৩৪, ২৪ মার্চ ২০২৪

রাশিয়ায় একদিনের জাতীয় শোক পালিত

ফুল ও খেলনা দিয়ে নিহতদের স্মরণ করে মানুষ।

রাশিয়ায় আজ রবিবার একদিনের জাতীয় শোক পালন করা হয়েছে। দেশটির রাজধানী মস্কোর একটি কনসার্ট হলে বন্দুকধারীদের হামলায় নিহতদের স্মরণে এ উদ্যোগ নেওয়া হয়। গত শুক্রবার ক্রোকাস সিটি হলে সংঘটিত এ হামলার ঘটনায় কমপক্ষে ১৩৩ জন নিহত ও ১৪০ জনের বেশি আহত হয়।

খোরাসানভিত্তিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএসআইএস-কে) এ ঘটনার দায় স্বীকার করেছে। কিন্তু এর সঙ্গে ইউক্রেন জড়িত বলে অভিযোগ করেছে রাশিয়া। তবে ইউক্রেনের পক্ষ থেকে এ অভিযোগ নাকচ করা হয়েছে।

হামলার ঘটনায় এ পর্যন্ত ১১ জনকে আটক করা হয়েছে। এদের মধ্যে ৪ জন ওই হামলার সঙ্গে জড়িত ছিলো বলে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন।

এদিকে মস্কোর ওই কনসার্ট হলের সামনে অস্থায়ী স্মৃতিস্তম্ভ তৈরি করা হয়েছে। এতে ফুল দিয়ে হামলায় নিহতদের স্মরণ করেছে মানুষ। নিহতদের মধ্যে থাকা তিনজন শিশুর স্মরণে এতে খেলনাও দিয়েছেন অনেকে। অন্যদিকে হামলার ঘটনায় আহতদের রক্ত দিতে হাসপাতালে ভীড় করছেন অনেক স্বেচ্ছাসেবী।

দুর্ঘটনাস্থলে এখনও আহত ও নিহতদের উদ্ধারে অনুসন্ধান চালিয়ে যাচ্ছে উদ্ধারকর্মীরা। একইসঙ্গে হামলায় ক্ষতিগ্রস্ত ধ্বংসস্তূপ পরিষ্কারের কাজও চলছে।

এ হামলার ঘটনার পরপর বিমানবন্দর ও সড়ক পরিবহনসহ রাজধানীজুড়ে নিরাপত্তা জোরদার করেছে রাশিয়া। একইসঙ্গে দেশজুড়ে বড় আকারের সব ধরনের অনুষ্ঠান আয়োজন বাতিল করা হয়েছে।

এদিকে, বন্দুকধারীরা তাজিকিস্তানের নাগরিক বলে রাশিয়ার একটি গণমাধ্যম জানিয়েছে। মধ্য এশিয়ার এ দেশটি আগে সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত ছিলো। আফগানিস্তানের সীমান্তবর্তী তাজিকিস্তান মুসলিম সংখ্যাগরিষ্ঠ একটি দেশ।

তবে বন্দুকধারীরা ইউক্রেনের পক্ষে কাজ করছে বলে রাশিয়ার প্রেসিডেন্ট অভিযোগ করেছেন। একইসঙ্গে বর্বরোচিত এ হামলার সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তি দেওয়া হবে বলে দৃঢ় প্রতিজ্ঞা ব্যক্ত করেছেন তিনি।

কিন্তু, এ হামলার সঙ্গে জড়িত থাকার অভিযোগ নাকচ করে দিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছেন, ‘পুতিন ও অন্য অসৎ রাজনীতিবিদরা অন্যের ওপর এ ঘটনার দায় চাপানোর অপচেষ্টা চালাচ্ছে।’

এদিকে, ইউক্রেন নয় বরং আইএস এ হামলার সঙ্গে জড়িত বলে নিশ্চিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদ।

উল্লেখ্য, প্রায় দুই দশকের মধ্যে এটিই রাশিয়ায় সবচেয়ে বড় হামলার ঘটনা।

সূত্র : ডয়চে ভেলে।