রাজনীতি

নিরাপত্তা ইস্যুতে রাশিয়াকে সমর্থন দেবে চীন : শি জিনপিং

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২০:৪৮, ১৬ জুন ২০২২

নিরাপত্তা ইস্যুতে রাশিয়াকে সমর্থন দেবে চীন : শি জিনপিং

দুই নেতাই নিজেদের মধ্যে সম্পর্ক আরো জোরদারের ব্যাপারে তাদের আগ্রহের কথা জানিয়েছেন। ছবি : বিবিসি।

নিরাপত্তা ইস্যুতে রাশিয়াকে সমর্থন দেওয়ার কথা পুনর্ব্যক্ত করলেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। 'সার্বভৌমত্ব ও নিরাপত্তা' ইস্যুতে চীন মস্কোকে সমর্থন দেওয়ার পাশাপাশি দুই দেশের মধ্যে বিরাজমান বন্ধুত্বের সম্পর্ক আরো জোরদার করার ব্যাপারেও নিজের আগ্রহ জানিয়েছেন তিনি। গতকাল বুধবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনালাপে জিনপিং এসব কথা বলেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, নিজের ৬৯তম জন্মদিনে পুতিনের সঙ্গে ফোনে আলাপ করেন শি জিনপিং। এ সময় তিনি দুই দেশের মধ্যে কৌশলগত অংশীদারিত্ব বাড়ানোর ব্যাপারে আগ্রহ জানিয়েছেন। ক্রেমলিন থেকে প্রকাশ করা ভিন্ন এক বার্তায় বলা হয়েছে, এই দুই দেশের মধ্যে সম্পর্ক আগের যে-কোনো সময়ের তুলনায় সবচেয়ে ভালো অবস্থানে রয়েছে। দুই নেতাই নিজেদের মধ্যে সম্পর্ক আরো জোরদারের ব্যাপারে তাদের আগ্রহের কথা জানিয়েছেন।

উল্লেখ্য, ইউক্রেনে রাশিয়ার আক্রমণের পর এ নিয়ে দ্বিতীয়বারের মতো এ দুই নেতার মধ্যে সরাসরি কথা হলো। পশ্চিমের দেশগুলোসহ বিশ্বের নানা প্রান্ত থেকে ইউক্রেনে রাশিয়ার ভূমিকাকে সরাসরি 'আগ্রাসন' বলা হলেও শুরু থেকেই চীন এ ব্যাপারে কৌশলে কথা বলছে। জিনপিং শুরু থেকেই বলে আসছেন, তিনি চান এই সঙ্কট 'যৌক্তিকভাবে সমাধান' হোক। শান্তি ও বৈশ্বিক শৃঙ্খলা বজায় থাকার ব্যাপারে নিজের দৃঢ় মতামত জানালেও রাষ্ট্রীয় গণমাধ্যম ব্যবহার করে জিনপিং ক্রেমলিনের মতোই ইউক্রেন সঙ্কটের জন্য যুক্তরাষ্ট্র ও ন্যাটোকে দোষারোপ করে আসছেন। চীনের এই ভূমিকাকে শুরু থেকেই ভালো চোখে দেখছেন না অন্য দেশগুলোর নেতারা। বিশেষ করে পশ্চিমের সঙ্গে সম্পর্কের অবনতি ঘটলেও দেশদুটির পারস্পরিক সম্পর্কের গভীরতা বাড়তে থাকায় উদ্বিগ্ন যুক্তরাষ্ট্রসহ বিশ্বনেতারা।

সূত্র : বিবিসি।