স্বদেশ

১০ বিশিষ্ট ব্যক্তিকে প্রধানমন্ত্রীর স্বাধীনতা পুরস্কার প্রদান

স্বদেশ ডেস্ক

প্রকাশিত: ২২:২৩, ২৫ মার্চ ২০২৪

১০ বিশিষ্ট ব্যক্তিকে  প্রধানমন্ত্রীর স্বাধীনতা পুরস্কার প্রদান

অনুষ্ঠানে বিশিষ্টজনদের হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০ বিশিষ্ট ব্যক্তিকে ‘স্বাধীনতা পুরস্কার-২০২৪’ তুলে দিয়েছেন। আজ সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এ পুরস্কার দেওয়া হয়। নিজ নিজ ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ দেশের সর্বোচ্চ জাতীয় বেসামরিক এ পুরস্কার পান বিশিষ্টজনরা।  

এবার স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিভাগে তিনজন, বিজ্ঞান ও প্রযুক্তিতে একজন, চিকিৎসাবিদ্যায় একজন এ পুরস্কার পেয়েছেন। এছাড়া সংস্কৃতিতে একজন, ক্রীড়া বিভাগে একজন এবং সমাজসেবায় তিনজন রাষ্ট্রীয় সর্বোচ্চ এই পদক পান।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ বিভাগে পুরস্কার পেয়েছেন কাজী আব্দুস সাত্তার বীর প্রতীক, বীর মুক্তিযোদ্ধা ফ্লাইট সার্জেন্ট মো. ফজলুল হক (মরণোত্তর) ও বীর মুক্তিযোদ্ধা শহীদ আবু নঈম মো. নজিব উদ্দীন খাঁন (খুররম) (মরণোত্তর)।

বিজ্ঞান ও প্রযুক্তিতে অবদান রাখায় পুরস্কার পেয়েছেন ড. মোবারক আহমদ খান ও চিকিৎসাবিদ্যায় ডা. হরিশংকর দাশ।

এছাড়া সংস্কৃতিতে মোহাম্মদ রফিক উজ্জামান এবং ক্রীড়ায় ফিরোজা খাতুন।

এদিকে সমাজসেবা/জনসেবায় অবদান রাখার স্বীকৃতি হিসেবে পুরস্কার পেয়েছেন অরণ্য চিরান, বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক ডা. মোল্লা ওবায়েদুল্লাহ বাকী এবং এস এম আব্রাহাম লিংকন।

অনুষ্ঠানে বিজয়ীদের পুরস্কার হিসেবে ১৮ ক্যারেট মানের ৫০ গ্রাম স্বর্ণের পদক, সম্মানির অর্থের চেক ও একটি সম্মাননা পত্র দেওয়া হয়।

মন্ত্রি পরিষদ সচিব মো. মাহবুব হোসেন পুরস্কার বিতরণী পর্বটি সঞ্চালনা করেন এবং পুরস্কার বিজয়ীদের সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত তুলে ধরেন।

এছাড়া স্বাধীনতা পুরস্কার ২০২৪ বিজয়ীদের পক্ষে অনুষ্ঠানে নিজস্ব অনুভূতি ব্যক্ত করেন মোহাম্মদ রফিক উজ্জামান ।

সূত্র : বাসস।