রাজনীতি

ইউক্রেন-রাশিয়া, ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ

মার্কিন কংগ্রেসে প্রায় ১০০ বিলিয়ন ডলারের সহায়তা চুক্তি পাস

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২৩:১৯, ২১ এপ্রিল ২০২৪

মার্কিন কংগ্রেসে প্রায় ১০০ বিলিয়ন ডলারের সহায়তা চুক্তি পাস

নতুন এ বিলটি মার্কিন কংগ্রেসের সিনেটে সহজেই পাস হয়ে আসবে বলেই ধারণা করা হচ্ছে। ছবি : ইয়াহু নিউজ।

যুক্তরাষ্ট্রের সংসদ কংগ্রেসে ৯৫ বিলিয়ন ডলারের একটি সাহায্য তহবিল পাস করা হয়েছে। ইউক্রেন ও ইসরায়েলসহ এশিয়া-প্যাসিফিক অঞ্চল বিশেষ করে তাইওয়ানকে সহযোগিতায় এ তহবিল পাস করা হয়। গতকাল শনিবার যুক্তরাষ্ট্রের সংসদের নিম্নকক্ষ হাউস অব রিপ্রেজেন্টেটিভে এ তহবিলটি পাস হয়।

তবে কংগ্রেসের উচ্চকক্ষ বা সিনেটে পাস হওয়ার পরই কেবল দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন এতে স্বাক্ষর করবেন। পুরো প্রক্রিয়াটি সম্পন্ন হতে আরও কয়েকদিন সময় লাগবে।

মার্কিন কংগ্রেসে পাস হওয়া নতুন এ সাহায্য তহবিলে ইসরায়েলের জন্য বরাদ্দ রাখা হয়েছে ২৬ দশমিক ৩৮ বিলিয়ন ডলার। এগুলোর বেশিরভাগই নতুন অস্ত্র কেনা বা তৈরির জন্য ব্যয় করা হবে। এছাড়া কিছু ব্যয় করা হবে ইসরায়েলের জন্য প্রয়োজনীয় বিভিন্ন পণ্য ও সেবা খাতে।

অন্যদিকে, এ তহবিল থেকে ৯ দশমিক ১ বিলিয়ন ডলার ব্যয় করা হবে গাজা উপত্যকা ও দখলকৃত পশ্চিম তীরে মানবিক সহায়তা খাতে। তবে, এ সাহায্য ফিলিস্তিনে কাজ করা জাতিসংঘের অঙ্গসংগঠন ইউএনআরডব্লিউএকে দেওয়া যাবে না বলে শর্তারোপ করা হয়েছে। কারণ, এ সংগঠনের সদস্যরা গোপনে হামাসকে সহায়তা করে বলে ইসরায়েলের অভিযোগ রয়েছে।

এদিকে, নতুন এ তহবিলকে স্বাগত জানিয়ে এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসরায়েলের দ্বিপাক্ষিক সম্পর্ক আরও জোরদার হবে বলে উল্লেখ করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু।

তবে, একইসময় এ তহবিলকে ‘ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে আগ্রাসন’ বলে এর সমালোচনা করে এ অঞ্চলের কর্তৃপক্ষ। কারণ এটি গাজা উপত্যকা ও দখলকৃত পশ্চিম তীরে মৃতের সংখ্যাই শুধু বাড়াবে বলে উল্লেখ করেন ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনা।

নতুন পাস হওয়া তহবিলে ইউক্রেনের জন্য ৬০ দশমিক ৮৪ বিলিয়ন ডলারের সাহায্য তহবিল বরাদ্দ করা হয়েছে। এখানেও এ তহবিলের অধিকাংশই ব্যয় হবে নতুন অস্ত্র কেনা, মজুদ করা এবং এ সংক্রান্ত আরও নানা সুবিধা বাড়ানোর ক্ষেত্রে। এছাড়া, দেশটির কর্মকর্তা-কর্মচারীদের বেতন দেওয়ার জন্য এ অর্থের বেশ কিছু ব্যয় করা হবে বলে উল্লেখ করা হয়েছে।

তহবিল পাসের পর কৃতজ্ঞতা প্রকাশ করে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেন, ‘মার্কিন আইনপ্রণেতারা ইতিহাসকে সঠিক পথে রাখতে সাহায্য করছেন।'

তিনি আরও বলেন, ‘আজ মার্কিন কংগ্রেসে যে তহবিল পাস হয়েছে তা এ যুদ্ধের সময়কাল কমিয়ে আনাসহ অনেক মানুষের জীবন রক্ষা করতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। একইসঙ্গে তা আমাদের দেশকে আরও শক্তিশালী হতে সাহায্য করবে।’

তবে মার্কিন এ তহবিল শুধু বিশ্বের বিদ্যমান সমস্যাকে আরও গভীর করবে বলেই মন্তব্য করেছেন রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা। তিনি বলেন, ‘ইউক্রেনের জন্য বরাদ্দ এ তহবিল সন্ত্রসী কর্মকান্ডে সরাসরি সহায়তা দেওয়া ছাড়া আর কিছুই নয়।’

এদিকে, তাইওয়ানসহ এশিয়া-প্যাসিফিক অঞ্চলের জন্য ৮ দশমিক ১২ বিলিয়ন ডলারের তহবিল বরাদ্দ দিয়েছে মার্কিন সরকার। ফলে, এ বিল পাসের পর তাদের সমর্থন দেওয়ার জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছে তাইওয়ান।

তবে, পাস হওয়া নতুন এ তহবিলে এ দেশগুলোকে সাহায্য দেওয়া ছাড়াও আরও বেশ কয়েকটি বিষয়ে অর্থায়নের প্রস্তাব করা হয়েছে। এক্ষেত্রে, যুক্তরাষ্ট্রকে রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সম্পদ জব্দ করার ক্ষমতা দেওয়ার প্রস্তাব উল্লেখযোগ্য। এর মধ্য দিয়ে ইউক্রেনের পুনর্গঠন করা হবে বলে জানানো হয়।

এছাড়া, ইরান, রাশিয়া ও চীনের উপর নিষেধাজ্ঞা আরোপের জন্য প্রয়োজনীয় তহবিলের জোগান দেওয়ারও প্রস্তাব করা হয় এতে।

উল্লেখ্য, মাত্র দুই মাস আগেই এ কয়েকটি দেশের জন্য এ ধরনের আরেকটি সহায়তা তহবিল পাস করেছিলো যুক্তরাষ্ট্র। এবারও মার্কিন কংগ্রেসের সিনেটে তা সহজেই পাস হয়ে আসবে বলেই ধারণা করা হচ্ছে। কারণ, কংগ্রেসের নিম্নকক্ষে বিরোধী রিপাবিলকানদের সংখ্যাগরিষ্ঠতা থাকলেও সিনেটে ক্ষমতাসীন ডেমোক্রেটদেরই আধিপত্য।

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনও বিলটি সহজে পাস হয়ে আসার ব্যাপারে আগেই অঙ্গীকার করেছিলেন। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি সিনেটের কাছে আবেদন জানাই তারা যেন খুব দ্রুতই বিলটি আমার ডেস্কে পাঠিয়ে দেয়। কারণ, এর মধ্য দিয়ে আমি বিলটিতে স্বাক্ষর করে তা আইনে পরিণত করতে পারবো এবং ইউক্রেনকে যুদ্ধের ময়দানে সাহায্য করতে তাদের জন্য প্রয়োজনীয় অস্ত্র সরবরাহ করতে পারবো।’

সূত্র : বিবিসি ও আল-জাজিরা।