রাজনীতি

বিদেশিদের আফগানিস্তানে নাক না গলাতে বললেন তালেবান নেতা আখুন্দজাদা

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ১৭:৪৬, ২ জুলাই ২০২২;  আপডেট: ০১:২১, ২৯ অক্টোবর ২০২২

বিদেশিদের আফগানিস্তানে নাক না গলাতে বললেন তালেবান নেতা আখুন্দজাদা

জনসমক্ষে না আসায় অনেকের ধারণা দেশটির সর্বোচ্চ নেতা মৌলভি হায়বাতুল্লাহ আখুন্দজাদা অসুস্থ অথবা মৃত।

আফগানিস্তানের ব্যাপারে বিদেশিদের নাক না গলাতে আবারো সতর্ক করলেন দেশটির সর্বোচ্চ নেতা মৌলভি হায়বাতুল্লাহ আখুন্দজাদা। শুক্রবার কাবুলে ধর্মীয় নেতাদের এক সমাবেশের উদ্দেশ দেওয়া বক্তৃতায় তিনি এ সতর্কবার্তা জানান। রাষ্ট্রীয় সংবাদ সংস্থা বখতার নিউজ এজেন্সি-তে প্রকাশিত এক খবরে এ কথা জানানো হয়েছে।

বক্তৃতায় আখুন্দজাদা বলেন, 'সৃষ্টিকর্তাকে ধন্যবাদ, আমরা এখন স্বাধীন দেশ। (বিদেশিদের) আমাদের ওপর তাদের আদেশ জারি করা উচিত নয়। এটি আমাদের শাসনব্যবস্থা এবং আমাদের নিজস্ব কিছু সিদ্ধান্ত রয়েছে।' এ সময় তিনি বলেন, 'স্বাধীন হতে না পারলে উন্নতি করাও সম্ভব নয়।'

মৌলভি আখুন্দজাদার এমন বক্তব্যের এক অডিও বার্তা থেকে বিভিন্ন সংবাদ মাধ্যম এ বিষয়ে আজ শনিবার প্রতিবেদন প্রকাশ করেছে। কাবুলে তিনদিনব্যাপী ওই সমাবেশে প্রায় ৩০০০ ধর্মীয় নেতা অংশ নিয়েছেন। ওই সমাবেশ শুরু হয় গত বৃহস্পতিবার। কঠোর নিরাপত্তার মধ্যে আয়োজিত ওই সমাবেশ সংবাদ মাধ্যমের কর্মীদের জন্যে উন্মুক্ত ছিলো না।

যুক্তরাষ্ট্রের বার্তা সংস্থা সিএনএন আখুন্দজাদার ওই অডিও রেকর্ড থেকে একটি প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে বলা হয়েছে, আখুন্দজাদা বরাবরই কান্দাহার অবস্থান করে আসছেন। তিনি সচরাচর জনসমক্ষে আসেন না। এজন্যে গত কয়েক বছরে অনেকের মধ্যে ধারণা জন্মেছে যে আখুন্দজাদা হয়তো অসুস্থ অথবা মৃত। ওই সমাবেশে আখুন্দজাদা সশরীরে অংশ নিয়েছেন, এমন কোনো ছবিও প্রকাশ করা হয়নি।

এদিকে, ব্রিটিশ বার্তা সংস্থা বিবিসি-তে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, তালেবান নেতা আখুন্দজাদা প্রথমবারের মতো কাবুল গিয়েছেন এবং ওই সমাবেশে অংশ নিয়েছেন। অবশ্য ওই প্রতিবেদনে এটিও বলা হয়েছে, সমাবেশে আখুন্দজাদার সশরীরে অংশ নেওয়ার কোনো ভিডিওচিত্র বা স্থিরচিত্র প্রকাশ করা হয়নি। তবে এক অডিওবার্তায় সমাবেশে আখুন্দজাদার অংশ নেওয়ার কথা উচ্চারণ করা হয়েছে এবং এটি শুনে সমাবেশে অংশগ্রহণকারীদের উল্লাসধ্বনি শোনা গেছে।