স্বদেশ

ভুটানের রাজার বাংলাদেশ সফর

বাংলাদেশ ও ভুটানের মধ্যে তিনটি সমঝোতা চুক্তি সই

স্বদেশ ডেস্ক

প্রকাশিত: ২১:২৭, ২৫ মার্চ ২০২৪;  আপডেট: ২১:৪০, ২৫ মার্চ ২০২৪

বাংলাদেশ ও ভুটানের মধ্যে তিনটি সমঝোতা চুক্তি সই

প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ ও ভুটান তিনটি নতুন  সমঝোতা স্মারকে স্বাক্ষর ও একটি চুক্তি নবায়ন করেছে। প্রতিবেশী দেশ দুটির মধ্যে পারস্পরিক সহযোগিতা বাড়াতে আজ সোমবার এসব চুক্তিতে স্বাক্ষর করা হয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠিত হয়। এ সময় বাংলাদেশ সফররত ভুটানের রাজা জিগমে খেসার নামগেল ওয়াংচুক, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভুটানের রানী জেৎসুন পেমা ওয়াংচুক উপস্থিত ছিলেন।

নতুন সমঝোতা স্মারকগুলো হলো - বাংলাদেশের কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠা, ভুটানের রাজধানী থিম্পুতে একটি বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিট স্থাপন এবং ভোক্তা অধিকার বিষয়ে প্রযুক্তিগত সহযোগিতা। এছাড়া সাংস্কৃতিক বিনিময় সংক্রান্ত আরেকটি সমঝোতা স্মারক নবায়ন করা হয়।

এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে ভুটানের রাজাকে স্বাগত জানান প্রধানমন্ত্রী। পরে শেখ হাসিনার সঙ্গে একটি প্রতিনিধি পর্যায়ের এবং একটি একান্ত বৈঠক করেন রাজা ওয়াংচুক।

এদিকে আজ সকালে চারদিনের  সফরে বাংলাদেশে আসেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক ও রাণী জেৎসুন পেমা। এ সময়  ঢাকার হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে লাল গালিচা সংবর্ধনা দেওয়া হয়।

একইসঙ্গে রাজা ও রাণীকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও তাঁর স্ত্রী ড. রেবেকা সুলতানা। পরে ২১ বার তোপধ্বনি দিয়ে রাষ্ট্রীয় অতিথিকে অভিবাদন জানায় সশস্ত্র বাহিনীর একটি দল ।

ঢাকায় পৌঁছে রাজা প্রথমেই যান ধানমন্ডি ৩২ নম্বরে। সেখানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান তিনি। পরে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বৈঠক ও সমঝোতা স্বাক্ষর অনুষ্ঠিত হয়।

এদিকে আগামীকাল ভোরে সাভারের জাতীয় স্মৃতিসৌধে মহান স্বাধীনতা যুদ্ধের বীর শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করবেন রাজা ওয়াংচুক । পরে মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বঙ্গভবনে রাষ্ট্রপতি আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন তারা।

এছাড়া রাষ্ট্রীয় এ সফরে পদ্মা সেতু ও আড়াই হাজারে জাপান-বাংলাদেশের যৌথ ব্যবস্থাপনার ইপিজেড পরিদর্শন করার কথা রয়েছে রাজা ও রাণীর।

উল্লেখ্য, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের পর ওই বছরেরই ৬ ডিসেম্বর স্বাধীন দেশ হিসেবে বাংলাদেশকে প্রথম স্বীকৃতি দেয় ভুটান। এবার দেশের মহান স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে যোগ দিতে দীর্ঘ ১১ বছর পর  ঢাকায় এলেন ভুটানের রাজা জিগমে খেসার নামগিয়েল ওয়াংচুক। এর আগে ২০১৩ সালে বাংলাদেশ সফরে আসেন রাজা ও রাণী।

সূত্র : বাসস।