রাজনীতি

বাইডেনের ব্যক্তিগত কার্যালয় থেকে গোপন নথি উদ্ধার

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২১:২৪, ১০ জানুয়ারি ২০২৩;  আপডেট: ২২:০৬, ১০ জানুয়ারি ২০২৩

বাইডেনের ব্যক্তিগত কার্যালয় থেকে গোপন নথি উদ্ধার

২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত বাইডেন ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেন।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ব্যক্তিগত কার্যালয় থেকে গোপন কিছু নথি উদ্ধার করা হয়েছে বলে গতকাল সোমবার জানানো হয়েছে। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন ওয়াশিংটনে অবস্থিত পেন বাইডেন সেন্টার নামে বাইডেনের সে সময়কার ব্যক্তিগত কার্যালয় থেকে গত নভেম্বরে এসব নথি উদ্ধার করে তার আইনজীবীদের একটি দল। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ বর্তমানে নথিগুলো পর্যালোচনা করে দেখছে বলে জানা গেছে।  

ব্যক্তিগত ওই কার্যালয়ের তালাবদ্ধ আলমারি থেকে এ পর্যন্ত উদ্ধার করা প্রায় ১০টি গোপন নথি বর্তমানে ন্যাশনাল আর্কাইভে হস্তান্তর করা হয়েছে বলে বাইডেনের আইনজীবী জানিয়েছেন। এসব নথি জো বাইডেন ভাইস প্রেসিডেন্ট থাকাকালীন সময়ের বলে নিশ্চিত হওয়া গেলেও এগুলোর বিষয়বস্তু, কতোটা গোপনীয় বা এগুলো এ জায়গায় কেন, এসব বিষয়ে এখনও পরিষ্কারভাবে কিছু জানা যায়নি বলেও উল্লেখ করেন তিনি। তবে এসব নথিতে পরমাণু অস্ত্র সংক্রান্ত গোপন কোনো তথ্য নেই বলে একটি সূত্র থেকে নিশ্চিত করা হয়েছে।

বর্তমানে যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) বিষয়টি তদন্ত করে দেখছে এবং মার্কিন অ্যাটর্নি জেনারেল মেরিক গ্যারল্যান্ডকে নথিগুলো পর্যালোচনার দায়িত্ব দেওয়া হয়েছে বলে দেশটির একটি সংবাদ মাধ্যম সিবিএস নিউজ সূত্রে জানা গেছে।

এদিকে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনের ঠিক আগ মুহূর্তে এসব নথি উদ্ধার করা হয়েছে উল্লেখ করে প্রেসিডেন্ট বাইডেনের বিশেষ উপদেষ্টা রিচার্ড সোয়েবের এ বিষয়ে সিবিএস নিউজকে দেওয়া এক বিবৃতিতে বলেন, ‘উদ্ধার হওয়া নথি সম্পর্কে বিস্তারিত তথ্য পেতে এবং যথাযথভাবে সংরক্ষণের জন্য প্রেসিডেন্টের ব্যক্তিগত আইনজীবী ন্যাশনাল আর্কাইভের সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রয়োজনীয় সব ধরনের সহযোগিতা করছে।’

তবে এসব নথি উদ্ধারের বিষয়টি প্রকাশে কেন দুই মাস দেরি হলো, এ বিষয়ে তিনি কোনো ব্যাখ্যা দেননি। এছাড়া পেন বাইডেন সেন্টার বা ন্যাশনাল আর্কাইভ থেকেও এ বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করা হয়নি।   

এদিকে গতকাল সোমবার সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার নিজস্ব সামাজিক যোগাযোগের মাধ্যম ট্রুথ স্যোশালে এ বিষয়ে বলেন ‘এফবিআই কখন হোয়াইট হাউসসহ জো বাইডেনের আরও অসংখ্য বাড়িতে তল্লাশি চালাবে?’

উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্টের কার্যালয় হোয়াইট হাউস থেকে কয়েক মাইল দূরের এ কার্যালয়টি থেকে ২০১৭ থেকে ২০২০ সাল পর্যন্ত জো বাইডেন নিজ কার্যক্রম পরিচালনা করেছেন।

এদিকে প্রায় ৩০০ গোপন নথি হস্তান্তরের অনুরোধ খারিজ করে ক্ষমতা ছাড়ার সময় তা কুক্ষিগত করার অভিযোগে বর্তমানে তদন্তের আওতায় রয়েছেন ডোনাল্ড ট্রাম্প। ন্যাশনাল আর্কাইভ কর্তৃপক্ষের নির্দেশে এ তদন্ত করা হচ্ছে।

আর বাইডেনের কার্যালয় থেকে এমন এক সময় গোপন এ নথিগুলো উদ্ধার করা হলো যখন ব্যক্তিগত গলফ ক্লাব থেকে উদ্ধার হওয়া ওই নথির জন্য ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে মার্কিন বিচার বিভাগ নিরপেক্ষ আইনজীবী নিয়োগের ঘোষণা দিয়েছে।

সূত্র : বিবিসি, সিএনএন, আল-জাজিরা, ওয়াশিংটন পোস্ট।