রাজনীতি

গাজায় ৫ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে হামাস

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২৩:৩৭, ৪ সেপ্টেম্বর ২০২২

গাজায় ৫ জনকে মৃত্যুদণ্ড দিয়েছে হামাস

২০০৭ সালে গাজা উপত্যকার ক্ষমতা গ্রহণের পর এ পর্যন্ত মোট ৩৩ জনকে মৃত্যুদণ্ড দিলো হামাস।

গাজায় পাঁচ ফিলিস্তিনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে হামাস। এর মধ্যে দুজনের বিরুদ্ধে ইসরায়েলকে সহযোগিতা এবং অন্যদের বিরুদ্ধে অপরাধমূলক কর্মকাণ্ডের অভিযোগ আনে ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী দল হামাস। আজ রবিবার দলটি এ তথ্য জানিয়েছে। এর মধ্য দিয়ে পাঁচ বছরের বেশি সময় পর গাজায় এ ধরনের মৃত্যুদণ্ড কার্যকর করা হলো।

এ পাঁচজনের মৃত্যুদণ্ড কার্যকরের মধ্য দিয়ে ২০০৭ সালে গাজা উপত্যকার ক্ষমতা গ্রহণের পর এ পর্যন্ত মোট ৩৩ জনকে মৃত্যুদণ্ড দিলো হামাস।

গাজার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, মৃত্যুদণ্ড প্রাপ্ত পাঁচজনের মধ্যে দুজনের ভিনদেশী শত্রুর (ইসরায়েল) সঙ্গে যোগাযোগ ছিলো। অন্য তিনজনকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে হত্যার অভিযোগে।

ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, পুরো বিচার প্রক্রিয়া বিদ্যমান আইন মেনে সম্পাদন করা হয়েছে এবং অভিযুক্তরা আত্মপক্ষ সমর্থনের সর্বোচ্চ সুযোগ পেয়েছেন। তবে বিচার কাজ কোন প্রক্রিয়ায় সম্পন্ন হয়েছে- এ ব্যাপারে সঠিক কোনো তথ্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, এর আগে সর্বশেষ ২০১৭ সালে ইসরায়েলের সঙ্গে যোগসাজশের অভিযোগে হামাস কয়েকজনের মৃত্যুদণ্ড কার্যকর করে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ওই ঘটনাকে 'সামরিক আদালতে সম্পাদিত অন্যায় বিচার' বলে সমালোচনা করে।

সূত্র : সিএনএন।