রাজনীতি

‘ইউক্রেন কখনোই আত্মসমর্পণ করবে না’ : যুক্তরাষ্ট্র সফরে জেলেনস্কি

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২১:২৪, ২২ ডিসেম্বর ২০২২;  আপডেট: ২৩:৫৯, ১৮ জানুয়ারি ২০২৩

‘ইউক্রেন কখনোই আত্মসমর্পণ করবে না’ : যুক্তরাষ্ট্র সফরে জেলেনস্কি

যুক্তরাষ্ট্রের কংগ্রেসে ভাষণ দিচ্ছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

ইউক্রেন ও রাশিয়ার মধ্যে চলমান যুদ্ধে ইউক্রেনকে সমর্থন দেওয়ায় যুক্তরাষ্ট্রের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। আজ বুধবার যুক্তরাষ্ট্রের কংগ্রেসে দেওয়া এক ভাষণে এ অভিমত ব্যক্ত করেন তিনি। রাশিয়ার সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর ইউক্রেন প্রেসিডেন্টের এটিই প্রথম কোনো বিদেশ সফর।
 
কংগ্রেসে দেওয়া অনির্ধারিত এ ভাষণে ‘ইউক্রেন কখনোই আত্মসমর্পণ করবে না’ বলে উল্লেখ করেন জেলেনস্কি। একইসঙ্গে তিনি দেশটির প্রতি ইউক্রেনকে আরও জোরালো সমর্থন ও রাশিয়ার বিরুদ্ধে আরও কঠোর অবরোধ আরোপেরও আহ্বান জানান। ইউক্রেনের প্রতি যুক্তরাষ্ট্রের এ সমর্থন কোনো অনুদান নয় বরং গণতন্ত্রের প্রতি বিনিয়োগ বলেও এ সময় আইনজীবীদের উদ্দেশ্য করে বলেন তিনি।
 
এদিকে ইউক্রেনকে আরও অতিরিক্ত  ১ দশমিক ৮ বিলিয়ন ডলারের সহায়তার অংশ হিসেবে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা (পেট্রিয়ট মিসাইল ডিফেন্স সিস্টেম) পাঠানোর ঘোষণা দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

তবে জেলেনস্কি বা বাইডেন কেউই রাশিয়ার উদ্বেগের বিষয়টি আমলে নিচ্ছে না বলে অভিযোগ করেছে দেশটি। এ সময় যুক্তরাষ্ট্র ইউক্রেনে পেট্রিয়ট মিসাইল সিস্টেম পাঠালে এর পরিণতি ভালো হবে না বলেও রাশিয়ার পক্ষ থেকে হুশিয়ারি দেওয়া হয়।

সূত্র : সিএনএন ।