রাজনীতি

ইরানের জঙ্গি আস্তানা লক্ষ্য করে পাল্টা হামলা পাকিস্তানের

হুতিদের লক্ষ্য করে যুক্তরাষ্ট্রের হামলা অব্যাহত

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ০০:১৫, ১৯ জানুয়ারি ২০২৪;  আপডেট: ০০:২৩, ১৯ জানুয়ারি ২০২৪

ইরানের জঙ্গি আস্তানা লক্ষ্য করে পাল্টা হামলা পাকিস্তানের

ইসলাবাদে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সামনে নিরাপত্তা জোরদার করেছে পাকিস্তান। ছবি : আল-জাজিরা।

ইরানে গতকাল বৃহস্পতিবার পাল্টা ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে পাকিস্তান। পাকিস্তানের একটি জঙ্গি আস্তানা লক্ষ্য করে ইরান ক্ষেপণাস্ত্র হামলা চালানোর ২৪ ঘণ্টার একটু বেশি সময় পর দেশটিতে পাল্টা এ হামলা চালালো পাকিস্তান। এর মধ্য দিয়ে প্রতিবেশী এ দেশ দুটির মধ্যে উত্তেজনা বেড়ে চলাসহ সীমান্তে সংঘাত শুরু হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

এদিকে ইরান সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহীদের লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালানো অব্যাহত রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্র।

পাকিস্তান বৃহস্পতিবার সকালে ইরানের সিস্তান-বালুচেস্তান প্রদেশের কিছু জঙ্গি আস্তানা লক্ষ্য করে এ ক্ষেপণাস্ত্র হামলা চালায়। এক বিবৃতিতে এ হামলাকে ‘গোয়েন্দা-ভিত্তিক অভিযান’ বলে উল্লেখ করে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

এদিকে এ হামলায় এ পর্যন্ত ৯ জন নিহতের কথা নিশ্চিত করেছে ইরানের রাষ্ট্রায়ত্ত্ব টেলিভিশন। এ ঘটনায় ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে তেহরানে নিয়োজিত পাকিস্তানের রাষ্ট্রদূতের উপর সমন জারি করা হয়।  একইসঙ্গে হামলার ব্যাখ্যা জানতে চেয়ে তাকে তলব করে ইরানি পররাষ্ট্র দফতর।

তবে পাকিস্তান-ইরান সীমান্তবর্তী এলাকাগুলোতে বড় আকারের জঙ্গি তৎপরতা চলছে বলে পাকিস্তানের তরফ থেকে দাবি করা হয়। আর বিশ্বাসযোগ্য এ গোয়েন্দা তথ্যের ভিত্তিতেই তারা এ হামলা চালিয়েছে বলে দাবি করে দেশটি।

এক বিবৃতিতে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বলা হয়, ‘ইরানের সঙ্গে আমাদের কূটনৈতিক সম্পর্ক অনেক পুরোনো। এ সময়ে আমরা অনেকবারই দেশটিকে পাকিস্তানভিত্তিক জঙ্গিদের ব্যাপারে সতর্ক করেছি, যারা ইরানের প্রত্যন্ত অঞ্চলে তাদের আস্তানা গড়ে তুলেছে। এমনকি আমাদের দাবির পক্ষে আমরা ইরানের সামনে অনেক তথ্য-প্রমাণও হাজির করেছি।’

এতে আরও বলা হয়, ‘বার বার সতর্ক করার পরও ইরানের তরফ থেকে কার্যকর কোনো পদক্ষেপ নেওয়া হয়নি। ফলে বহুবার এসব জঙ্গি গোষ্ঠীর হামলার শিকার হতে হয়েছে পাকিস্তানের নিরীহ জনগণকে। তাই আমরা এ ধরনের হুমকী থেকে আমাদের দেশকে রক্ষায় শেষ পর্যন্ত এ হামলা চালাতে বাধ্য হয়েছি।’

এর আগে গত মঙ্গলবারই পাকিস্তানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সীমান্তবর্তী বেলুচিস্তান প্রদেশের একটি গ্রামে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান। মূলত পাকিস্তানে আস্তান গড়ে তোলা জয়েশ আল-আদলি নামের ইরানভিত্তিক জঙ্গি দলকে লক্ষ্য করে এ হামলা চালানো হয়েছে বলে ইরানের পক্ষ থেকে জানানো হয়।

এদিকে ইরান সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহীদের আস্তানা লক্ষ্য করে চতুর্থবারের মতো ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন সেনা দফতর থেকে গত বুধবার রাতে এ বিষয়টি নিশ্চিত করা হয়। এ সময় মার্কিন নৌবাহিনীর জাহাজ থেকে টমাহক ক্ষেপণাস্ত্রের হামলা চালানো হয় বলে জানানো হয়।  এ সময় যুক্তরাষ্ট্রের তরফ থেকে হুতি বিদ্রোহীদের ‘বৈশ্বিক সন্ত্রাসী’ হিসেবে অ্যাখ্যা দেওয়া হয়।

মূলত গাজায় ইসরায়েলি আগ্রাসনের প্রতিবাদে লোহিত সাগরে চলাচল করা পশ্চিমা বিভিন্ন পণ্যবাহী জাহাজে হামলা চালানো শুরু করে হুতি বিদ্রোহীরা। এর পাল্টা জবাবে গত ১১ জানুয়ারি প্রথম ইয়েমেনে হুতিদের দখলকৃত এলাকায় বিমান হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। এতে সমর্থন জানায় কানাডা, অস্ট্রেলিয়া, বাহরাইন ও নেদারল্যান্ডস।

এর পর থেকে বড় ও ছোট পরিসরে এ হামলা অব্যাহত রেখেছে পশ্চিমা এ মিত্র গোষ্ঠী। অন্যদিকে এসব হামলা সত্ত্বেও লোহিত সাগরে হামলা চলমান রাখার হুমকী দিয়েছে হুতি বিদ্রোহীরা।

উল্লেখ্য, ইরান ও পাকিস্তানের মধ্যে এমন এক সময় পাল্টাপাল্টি এ হামলার ঘটনা ঘটলো যখন ইসরায়েল-হামাস যুদ্ধের কারণে এরইমধ্যে এ অঞ্চলে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে। এ দেশ দুটির মধ্যে বিদ্যমান যুদ্ধকে কেন্দ্র করে ইয়েমেনের হুতি, লেবাননের হিজবুল্লাহসহ ইরাক ও সিরিয়াভিত্তিক বিভিন্ন দল ইসরায়েলের বিরুদ্ধে অব্যাহত হামলা চালিয়ে ফিলিস্তিনের প্রতি তাদের সমর্থন জানিয়ে আসছে।

সূত্র : আল-জাজিরা, সিএনএন, ডয়চে ভেলে, বিবিসি।