শিল্প-সাহিত্য-বিনোদন

চলে গেলেন `গীতশ্রী` সন্ধ্যা মুখোপাধ্যায়

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২১:৩০, ১৫ ফেব্রুয়ারি ২০২২

চলে গেলেন `গীতশ্রী` সন্ধ্যা মুখোপাধ্যায়

বাংলা গানের সম্রাজ্ঞী হিসেবে খ্যাত ছিলেন সন্ধ্যা মুখোপাধ্যায়। ছবি : সংগৃহীত।

আধুনিক বাংলা গানের কিংবদন্তী শিল্পী সন্ধ্যা মুখোপাধ্যায় আর নেই। হৃদরোগে আক্রান্ত হয়ে আজ মঙ্গলবার সন্ধ্যা ৭:৩০ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন 'গীতশ্রী' হিসেবে খ্যাতি পাওয়া এই শিল্পী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিলো ৯০ বছর। তৃণমূল কংগ্রেসের সংসদ সদস্য শান্তনু সেন এক টুইটবার্তায় সন্ধ্যা মুখোপাধ্যায়ের মৃত্যুর খবর জানিয়েছেন।

সন্ধ্যা মুখোপাধ্যায় দীর্ঘদিন ধরে বার্ধক্যজনিত জটিলতায় ভুগছিলেন। ফুসফুসে সংক্রমণ নিয়ে গত ২৭ জানুয়ারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। ওই সময় তাঁর হৃদযন্ত্রেও সমস্যা ছিলো। এরপর তিনি করোনাভাইরাসেও আক্রান্ত হন। কিছুদিন আগে বাথরুমে পড়ে গিয়ে আঘাত পান তিনি। ১১ ফেব্রুয়ারি তাঁর কোমরের হাড়ে অস্ত্রোপচার হয়। সোমবার রাত থেকে তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটতে থাকে। পরে মঙ্গলবার সন্ধ্যায় তিনি মৃত্যুবরণ করেন।

বাংলা গানের স্বর্ণযুগের অন্যতম গুরুত্বপূর্ণ শিল্পী মনে করা হয় সন্ধ্যা মুখোপাধ্যায়কে। ৫০ বছরের বেশি সময় ধরে বিভিন্ন ভাষার চলচ্চিত্রের গানে কণ্ঠ দিয়েছেন তিনি। চলচ্চিত্রের গানের পাশাপাশি আধুনিক বাংলা গান ও শাস্ত্রীয় সঙ্গীতেও তিনি সমকালীন অন্য অনেক শিল্পীর চেয়ে অনেক বেশি গুরুত্বপূর্ণ হয়ে উঠেছিলেন।

১৯৩১ সালের ৪ অক্টোবর দক্ষিণ কলকাতার ঢাকুরিয়ায় জন্মগ্রহণ করেন সন্ধ্যা মুখোপাধ্যায়। ১৯৪৫ সালে মাত্র ১৪ বছর বয়সে প্রথম গান রেকর্ড করেন তিনি। দীর্ঘ শিল্পীজীবনে অসংখ্য পুরস্কার ও সম্মাননা পেয়েছেন এই শিল্পী। পেয়েছেন বাংলা গানের অবিসংবাদিত সম্রাজ্ঞীর খেতাব। ২০১১ সালে পশ্চিমবঙ্গের সর্বোচ্চ বেসামরিক সম্মান বঙ্গবিভূষণ পান সন্ধ্যা মুখোপাধ্যায়। সূত্র : আনন্দবাজার পত্রিকা, জিনিউজ ডট ইন্ডিয়া, জাগো নিউজ ও সমকাল।