রাজনীতি

পাকিস্তানে রাজনৈতিক সমাবেশে বিস্ফোরণে নিহত অন্তত ৪৪

প্রকাশিত: ১৪:৪৬, ৩১ জুলাই ২০২৩;  আপডেট: ০০:৪৬, ৯ আগস্ট ২০২৩

পাকিস্তানে রাজনৈতিক সমাবেশে বিস্ফোরণে নিহত অন্তত ৪৪

বিস্ফোরণস্থল থেকে আহতদের উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে।

পাকিস্তানে একটি ইসলামি দলের সমাবেশ চলাকালে সংঘটিত বিস্ফোরণে অন্তত ৪৪ জন নিহত হয়েছে। এ ঘটনায় ১০০ জনেরও বেশি আহত হয়েছে বলে জানা গেছে। দেশটির উত্তর-পশ্চিমে বাজাউরে নামের শহরে জামিয়াত উলেমা-ই-ইসলাম-ফজল নামের একটি রাজনৈতিক দল আজ রবিবার ওই সমাবেশের আয়োজন করে। বিস্ফোরণে দলটির প্রাদেশিক নেতা মাওলানা জিয়াউল্লাহ নিহত হয়েছেন বলে স্থানীয় সরকারি সূত্র জানিয়েছে।

আফগানিস্তানের সীমান্তবর্তী খাইবার পাখতুনখাওয়া প্রদেশের আদিবাসী অধ্যুষিত বাজাউর জেলার খার শহরে আয়োজিত এ সমাবেশে কয়েকশ মানুষ জড়ো হয়েছিলো। বক্তৃতা মঞ্চের কাছে সংঘটিত এ বিস্ফোরণের সময় এর কাছেই অনেক মানুষ জড়ো হয়ে ছিলো বলে গণমাধ্যমে প্রকাশিত ছবিতে  দেখা গেছে।

এখনও পর্যন্ত কেউ এ হামলার দায় স্বীকার করেনি। তবে ইসলামিক স্টেট (আইএস)-এর স্থানীয় শাখা এ বছর বাজাউরে আরও কয়েকটি হামলার সঙ্গে জড়িত ছিলো বলে স্বীকার করে। এর আগে তারা জামিয়াত উলেমা-ই-ইসলাম-ফজলকে টার্গেট করার কথাও জানিয়েছিলো।

এদিকে ইসলাম, কোরআন ও পাকিস্তানের পক্ষে কথা বলা ব্যক্তি বা দলকে লক্ষ করে যারা সন্ত্রাসী হামলা চালায় তাদের গুরুতর শাস্তি পেতে হবে উল্লেখ করে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ বলেছেন, ‘এ সন্ত্রাসীরা পাকিস্তানের শত্রু এবং আমরা তাদের অস্তিত্ব নিশ্চিহ্ন করবো।’

প্রাথমিক তদন্তে ঘটনাটিকে আত্মঘাতী বোমা হামলা বলে মনে করা হচ্ছে বলে পুলিশ জানিয়েছে। তবে হামলার উদ্দেশ্য সম্পর্কে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি এবং এ সংক্রান্ত তদন্ত শুরু হয়েছে বলে জানা গেছে।

এদিকে উদ্ধারকাজ শেষে আহতদের হাসপাতালে নেওয়া হয়েছে বলে সরকারি সূত্রে জানা গেছে। এর মধ্যে গুরুতর আহতদের সামরিক বাহিনীর  হেলিকপ্টারে করে পেশওয়ারের হাসপাতালে নেওয়া হয়েছে বলে পুলিশ জানায়।

তবে আহতদের মধ্যে ১৫ জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় মোট মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

উল্লেখ্য, জামিয়াত উলেমা-ই-ইসলাম-ফজল ধর্মীয়ভাবে গুরুত্বপূর্ণ একটি রাজনৈতিক দল এবং পাকিস্তান সংসদের যৌথ সরকারের অংশ। এ বছরের শেষ দিকে নির্বাচনে নিজেদের সমর্থন জানাতে ওই সমাবেশের আয়োজন করেছিলো দলটি।

সূত্র : বিবিসি।