রাজনীতি

পাকিস্তানে নির্বাচন: প্রধানমন্ত্রী হিসেবে শেহবাজ শরীফের নাম ঘোষণা

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২৩:৫৫, ৩ মার্চ ২০২৪;  আপডেট: ০০:০০, ৪ মার্চ ২০২৪

পাকিস্তানে নির্বাচন: প্রধানমন্ত্রী হিসেবে শেহবাজ শরীফের নাম ঘোষণা

এবার দ্বিতীয়বারের মতো পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন শেহবাজ শরীফ (মাঝে)।

পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শেহবাজ শরীফের নাম ঘোষণা করেছে দেশটি। আজ রবিবার পাকিস্তান মুসলীম লীগ-নেওয়াজ (পিএমএল-এন) এর এ নেতাকে দ্বিতীয়বারের মতো দেশটির প্রধানমন্ত্রী নির্বাচিত করা হয়। গত ৮ ফেব্রুয়ারি দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।

আজ পাকিস্তানের সংসদে ভোটাভুটির পর শেহবাজ শরীফকে প্রধানমন্ত্রী হিসেবে নির্বাচিত করা হয়। এ বিষয়ে জাতীয় সংসদের স্পিকার সরদার আয়াজ সিদ্দিক বলেন, ‘ইসলামিক রিপাবলিক অব পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে শেহবাজ শরীফকে নির্বাচিত করা হলো।’

পাকিস্তানের ৩৩৬ আসনবিশিষ্ট জাতীয় সংসদের ২০১টি ভোট পেয়ে তিনি নির্বাচিত হন।

একইসঙ্গে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এবং আরও বেশ কিছু তুলনামূলক ছোট দলের সঙ্গে দেশটিতে জোট সরকার গঠন করেছে শেহবাজ শরীফের দল। এর মধ্যে পিএমএল-এন ৭৫টি ও পিপিপি ৫৪টি আসনে জয় লাভ করে।

এ অবস্থায় নতুন এ জোট সরকারের মধ্যে সংগঠিত চুক্তির ভিত্তিতে পিপিপি’র আসিফ আলি জারদারি ভুট্টোকে দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত করার বিষয়ে শরিকরা একমত হয়েছে বলে জানা গেছে।

অন্যদিকে বর্তমানে কারাগারে থাকা আরেক পাকিস্তানি নেতা ইমরান খান সমর্থিত কিছু স্বতন্ত্র প্রার্থীও এবারের নির্বাচনে অংশ নেয়। তিনি কারাগারে থাকায় ইমরান খানের দল তেহরিক-ই-ইনসাফ এবার সরাসরি নির্বাচনে অংশ নিতে পারেনি। ফলে তার সমর্থিত এসব স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে অংশ নিয়ে ২৬৬টি আসনের মধ্যে ৯৩টিতে জয়ী হয়।

তবে কোনো দলই এবার এককভাবে সরকার গঠনের জন্য প্রয়োজনীয় ১৩৪টি আসনে জয় পায়নি।

এদিকে নির্বাচনে কারচুপির অভিযোগ এনে এবং ইমরান খানের মুক্তির দাবিতে পাকিস্তানের বিভিন্ন শহরে অব্যাহতভাবে প্রতিবাদ-আন্দোলন করে যাচ্ছে তার সমর্থকরা।

উল্লেখ্য, দুর্নীতি ও বিভিন্ন অপরাধের অভিযোগে দীর্ঘদিন ধরে ইমরান খান পাকিস্তানের কারগারে বন্দী রয়েছেন।

সূত্র: ডয়চে ভেলে।