স্বদেশ

দুই-তৃতীয়াংশের বেশি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজয়ী আওয়ামী লীগ

দ্বাদশ জাতীয় নির্বাচন

স্বদেশ ডেস্ক

প্রকাশিত: ২৩:১৯, ৮ জানুয়ারি ২০২৪;  আপডেট: ২৩:২৪, ৮ জানুয়ারি ২০২৪

দুই-তৃতীয়াংশের বেশি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজয়ী আওয়ামী লীগ

এককভাবে ২২২টি আসন পেয়েছে আওয়ামী লীগ। ।

বাংলাদেশের দ্বাদশ জাতীয় নির্বাচনে দুই-তৃতীয়াংশের বেশি সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিপুল বিজয় অর্জন করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। এর মধ্য দিয়ে দল হিসেবে শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগের জন্য পঞ্চম এবং দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্য টানা চতুর্থবারের মতো সরকার গঠন ও পরিচালনার পথ সুগম হলো।

নির্বাচন কমিশন ৩০০টি সংসদীয় আসনের মধ্যে অনুষ্ঠিত ২৯৮টি সংসদীয় আসনের অনানুষ্ঠানিক ফলাফল ঘোষণা করেছে। বেসরকারি এ ফলাফল অনুযায়ী, আওয়ামী লীগ এককভাবে ২২২টি আসন পেয়েছে বলে জানা গেছে।

অন্যদিকে গোলাম মোহাম্মদ কাদেরের নেতৃত্বে লাঙ্গল প্রতীক নিয়ে জাতীয় পার্টি ১১টি এবং স্বতন্ত্র প্রার্থীরা দ্বিতীয় সর্বোচ্চ ৬২টি আসন পায়। এছাড়া জাসদ, বাংলাদেশ কল্যাণ পার্টি ও বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি পেয়েছে একটি করে আসন।

এর আগে এক স্বতন্ত্র প্রার্থীর মৃত্যুতে নওগাঁ-২ আসনে ভোট স্থগিত করা হয়। এছাড়া একটি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত থাকায় ময়মনসিংহ-৩ আসনের ফল পরবর্তীতে ঘোষণা করবে ইসি।

দেশের দ্বাদশ সংসদ নির্বাচনে বিপুল সংখ্যক ভোটদাতা তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন বলে নির্বাচন কমিশন কর্মকর্তারা জানিয়েছেন।

অন্যদিকে বিশ্বমান বজায় রেখে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে বলে মন্তব্য করেছেন বিদেশি পর্যবেক্ষক ও স্বাধীন নির্বাচন পর্যবেক্ষণকারী দলগুলো।

উল্লেখ্য, গতকাল রবিবার সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সারা দেশে ভোটগ্রহণ সম্পন্ন হয়। ভোটগ্রহণ চলাকালে আইন প্রয়োগকারী সংস্থার কয়েক লাখ সদস্য নিরাপত্তা ও শৃঙ্খলা রজায় রাখার দায়িত্ব পালন করেন।

সূত্র : বাসস।