প্রবাস

মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের বৈধকরণ শুরু

প্রবাস ডেস্ক

প্রকাশিত: ১৮:২৭, ৩০ জানুয়ারি ২০২৩

মালয়েশিয়ায় অবৈধ শ্রমিকদের বৈধকরণ শুরু

মালয়েশিয়ায় বর্তমানে প্রায় আড়াই লাখ অবৈধ বাংলাদেশি শ্রমিক রয়েছেন বলে ধারণা করা হয়। ছবি : ইন্টারনেট।

মালয়েশিয়ায় অবৈধ অভিবাসী শ্রমিকদের বৈধ করার প্রক্রিয়া শুরু হয়েছে। 'লেবার রিক্যালিব্রেশন প্রোগ্রাম' শীর্ষক কর্মসূচির আওতায় গত শুক্রবার থেকে শুরু হওয়া এ প্রক্রিয়া চলবে আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত। এর মধ্য দিয়ে দেশটিতে বাংলাদেশি শ্রমিকদের বৈধ হওয়ার সুযোগ তৈরি হলো।

আটটি খাতে নিয়োগের মাধ্যমে অভিবাসী কর্মীদের বৈধতার অনুমতি দেবে মালয়েশিয়া। এগুলো হলো উৎপাদন, নির্মাণ, খনি ও খনন, নিরাপত্তারক্ষী, সেবা, কৃষি, বাগান ও বিদেশি গৃহকর্মী। এসব খাতে বৈধতার জন্য কর্মীর বয়স ১৮ থেকে ৪৯ বছর হতে হবে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সাইফ উদ্দিন জানান, দেশে বিদেশি কর্মীর চাহিদা পূরণে এই কর্মসূচি খুবই কার্যকর। নিয়োগদাতাদের জন্যও এটা সুবিধাজনক। কারণ, তাদের এখন কর্মী নেওয়ার জন্য কোনো এজেন্সিকে বাড়তি খরচ দিতে হচ্ছে না।

মালয়েশিয়ায় বর্তমানে বাংলাদেশি অবৈধ শ্রমিকের নির্দিষ্ট কোনো হিসাব নেই। ধারণা করা হয়, সেখানে দুই থেকে আড়াই লাখের বেশি অনথিভুক্ত বাংলাদেশি আছেন বলে ধারণা করা হয়।

এ বছরের শুরুতে দেশটির মন্ত্রিপরিষদ বৈঠকে প্রধানমন্ত্রী আনোয়ার ইব্রাহিম অবৈধ অভিবাসীদের রিক্যালিব্রেশন প্ল্যান ২.০ বাস্তবায়নের সিদ্ধান্ত নেন। ওইদিনই চলতি বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত অনথিভুক্ত অভিবাসী কর্মীদের বৈধকরণ কর্মসূচির আনুষ্ঠানিক ঘোষণা দেন স্বরাষ্ট্রমন্ত্রী সাইফ উদ্দিন ইসমাইল।

সূত্র : প্রথম আলো।