রাজনীতি

যুক্তরাষ্ট্রের সিনেটে ৯৫ বিলিয়ন ডলারের তহবিল পাস

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২৩:৫০, ১৩ ফেব্রুয়ারি ২০২৪;  আপডেট: ২৩:৫৮, ১৩ ফেব্রুয়ারি ২০২৪

যুক্তরাষ্ট্রের সিনেটে ৯৫ বিলিয়ন ডলারের তহবিল পাস

রাতব্যাপী বৈঠকের পর শেষ পর্যন্ত এ বৈদেশিক সহায়তা তহবিল পাস করে সিনেট। ছবি: আল-জাজিরা।

মার্কিন সিনেটে অবশেষে পাস হলো বহুল প্রতীক্ষিত বৈদেশিক সহায়তা তহবিল। এর মধ্য দিয়ে ইউক্রেন, ইসরায়েল ও তাইওয়ানের জন্য ৯৫ বিলিয়ন ডলারের সহায়তা তহবিল পাস করলো মার্কিন যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের সিনেটে মাসব্যাপী এ বিষয়ে রাজনৈতিক বিতর্কের পর আজ মঙ্গলবার এ তহবিল পাস করতে সক্ষম হলো মার্কিন সরকার।

নতুন এ তহবিলে ইউক্রেনের জন্য ৬০ বিলিয়ন, হামাসের বিপক্ষে ইসরায়েলের চলমান যুদ্ধের জন্য ১৪ বিলিয়ন এবং গাজাসহ অন্যান্য সংঘাতপূর্ণ এলাকায় মানবিক সহায়তার জন্য ১০ বিলিয়ন ডলার তহবিলের অনুমোদন দেওয়া হয়। এছাড়া দেশটির ইন্দো-প্যাসিফিক অঞ্চলের মিত্রদের জন্য তহবিলে ৪ বিলিয়ন ডলার বরাদ্দ রাখা হয়।

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ বা সিনেটে আজ তহবিলটি ৭০-২৯ ভোটে পাস হয়। ভোট গ্রহণের শেষ মূহুর্তে ২২ জন রিপাবলিকান ডেমোক্রেটদের সঙ্গে যোগ দিয়ে এ তহবিলের পক্ষে ভোট দেন। তবে বিলটির পুরোপুরি আইন হিসেবে পাস হতে এখনও কংগ্রেসের নিম্নকক্ষ বা হাউস অব রিপ্রেজিন্টেটিভের সমর্থন প্রয়োজন। কিন্তু সেখানে তা পাস হওয়ার বিষয়টি এখনও অনিশ্চিত।

কারণ মার্কিন সিনেটে ডেমোক্রেটরা এ বিলের পক্ষে থাকলেও রিপাবলিকানদের মধ্যে প্রথম থেকেই এ নিয়ে বিভক্তি দেখা দেয়। যার ফলে রিপাবলিকানদের একাংশের ভোটে এর আগে বিলটি বাতিল হয়ে যায়। এ তহবিলটি ছিলো মূলত ১১৮ বিলিয়ন ডলারের একটি প্যাকেজ। কিন্তু গত সপ্তাহে রিপাবলিকানদের বিরোধিতার কারণে তা পরিপূর্ণভাবে পাস করা সম্ভব হয়নি।

এছাড়া সিনেটে বিলটি পাস হলেও তা সমালোচনার মুখে পড়ে। এক্ষেত্রে নিম্নকক্ষ বা হাউস অব রিপ্রেজিন্টেটিভের রিপাবলিকান স্পিকার মাইক জনসন ও দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এর সমালোচনা করেন।

এদিকে ভোট গ্রহণের আগে গতকাল সোমবার  সিনেটে রাতব্যাপী বৈঠক অনুষ্ঠিত হয়। মূলত সে সময়ই বেশ কয়েকজন রিপাবলিকান এ বিলের সমালোচনা করেন বলে জানা যায়। ডানপন্থী রিপাবলিকানদের দলনেতা কেন্টাকির সিনেটর র‌্যান্ড পল এ বিষয়ে বলেন,‘আমাদের কি আগে নিজের দেশের সমস্যা সমাধান করা উচিত নয়?’

এদিকে জেফ মার্কেলের মতো প্রগতিশীল কিছু ডেমোক্রেট এবং ভারমন্টের স্বতন্ত্র নেতা বার্নি স্যান্ডার্সও এ বিলের বিপক্ষে ভোট দেন। মূলত এ তহবিল ইসরায়েলের গাজায় বোমাবর্ষণে সহায়তা করবে বলে তারা উদ্বেগ প্রকাশ করেন।

তবে এ তহবিল পাস করার কারণে যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এ বিষয়ে তিনি এক টুইট বার্তায় বলেন, ‘ইউক্রেনের জন্য অব্যাহত মার্কিন সহায়তা রাশিয়ার সন্ত্রাসী কর্মকান্ড থেকে আমাদের রক্ষা করে চলেছে। এর অর্থ হচ্ছে আমাদের নাগরিকরা নিরাপদ থাকবে এবং আমরা এ যুদ্ধের বিরুদ্ধে জয় পাবো।’

উল্লেখ্য, বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্র ইউক্রেনকে সবচেয়ে বেশি তহবিল সরবরাহ করে থাকে। এক মাস আগেই হোয়াইট হাউস থেকে এ বৈদেশিক সহায়তা তহবিল পাস করার ব্যাপারে কংগ্রেসকে জানানো হয়েছিলো।

তবে এটিই ইউক্রেনের জন্য কংগ্রেসে পাস হওয়া  এ ধরনের শেষ সহায়তা তহবিল বলেই ধারণা করা হচ্ছে। কারণ খুব শিগগিরই আর এ ধরনের কোনো বিলে কংগ্রেস অনুমোদন দিবে না। কিন্তু মার্কিন সহায়তা ছাড়া ইউক্রেনের পক্ষে রাশিয়াকে পরাজিত করা সম্ভব নয় বলেও সতর্ক করে আসছে দেশটি।

সূত্র : বিবিসি।