অন্যান্য

দাবানলের কারণে কানাডার অ্যালবার্টায় জরুরি অবস্থা ঘোষণা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১২:৫৪, ৭ মে ২০২৩;  আপডেট: ১১:৩২, ৮ মে ২০২৩

দাবানলের কারণে কানাডার অ্যালবার্টায় জরুরি অবস্থা ঘোষণা

দাবানলের কারণে ওই অঞ্চলের প্রায় ২৫ হাজার মানুষ নিজেদের বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছে।

কানাডার অ্যালবার্টা প্রদেশে দাবানল ছড়িয়ে পড়ার কারণে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। গতকাল শনিবার দেশটির প্রাদেশিক সরকারের পক্ষ থেকে এ জরুরি অবস্থা ঘোষণা করা হয়।

অস্বাভাবিক গরমে সৃষ্টি হওয়া দাবানল দেশটির পশ্চিমাঞ্চল জুড়ে ছড়িয়ে পড়ছে। এখন পর্যন্ত সেখানে ১০০টির বেশি জায়গায় আগুন জ্বলছে, যার বেশিরভাগেই নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে। দমকল বাহিনীর পক্ষে এ আগুন নিয়ন্ত্রণে আনা প্রায় অসম্ভব হয়ে দাঁড়িয়েছে বলে জানা গেছে।

এদিকে দাবানলের কারণে ওই অঞ্চলের প্রায় ২৫ হাজার মানুষ নিজেদের বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছে বলে অ্যালবার্টার প্রাদেশিক কর্তৃপক্ষ জানিয়েছে।

এ ছাড়া স্থানীয় এডসন শহরের সব বাসিন্দাকে (৮ হাজারের কিছু বেশি) অনতিবিলম্বে সেখান থেকে সরে যেতে বলা হয়েছে বলেও জানা গেছে।

তীব্র গরম ও শুষ্ক আবহাওয়ার কারণে এসব দাবানল তৈরি হচ্ছে বলে অ্যালবার্টার প্রাদেশিক কর্তৃপক্ষ জানিয়েছে। এসবের মধ্যে অনেকগুলো আগুনই বাতাসের কারণে নিয়ন্ত্রণহীনভাবে বেড়ে চলেছে।

এখনও পর্যন্ত ওই এলাকার প্রায় ১ লাখ ২২ হাজার হেক্টর (৩ লাখ ১ হাজার একর) বনভূমি পুড়ে গেছে।

উল্লেখ্য, বৈশ্বিক উষ্ণতা বেড়ে যাওয়ার কারণে গত প্রায় দুই বছর থেকেই কানাডার মধ্য ও পশ্চিমাঞ্চলের প্রদেশগুলোতে এ ধরনের দুর্যোগপূর্ণ পরিস্থিতির সৃষ্টি হচ্ছে। দুই বছর আগে দেশটির ব্রিটিশ কলম্বিয়ায় প্রচণ্ড গরম ও বনাঞ্চলে দাবানলের ঘটনায় সে সময় বহু প্রাণহানির ঘটনা ঘটে।

এর আগে ২০১৬ সালেও বনাঞ্চলে দাবানল ছড়িয়ে পড়ার ঘটনায় এলাকার প্রায় ১ লাখ বাসিন্দা তাদের বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়। বন্ধ করে দিতে হয় ওই এলাকার তেল উত্তোলন কার্যক্রম।

সূত্র : বিবিসি, ডয়চে ভেলে।