অন্যান্য

নাইজেরিয়ায় অপহরণকারীদের কাছ থেকে প্রায় ৩০০ শিশু উদ্ধার

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:৫৮, ২৪ মার্চ ২০২৪;  আপডেট: ২৩:০০, ২৪ মার্চ ২০২৪

নাইজেরিয়ায় অপহরণকারীদের কাছ থেকে  প্রায় ৩০০ শিশু উদ্ধার

কুরিগা গ্রামের স্কুলের একটি শ্রেণিকক্ষ। এ স্কুলটি থেকেই ৩০০ শিক্ষার্থীকে অপহরণ করা হয়।

নাইজেরিয়ায় অপহরণকারীদের কাছ থেকে ২৮৭ জন শিশুকে উদ্ধার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী। আজ রবিবার নাইজেরিয়ার কাদুনা রাজ্যের গর্ভনর এ তথ্য জানিয়েছেন। চলতি মাসের প্রথম দিকে স্কুলপড়ুয়া এ শিশুদের অপহরণ করা হয়েছিলো।

কাদুনা রাজ্যের গর্ভনর উইবা সানি বলেন, ‘কুরিগা গ্রামের স্কুল থেকে অপহরণ করে নিয়ে যাওয়া শিশুদের আজ উদ্ধার করা হয়েছে। তারা সবাই সুস্থ আছে।’

এ সময় নাইজেরিয়ার প্রেসিডেন্ট বোলা তিনুবুকে ধন্যবাদ জানিয়ে গর্ভনর আরও বলেন, ‘তিনি শিশুদের সুস্থভাবে ফিরিয়ে আনতে আমাদের সর্বাত্মক সহযোগিতা করেছেন।’

নাইজেরিয়ার নিরাপত্তা বিষয়ক জাতীয় পরামর্শক নুহু রিবাধু নিরাপত্তা সংস্থাকে উদ্ধার কাজে সহায়তা করেছেন বলে গর্ভনর জানান। এ কারণেই সফলতার সঙ্গে উদ্ধার কাজ সম্পন্ন করা সম্ভব হয়েছে বলেও এ সময় উল্লেখ করেন তিনি।

এ বিষয়ে গর্ভনর সানি বলেন, ‘এ কাজে সাহসিকতা, নিষ্ঠা এবং দৃঢ় প্রত্যয় দেখানোয় নাইজেরিয়ায় সশস্ত্র বাহিনীও প্রশংসার দাবিদার। এর মধ্য দিয়ে তারা এটাই প্রমাণ করেছে যে এভাবে কাজ করলে অপরাধ নির্মূল করে দেশে নিরাপত্তা প্রতিষ্ঠা করা সম্ভব।’

গত ৭ মার্চ একদল অপহরণকারী মোটরসাইকেলে করে ৩০০-এর বেশি শিশুকে অপহরণ করে নিয়ে যায়। অপহরণ করে নিয়ে যাওয়া ওইসব শিশু ছিলো কুরিগা গ্রামের এলইএ প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের শিক্ষার্থী। গ্রামটি নাইজেরিয়ার কাদুনা রাজ্যের চিকুন জেলায় অবস্থিত।

এদিকে গত সপ্তাহে অপহরণকারীরা ১ বিলিয়ন নাইরা (৬ লাখ ২০ হাজার ডলার) মুক্তিপণ দাবি করে। এ অর্থ দেওয়া না হলে সব শিশুকে হত্যা করা হবে বলেও হুমকি দেয় তারা। স্থানীয় সরকারের এক প্রতিনিধি সূত্রে এসব তথ্য জানা যায়।

এ অবস্থায় কিছু শিক্ষার্থীকে উদ্ধার করা সম্ভব হলেও বাকি ২৮৭ জন এতোদিন অপহরণকারীদের জিম্মায় ছিলো। অপহৃত এই ৩০০ স্কুল শিক্ষার্থীর মধ্যে প্রায় ১০০ জন প্রাথমিক ও বাকিরা মাধ্যমিকের শিক্ষার্থী বলে জানা গেছে।

উল্লেখ্য, কাদুনা রাজ্যটি নাইজেরিয়ার রাজধানী আবুজার দক্ষিণপশ্চিমে অবস্থিত। রাজ্যটিতে প্রায়ই এ ধরনের অপহরণের ঘটে থাকে। বেশ কয়েক বছর ধরেই এ এলাকার দুষ্কৃতকারীরা শিশুদের অপহরণ করে মুক্তিপণ দাবি করে আসছিলো।

সূত্র : সিএনএন।