রাজনীতি

গাজার হাসপাতালে বিস্ফোরণ : নিহত কমপক্ষে ৫০০

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২২:৪৪, ১৮ অক্টোবর ২০২৩;  আপডেট: ১৪:০১, ১৯ অক্টোবর ২০২৩

গাজার হাসপাতালে বিস্ফোরণ : নিহত কমপক্ষে ৫০০

বিস্ফোরণে বিধ্বস্ত গাজার আল-আহলি আরব হাসপাতাল এলাকা। ছবি: সিএনএন।

ফিলিস্তিনের গাজা উপত্যকার একটি হাসপাতালে সংঘটিত এক বিস্ফোরণে প্রায় ৫০০ জন নিহত হয়েছে। গতকাল মঙ্গলবার গাজার আল-আহলি আরব হাসপাতালে বিস্ফোরণের এ ঘটনা ঘটে। এ সময় হাসপাতালটিতে অসুস্থ রোগীসহ গাজায় চলমান ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধে আহত ব্যক্তি এবং বাস্তুচ্যুত অনেক গাজাবাসী অবস্থান করছিলো।

হামাসের ছোঁড়া রকেট লক্ষ্যভ্রষ্ট হয়ে হাসপাতালটিতে এসে আঘাত করলে বিস্ফোরণের এ ঘটনা ঘটে বলে ইসরায়েলের পক্ষ থেকে দাবি করা হয়েছে। তবে এ অভিযোগ নাকচ করেছে হামাস।

এ অবস্থায় ইসরায়েলকে সমর্থন জানাতে আজ বুধবার দেশটি সফরে গিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এদিকে এ হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে হামাসের পক্ষ নিয়েছে অনেক আরব দেশ। এমনকি ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ নিয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে অনুষ্ঠেয় বৈঠকও বাতিল করে দিয়েছে দেশগুলো।

এ অবস্থায় ইসরায়েল সফররত মার্কিন প্রেসিডেন্ট বাইডেন বুধবার ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে এক বৈঠকে অংশ নেন। এ সময় তিনি চলমান যুদ্ধে ইসরায়েলের প্রতি সমর্থন জানিয়েছেন বলে জানা গেছে।

একইসঙ্গে গাজার হাসপাতালে হামলায় হামাস দায়ী বলেও উল্লেখ করেন বাইডেন। এ বিষয়ে তার কাছে নিজ দেশের প্রতিরক্ষা দফতরের যথেষ্ট তথ্য-প্রমাণ রয়েছে বলে এ সময় জানান তিনি।

তবে বেঠকে বাইডেন ইসরায়েলের প্রধানমন্ত্রীকে গাজায় সাহায্য পাঠানোর ক্ষেত্রে কোনো অবরোধ আরোপ না করার অনুরোধ জানিয়েছেন বলে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে। এ প্রেক্ষাপটে এখন গাজা উপত্যকায় মিসর থেকে উদ্ধাস্তুদের জন্য প্রয়োজনীয় খাবার, পানি এবং ওষুধ সরবরাহ করা হবে বলে জানা যায়।

এদিকে ইসরায়েলের প্রতি সমর্থন জানালেও নেতানিয়াহুর সঙ্গে বৈঠকে বাইডেন যুদ্ধ ও হানাহানির পরিবর্তে এ অঞ্চলের জন্য শান্তিপূর্ণ সমাধান খোঁজার আহ্বান জানিয়েছেন বলেও জানিয়েছে বিভিন্ন সংবাদমাধ্যম।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলের সেনা ঘাঁটিসহ দেশটির আরও অনেক এলাকায় আকস্মিকভাবে রকেট ও স্থল হামলা চালায় হামাস। এ সময় ইসরায়েলের অনেক নাগরিককে অপহরণ করে তারা।

এর পরপরই প্রতিশোধ নিতে গাজা উপত্যকায় বিমান হামলা চালানো শুরু করে ইসরায়েল। উপত্যকার নিয়ন্ত্রণে থাকা হামাসকে নির্মূল না করা পর্যন্ত এ হামলা চালিয়ে যাওয়ার প্রতিজ্ঞাও ব্যক্ত করে দেশটি।

চলমান এ হামলা-পাল্টা হামলার ঘটনায় গাজা উপত্যকায় এ পর্যন্ত ৩ হাজার ৫০০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে দেশটির স্বাস্থ্য বিভাগ থেকে জানানো হয়েছে। অন্যদিকে হামাসের রকেট হামলায় এ পর্যন্ত প্রায় ১ হাজার ৪০০ ইসরায়েলি নিহত হয়েছে বলে জানা গেছে।

এ ছাড়া যুদ্ধের কারণে বাস্তচ্যুত কয়েক হাজার মানুষ উপত্যকায় আটকে পড়ার কারণে পরিস্থিতি দ্রুত নিয়ন্ত্রণের বাইরে চলে যাচ্ছে বলে উদ্বেগ জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

সূত্র : বিবিসি, সিএনএন, ডয়চে ভেলে ও আল-জাজিরা।