রাজনীতি

মার্কিন যুক্তরাষ্ট্রে আজ মধ্যবর্তী নির্বাচন

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২৩:২৫, ৮ নভেম্বর ২০২২

মার্কিন যুক্তরাষ্ট্রে আজ মধ্যবর্তী নির্বাচন

মার্কিন নাগরিকদের বিবেচনায় যে দল যোগ্য বলে বিবেচিত হবে, তারাই পাবে দেশটির কংগ্রেসের নিম্ন, উচ্চ বা উভয় কক্ষের নিয়ন্ত্রণ ।

মার্কিন যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার শুরু হয়েছে মধ্যবর্তী নির্বাচন। দেশটিতে সাধারণ নির্বাচনে চার বছরের জন্য একজন প্রেসিডেন্ট নির্বাচিত হয়ে থাকেন। এ চার বছর মেয়াদের প্রথম দুই বছর পর অনুষ্ঠিত হয় এ মধ্যবর্তী নির্বাচন। এ নির্বাচনে মূলত মার্কিন কংগ্রেস বা সংসদের দুটি কক্ষে প্রতিনিধি নির্বাচিত করা হয়। এক্ষেত্রে কংগ্রেসের নিম্ন কক্ষ বা হাউস অব রিপ্রেজেন্টেটিভ মূলত দেশের জন্য প্রয়োজনীয় আইন বিল আকারে সংসদে উত্থাপন করে এবং উচ্চকক্ষ বা সিনেট ওই বিলটি আইন আকারে প্রকাশ পাবে কিনা, এর অনুমোদন দিয়ে থাকে।  
 
যুক্তরাষ্ট্রের রাজনীতিতে অন্যতম প্রধান দু’টি দল ডেমোক্রেটিক ও রিপাবলিকান। বর্তমানে দেশটিতে ডেমোক্রেটিক দলের প্রতিনিধি জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে তার শাসনকাল পার করছেন। অন্যদিকে গত দুই বছর ধরে কংগ্রেসের উভয় কক্ষেই বজায় রয়েছে এ দলটির নিয়ন্ত্রণ। তবে সার্বিক পরিস্থিতি বিবেচনায় ধারণা করা হচ্ছে যে এবারের এ নির্বাচনে রিপাবলিকানরা কংগ্রেসের নিম্ন কক্ষ বা হাউস অব রিপ্রেজিন্টেটিভ তাদের দখলে নিতে যাচ্ছে। এমনকি সিনেটেও ডেমোক্রেটিক দল একদম খাদের কিনারায় রয়েছে এবং যেকোনো মুহূর্তে এটিও তাদের হাতছাড়া হয়ে যাওয়ার একটি আশঙ্কা তৈরি হয়েছে।
    
তবে কংগ্রেসের উভয় কক্ষে নিজেদের প্রতিনিধিত্ব হারানো হবে দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন তথা ডেমোক্রেটিক দলের জন্য বড় ধরনের বিপর্যয়। কারণ এক্ষেত্রে দলটি তাদের এজেন্ডা বাস্তবায়নের ক্ষেত্রে পদে পদে বাঁধার মুখে পড়বে। কারণ এরইমধ্যে প্রচন্ড চাপের মুখে থাকা অর্থনৈতিক অবস্থার মধ্যে অস্ত্র নিয়ন্ত্রণ, জলবায়ু ও গর্ভপাত সংক্রান্ত আইন, অভিবাসন ইত্যাদি বিষয়ে আরও কট্টরপন্থী অবস্থার মধ্যে চলে যাবে দেশটি।

দ্রব্যমূল্যের উর্ধ্বগতি, জ্বালানি সংকট তথা করোনাপরবর্তী অর্থনৈতিক অভিঘাতের সঙ্গে চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পরিস্থিতি আরও জটিল করে তুলেছে। এসব বিষয়ে ডেমোক্রেটিক দলের সরাসরি হাত না থাকলেও রিপাবলিকানরা এগুলোকেই ইস্যু হিসেবে কাজে লাগাচ্ছে। বিশেষ করে অর্থনৈতিক বিপর্যয় থেকে মানুষকে পরিত্রাণ দেওয়ার ক্ষেত্রে ডেমোক্রেটদের ব্যর্থতাকে সামনে নিয়ে আসছে রিপাবলিকানরা। দলটির এ কৌশল যে কাজে দিচ্ছে, সেটা নির্বাচন নিয়ে প্রকাশিত নানা ধরনের অনুমান থেকেই স্পষ্ট হচ্ছে।

তবে, দিনশেষে জনগণের সিদ্ধান্তই চূড়ান্ত। মার্কিন নাগরিকদের বিবেচনায় যে দল যোগ্য বলে বিবেচিত হবে, তারাই পাবে দেশটির কংগ্রেসের নিম্ন, উচ্চ বা উভয় কক্ষের নিয়ন্ত্রণ । সে সময় পর্যন্ত শুধু অপেক্ষার পালা...

সূত্র : বিবিসি, সিএনএন।