লাইফস্টাইল

২১ মিলিয়ন ডলারে বিকোতে পারে `উইলিয়ামসন পিংক স্টার`

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২৩:২১, ১ সেপ্টেম্বর ২০২২;  আপডেট: ০১:১২, ২৯ অক্টোবর ২০২২

২১ মিলিয়ন ডলারে বিকোতে পারে `উইলিয়ামসন পিংক স্টার`

হংকংয়ে নিলামের আগে দুবাই, সিঙ্গাপুর ও তাইপেয় প্রদর্শনীতে উঠবে `উইলিয়ামসন পিংক স্টার`।

বিশ্বের সবচেয়ে খাঁটি হীরাগুলোর মধ্যে একটি হলো 'উইলিয়ামসন পিংক স্টার'। গোলাপি রঙ্গের দুর্লভ এই হীরকখণ্ড আগামী মাসে নিলামে উঠতে যাচ্ছে। আশা করা হচ্ছে, চোখ ধাঁধানো বিরল এ গোলাপি হীরা নিলামে ২১ মিলিয়নেরও বেশি দামে বিক্রি হতে পারে। আগামী অক্টোবরে হংকংয়ে এ নিলাম অনুষ্ঠিত হবে। নিলামকারী প্রতিষ্ঠান সদেবি গতকাল বুধবার এ কথা জানিয়েছে।

গোলাপি রঙ্গের হীরা খুবই দুর্লভ। এমন আরো দুটি হীরা এর আগে নিলামে বেশ চড়া দামে বিক্রি হয়েছে। ওই দুটি হীরার নামের সঙ্গে সঙ্গতি রেখে ১১ দশমিক ১৫ ক্যারেটের কুশন আকারের এ রত্নখণ্ডের নাম রাখা হয়েছে 'উইলিয়ামসন পিংক স্টার'। অন্য দুটির মধ্যে একটি 'উইলিয়ামসন' এবং অন্যটি 'সিটিএফ পিংক স্টার'। ২৩ দশমিক ৬০ ক্যারেটের 'উইলিয়ামসন' হীরাটি ব্রিটেনের রানি এলিজাবেথকে তার বিয়ের সময় উপহার হিসেবে দিয়েছিলেন কানাডার ভূতত্ত্ববিদ থরবার্ন উইলিয়ামসন। তানজানিয়ায় উইলিয়ামসনের একটি খনিতে ওই হীরাটি পাওয়া গিয়েছিলো। ৫৯ দশমিক ৬০ ক্যারেটের 'সিটিএফ পিংক স্টার' ২০১৭ সালে এক নিলামে রেকর্ড ৭১ দশমিক ২ মিলিয়ন ডলারে বিক্রি হয়েছিলো।

সদেবির জুয়েলারি শাখার প্রধান ক্রিস্টিয়ান স্পোফর্থ বলেন, 'গোলাপি হীরা আসলে খুবই দুর্লভ। আর একে ১০ ক্যারেটের ওপরে নিয়ে গেলেই রত্নটি অমূল্য হয়ে উঠে।'

এ ধরনের দুর্লভ ও খাঁটি জিনিসের প্রতি সবসময়ই ধনকুবেরদের আকর্ষণ থাকে।

এ ধরনের দুর্লভ ও খাঁটি জিনিসের প্রতি সবসময়ই ধনকুবেরদের আকর্ষণ থাকে এবং চড়া দাম দিয়ে হলেও তারা এমন বস্তু কিনে নিতে চান। এ কারণে ৫ অক্টোবর অনুষ্ঠিতব্য নিলামে এ হীরাটির ভালো দাম পাওয়ার আশা করছে নিলামকারী প্রতিষ্ঠানটি।

এ বিষয়ে ক্রিস্টিয়ান আরও বলেন, 'লকডাউন ও কোভিডের মতো সঙ্কটের মধ্যেও আমরা দেখেছি, দুর্লভ ও সুন্দর জিনিসের প্রতি মানুষের বরাবরই চাহিদা রয়েছে। আর এই গোলাপি হীরা সত্যিকারের দুর্লভ একটি জিনিস। তাই আমরা প্রচুর ক্রেতা সমাগমের আশা করছি।'

উল্লেখ্য, হংকংয়ে অনুষ্ঠিতব্য নিলামের আগে দুবাই, সিঙ্গাপুর ও তাইপেয় প্রদর্শনীতে তোলা হবে 'উইলিয়ামসন পিংক স্টার'-কে।

সূত্র : সিএনএন।