বিজ্ঞান ও প্রযুক্তি

স্মার্টফোনের বাজার দখলের অভিযোগ

অ্যাপলের বিরুদ্ধে মামলা করলো মার্কিন যুক্তরাষ্ট্র

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ২৩:০৯, ২১ মার্চ ২০২৪

অ্যাপলের বিরুদ্ধে মামলা করলো মার্কিন যুক্তরাষ্ট্র

অ্যাপলের স্মার্ট ফোন ক্রেতার খরচ বাড়াচ্ছে বলে অভিযোগ করে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ।

বহুজাতিক প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলের বিরুদ্ধে মামলা দায়ের করেছে মার্কিন যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। স্মার্টফোনের বাজারে একচেটিয়া আধিপত্যের অভিযোগে আজ বৃহস্পতিবার প্রতিষ্ঠানটির বিরুদ্ধে এ মামলা করে দেশটি।

এক বিবৃতিতে মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গারল্যান্ড বলেন, ‘প্রতিষ্ঠানগুলোর আইন না মানার কারণে পণ্যের জন্য ক্রেতাদের অতিরিক্ত দাম দেওয়া উচিত নয়। অ্যাপল বাজারে তাদের একচেটিয়া আধিপত্য এমনভাবে বাড়িয়ে চলেছে যে অন্য কোনো প্রতিষ্ঠান এখানে টিকতেই পারছে না।’

মার্কিন যুক্তরাষ্ট্রের ১৫টি রাজ্য এবং ডিস্ট্রিক্ট অব কলম্বিয়া নিউ জার্সির ফেডারেল আদালতে অ্যাপলের বিরুদ্ধে এ মামলাটি দায়ের করে। এতে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে স্মার্টফোনের বাজারে একক আধিপত্যের অভিযোগ করা হয়।

এক্ষেত্রে ক্রেতা থেকে শুরু করে ক্ষুদ্র, পাইকারি ব্যবসায়ী, প্রকাশক, শিল্পী, কনটেন্ট তৈরি ও তা ব্যবহার উপযোগী করার কাজে জড়িত সংশ্লিষ্ট সবার কাছ থেকেই অতিরিক্ত অর্থ আদায় করার অভিযোগ আনা হয় এতে।

এ অবস্থায় স্মার্টফোনের বাজারকে অ্যাপলের দখলমুক্ত করাই এ মামলা দায়ের করার মূল উদ্দেশ্য বলে উল্লেখ করা হয়। এভাবে বাজারে প্রতিযোগিতা ফিরিয়ে আনার মধ্য দিয়ে স্মার্টফোনের দাম কমিয়ে আনা এবং একইসঙ্গে এর সঙ্গে সংশ্লিষ্ট অন্যান্যদের খরচ কমিয়ে আনাও এর উদ্দেশ্য বলে জানানো হয়।

এছাড়া ভবিষ্যৎ উদ্ভাবন নিশ্চিত করার বিষয়টি উল্লেখ করে এতে আরও বলা হয়, ‘বাজারে যেন কোনো প্রতিযোগিতার পরিবেশ তৈরি হতে না পারে, এজন্য অ্যাপল ক্রমাগতভাবে বিভিন্ন কৌশলের আশ্রয় নিয়ে যাচ্ছে।’

তবে এ মামলার কারণে ক্রেতাদের কাছে অ্যাপলের গ্রহণযোগ্যতা বিনষ্ট হবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে। এ বিষয়ে প্রতিষ্ঠানটি বলে, ‘এ মামলা বাজারে আমাদের সুনামকে হুমকির মুখে ফেলেছে। এর মধ্য দিয়ে ক্রেতারা অ্যাপলের কাছ থেকে যে ধরনের প্রযুক্তি আশা করে, তার উন্নয়ন বাধাগ্রস্ত হবে।’

তবে এটিই অ্যাপলের বিরুদ্ধে এ ধরনের প্রথম মামলা নয়। চলতি মাসেরই প্রথম দিকে ইউরোপিয় ইউনিয়ন অ্যাপলকে ১ দশমিক ৮ বিলিয়ন ডলার জরিমানা করে।

প্রতিদ্বন্দী একটি প্রতিষ্ঠানের বিপরীতে নিজেদের মিউজিক স্ট্রিমিং সেবাকে অনৈতিকভাবে সুবিধা দেওয়ার অপরাধ প্রমাণিত হওয়ায় এ বিশাল অঙ্কের জরিমানা গুণতে হয় অ্যাপলকে।

এছাড়া অনৈতিকভাবে বাজার দখলের অভিযোগে জাপান ও কোরিয়ার মতো দেশসহ প্রতিদ্বন্দী প্রতিষ্ঠান এপিক গেমসের দায়ের করা মামলার শিকার হয় অ্যাপল।

সূত্র : ডয়চে ভেলে।