অন্যান্য

তাইওয়ানে আঘাত হেনেছে টাইফুন হাইকুই

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২১:৩১, ৩ সেপ্টেম্বর ২০২৩;  আপডেট: ২১:৩২, ৩ সেপ্টেম্বর ২০২৩

তাইওয়ানে আঘাত হেনেছে টাইফুন হাইকুই

টাইফুন হাইকুইয়ের প্রভাবে তাইওয়ানে শুরু হয়েছে ভারী বৃষ্টিপাত।

তাইওয়ানের পূর্বাঞ্চলে আজ রবিবার আঘাত হেনেছে টাইফুন হাইকুই। এর প্রভাবে দেশটিতে শুরু হয়েছে ভারী বৃষ্টিপাত, সঙ্গে রয়েছে জোরালো বাতাস। গত চার বছরের মধ্যে এটিই বড় ধরনের কোনো ঘূর্ণিঝড় যা সরাসরি এ দ্বীপ রাষ্ট্রটিতে আঘাত হানলো।

ঘূর্ণিঝড়টি তাইওয়ানের উপক‍ূলীয় এলাকা তাইতাঙ্গে আঘাত হানে। এটি দেশটির দক্ষিণপূর্বাঞ্চলের একটি পাহাড় ঘেরা অঞ্চল এবং এখানকার লোকসংখ্যা তুলনামূলক অনেক কম।

তবে টাইফুনের আঘাতে এ এলাকার হাজার হাজার বাড়িঘর বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। যদিও ঘূর্ণিঝড় আঘাত আনার আগেই প্রায় ৪ হাজার মানুষকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে বলে জানা গেছে।

এছাড়াও ঘূর্ণিঝড়ের বিপর্যয় থেকে রক্ষা পেতে ২০০ ফ্লাইট বাতিল করেছে তাইওয়ানের কর্তৃপক্ষ। একইসঙ্গে শিক্ষাঙ্গনের সব ক্লাস বাতিল করাসহ কর্মজীবীদের জন্য একদিনের সাধারণ ছুটিও ঘোষণা করা হয়েছে।

গত চার বছরের মধ্যে এটিই তাইওয়ানে বড় কোনো ঘূর্ণিঝড়েরর আঘাত উল্লেখ করে দেশটির প্রেসিডেন্ট সাই-ইং-ওয়েন জনগণকে ধৈর্য ধরার আহ্বান জানিয়েছেন।

একইসঙ্গে তিনি এ দুর্যোগপূর্ণ সময়ে মানুষজনকে বাইরে না যেতে, পাহাড়ে না চড়তে এবং উপকূলীয় এলাকা থেকে দূরে থাকার নির্দেশ দেন। এছাড়াও এ সময় মাছ ধরাসহ অন্যান্য জলক্রীড়া থেকেও বিরত থাকার নির্দেশ দেন তিনি।

তবে দুর্গতদের উদ্ধারে সেনাবাহিনী প্রস্তুত রেখেছে তাইওয়ান। একইসঙ্গে জল ও স্থল উভয় জায়গাতেই চলতে পারে এমন নৌযান এবং রাবারের নৌকা প্রস্তুত রাখারও নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে ঘূর্ণিঝড়টি ধীরে ধীরে দুর্বল হয়ে তাইওয়ান প্রণালী দিয়ে চীনের দিকে চলে যাবে বলে ট্রপিক্যাল স্টর্ম রিস্ক ট্র্যাকার সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, ২০১৯ সালে তাইওয়ান আরেকবার এ ধরনের ঘূর্ণিঝড়ের কবলে পড়ে। বাইলো নামের এ টাইফুনে সে সময় একজন নিহত হয়।

সূত্র : ডয়চে ভেলে।