বাজারে জনপ্রিয় পুতুল ‘লাবুবু’র নতুন ধরন
বিক্রি বেড়েছে পপ মার্টের
অর্থ ও বাণিজ্য ডেস্ক
প্রকাশিত: ২৩:৪৯, ২২ অক্টোবর ২০২৫

গত আগস্টে বাজারে আসা খেলনাটির নতুন এ ধরনই বিক্রি বাড়ায় প্রতিষ্ঠনটির। ছবি : বিবিসি।
লাবুবু নামের ব্যাপক জনপ্রিয় পুতুল প্রস্তুতকারী প্রতিষ্ঠান পপ মার্টের বিক্রি বেড়েছে। গত আগস্টে বাজারে পুতুলটির ছোট আকারের সংস্করণ আনে প্রতিষ্ঠানটি। ‘দানব-থিমের’ পুতুলটির নতুন এ সংস্করণ বাজারে আসার পর পরই বিক্রি বেড়ে যায় বলে চীনভিত্তিক প্রতিষ্ঠানটির তরফ থেকে জানানো হয়।
এ হিসেবে গত আগস্ট থেকে পরবর্তী তিন মাস অর্থাৎ চলতি অক্টোবর পর্যন্ত তাদের বৈশ্বিক মুনাফার পরিমাণ গত বছরের একই সময়ের তুলনায় ২৫০ শতাংশ বেড়েছে বলে পপ মার্ট জানায়।
মূলত চীনের বাইরের বাজারগুলোতে বিক্রি বেড়ে যাওয়াই মুনাফা বৃদ্ধির মূল কারণ। এ ক্ষেত্রে, যুক্তরাষ্ট্রের বাজারে এ বৃদ্ধির হার ১ হাজার ২০০ শতাংশেরও বেশি। আর, ইউরোপে বেড়েছে প্রায় ৭০০ শতাংশ পর্যন্ত।
এর মধ্য দিয়ে শেয়ার বাজারেও মূল্য বেড়েছে পপ মার্টের শেয়ারের। আজ বুধবার হংকংয়ের শেয়ার বাজারে প্রতিষ্ঠানটির ৫ দশমিক ৫ শতাংশ দরবৃদ্ধি হয়েছে। এর মধ্য দিয়ে বর্তমানে শেয়ার বাজারে পপ মার্টের মূল্য দাঁড়িয়েছে ৪ হাজার ৫৫০ কোটি ডলার।
খেলনা সংগ্রহকারীদের মধ্যে লাবুবু নিয়ে আলাদা উন্মাদনা রয়েছে। কাল্পনিক চরিত্র এল্ফের মতো দেখতে খাঁজকাটা দাঁতের এ পুতুলটি কিনতে বিশ্বের প্রায় সব দেশের খেলনার দোকানগুলোতেই ভীড় লেগে যায়।
বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রে এর জনপ্রিয়তা ব্যাপক হারে বেড়েছে। মার্কিন তারকা কিম কারদাশিয়ান এবং কোরিয়ান পপ গানের দল ব্ল্যাক পিংকের জনপ্রিয় গায়িকা লিসা প্রতিষ্ঠানটির সঙ্গে যুক্ত হয়ে এ খেলনার প্রচারণা চালানোর পরই মূলত যুক্তরাষ্ট্রে এর বিক্রি আরও বাড়ে।
এছাড়া, কোকা-কোলার মতো বড় প্রতিষ্ঠান ও জাপানের জনপ্রিয় মাঙ্গা ওয়ান পিসের সঙ্গে ব্যবসায়িক অংশীদারিত্বও বিশ্বব্যাপী লাবুবুর বিক্রি বাড়ায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে।
উল্লেখ্য, প্রথমদিকে কাগজে সম্পূর্ণভাবে মোড়ানো, এমন বাক্সে (ব্লাইন্ড বক্স) খেলনা বিক্রির জন্য পরিচিত পায় পপ মার্ট। খেলনার ওই বাক্সগুলো এমনভাবে মোড়ানো থাকতে যে, সেটা কিনে খোলার আগ পর্যন্ত ক্রেতা জানতে পারতো না এর ভেতর কি রয়েছে। এ পদ্ধতি সে সময় ব্যাপক জনপ্রিয় হয়।
কিন্তু, এর মধ্য দিয়ে ক্রেতাদের মধ্যে এক ধরনের জুয়া খেলার মনোভাব ও অতিরিক্ত কেনার নেশা তৈরি হচ্ছে বলে এ পদ্ধতি এক সময় সমালোচনার মুখে পড়ে।
এ অবস্থায় ২০১৯ সালে লাবুব নামের পুতুলটি বাজারে আনে পপ মার্ট। আর, এর পর থেকেই বিশ্বজুড়ে খেলনার বাজারে গুরুত্বপূর্ণ খেলনা বিক্রির প্রতিষ্ঠানে পরিণত হয় এটি।
সূত্র : বিবিসি।