রাজনীতি

ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা করতে পারে রাশিয়া : বাইডেন

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ১৮:১৫, ২৮ জানুয়ারি ২০২২;  আপডেট: ০২:৩১, ২৯ অক্টোবর ২০২২

ফেব্রুয়ারিতে ইউক্রেনে হামলা করতে পারে রাশিয়া : বাইডেন

ইউক্রেন সীমান্তে সেনার সংখ্যা বাড়িয়ে চলেছে রাশিয়া। ছবি : বিবিসি।

রাশিয়া আগামী মাসে ইউক্রেনে হামলা চালাবে বলে সতর্ক করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বৃহস্পতিবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে এক ফোনালাপে বাইডেন এ আশঙ্কার কথা জানিয়েছেন। হোয়াইট হাউস সূত্রে এ খবর জানা গেছে।

হোয়াইট হাউসের জাতীয় নিরাপত্তা পরিষদ বিষয়ক মুখপাত্র এমিলি হর্ন বলেছেন, 'ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার হামলা চালানোর জোর আশঙ্কা রয়েছে বলে ইউক্রেনকে সতর্ক করেছেন জো বাইডেন। তিনি প্রকাশ্যে এ কথা বললেন এবং আমরাও এ ব্যাপারে কয়েক মাস ধরে সতর্ক করে আসছি।'

ভিন্ন সূত্রে বলা হচ্ছে, ফোনালাপের সময় হামলার বিষয়ে বাইডেনের আশঙ্কার ব্যাপারে পুরোপুরি একমত হননি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির। তবে হামলার আশঙ্কা বেশি বলে জোর দিয়েছেন বাইডেন।

হোয়াইট হাউস থেকে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, ফোনালাপের সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ইউক্রেনকে সহযোগিতার ব্যাপারে আবারও আশ্বস্ত করেছেন। বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্র সম্পূর্ণভাবে প্রস্তুত রয়েছে। রাশিয়া যদি হামলা চালায়, তাহলে যুক্তরাষ্ট্র তার বন্ধু দেশগুলোকে সঙ্গে নিয়ে রাশিয়াকে কঠোর জবাব দেবে।

বিবৃতিতে ইউক্রেনের প্রেসিডেন্টের সূত্রে আরও বলা হয়েছে, দুই দেশের প্রেসিডেন্ট সম্প্রতি কূটনৈতিক প্রক্রিয়ায় উত্তেজনা নিরসন ও সঙ্কট সমাধানে তাদের যৌথ প্রচেষ্টার কথা উল্লেখ করে ভবিষ্যতেও একসঙ্গে কাজ করার ব্যাপারে সম্মত হয়েছেন।

ইউক্রেন সীমান্ত থেকে রাশিয়াকে সেনা প্রত্যাহার করে নিতে বললেও তা করেনি দেশটি। বরং গত কয়েক সপ্তাহ ধরে সেখানে সমরাস্ত্রসহ সেনা মোতায়েন বাড়িয়ে চলেছে মস্কো। এ অবস্থায় খুব শিগগিরই ইউক্রেনে হামলা চালানো হবে বলে আশঙ্কা করছেন বিশ্বনেতারা।

এদিকে রাশিয়াও বলেছে, মস্কোর মূল দাবিগুলো যুক্তরাষ্ট্র নাকচ করে দেওয়ায় সঙ্কট সমাধানের ব্যাপারে তেমন আশাবাদের কিছু নেই। তবে হামলার পরিকল্পনার কথা এখনও অস্বীকার করছে রাশিয়া।

আজ শুক্রবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাখোঁর ফোনালাপের কথা রয়েছে। সূত্র : বিবিসি, সিএনএন।