অর্থ ও বাণিজ্য

ইতালিতে স্টারবাকসের অলিভ অয়েল কফি

অর্থ ও বাণিজ্য ডেস্ক

প্রকাশিত: ২২:০৬, ২২ ফেব্রুয়ারি ২০২৩;  আপডেট: ১১:১৯, ২৩ ফেব্রুয়ারি ২০২৩

ইতালিতে স্টারবাকসের অলিভ অয়েল কফি

প্রতিষ্ঠানটি বলছে, কফিতে অলিভ অয়েল বেমানান মনে হলেও স্বাদে-গন্ধে পানীয়টি অনেক উন্নত। ছবি : ব্লুমবার্গ।

অলিভ অয়েলের ফ্লেভারে নতুন কফি নিয়ে এসেছে বিশ্বের সবচেয়ে বড় কফি চেইন স্টারবাকস। আজ বুধবার এ কফি ইতালির বাজারে ছাড়ার কথা রয়েছে তাদের। স্টারবাকসের প্রধান নির্বাহী (সিইও) হাওয়ার্ড শুলৎজ প্রতিষ্ঠানটির ওয়েবসাইটে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, কফিতে অলিভ অয়েল বেমানান মনে হলেও এটি কফিকে একটি মসৃণ ফ্লেভার দেবে। পাশাপাশি কফির স্বাদ ও মান বাড়াবে।

'এখন অনেকেই বলবেন, কফির মধ্যে অলিভ অয়েল? কিন্তু কফির কাপেই আপনি এর প্রমাণ পাবেন।' - এভাবেই নতুন এ ফ্লেভার সম্পর্কে উচ্চাশা প্রকাশ করেন হাওয়ার্ড শুলৎজ।

ইতালিতে স্থানীয়ভাবে গড়ে ওঠা পুরনো ক্যাফেগুলোই কফি ব্যবসায় প্রতিষ্ঠিত ও জনপ্রিয়। এ কারণে স্টারবাকসসহ যুক্তরাষ্ট্রভিত্তিক অন্য প্রতিষ্ঠানগুলোও সেখানে খাবারের ব্যবসা বাড়াতে গিয়ে নানা রকমের চ্যালেঞ্জের মুখোমুখি হয়। ইতালির বাসিন্দারা সবসময়ই স্থানীয়ভাবে গড়ে ওঠা ব্যবসাগুলোকে সমর্থন করে এবং ভিনদেশি প্রতিষ্ঠানগুলোকে সহজে গ্রহণ করতে চায় না। স্টারবাকস ২০১৮ সালে প্রথম ইতালিতে ব্যবসা চালুর পরিকল্পনা ঘোষণা করে। ঘোষণার পরপরই স্থানীয় অনেক বাসিন্দা স্টারবাকস বয়কটের ডাক দিয়েছিলেন।

ওই সময় শুলৎজ বলেছিলেন, 'আমরা এখানে ইতালির বাসিন্দাদের কফি বানানো শেখাতে আসিনি। বরং আমরা এখানে অত্যন্ত আন্তরিকতা ও শ্রদ্ধা নিয়ে এসেছি এটা দেখাতে যে আমরা এ পর্যন্ত কী শিখেছি।'

গত বছর ডোমিনোস পিৎজা ইতালি থেকে তাদের ব্যবসা গুটিয়ে নেওয়ার ঘোষণা দিলে সোশ্যাল মিডিয়ায় অনেকেই উল্লাস প্রকাশ করেন। ২০১৫ সালে পিৎজার 'জন্মভূমি' ইতালিতে ব্যবসা শুরুর পর থেকেই প্রতিষ্ঠানটি কঠিন সঙ্কটের মধ্য দিয়ে যাচ্ছিলো। করোনা মহামারীর সময় এ সঙ্কট আরও তীব্র আকার ধারণ করে।

স্টারবাকস এই বসন্তেই যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় তাদের কফির নতুন এ ধরন নিয়ে আসবে বলে জানা গেছে। সঙ্গে থাকবে কোল্ড কফির নতুন রেসিপিও। এ বছরের শেষ দিকে যুক্তরাজ্যসহ মধ্যপ্রাচ্য এবং জাপানেও পাওয়া যাবে তাদের নতুন স্বাদের এসব কফি।

সূত্র : বিবিসি।