রাজনীতি

আসন্ন জি-২০ সম্মেলনে যোগ দিচ্ছেন না চীনা প্রেসিডেন্ট

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২২:১৩, ৪ সেপ্টেম্বর ২০২৩;  আপডেট: ১৬:২০, ৫ সেপ্টেম্বর ২০২৩

আসন্ন জি-২০ সম্মেলনে যোগ দিচ্ছেন না চীনা প্রেসিডেন্ট

চীনা প্রেসিডেন্ট সম্মেলনে যোগ না দিলে ভারতের সঙ্গে বিদ্যমান উত্তেজনাকর পরিস্থিতি আরও বাড়াবে বলেই ধারণা করা হচ্ছে।

চীনা প্রেসিডেন্ট শি জিনপিং আসন্ন জি-২০ সম্মেলনে যোগ দিচ্ছেন না বলে ইঙ্গিত দিয়েছে দেশটি। তার পরিবর্তে চীনা প্রধানমন্ত্রী লি কুইয়াঙ্গ সম্মেলনে যোগ দিবেন বলে আজ সোমবার দেশটির পক্ষ থেকে জানানো হয়েছে। আগামী শনি ও রবিবার ভারতের রাজধানী নয়া দিল্লিতে বিশ্বের শীর্ষ ২০ অর্থনীতির দেশগুলোর এ সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

সোমবার অনুষ্ঠিত নিয়মিত এক সংবাদ সম্মেলনে চীনের পররাষ্ট্রমন্ত্রী জি-২০ সম্মেলনে প্রধানমন্ত্রীর উপস্থিতির বিষয়টি নিশ্চিত করেন। তবে এ সময় তিনি প্রেসিডেন্টের বিষয়ে কোনো তথ্য জানাননি।

অন্যদিকে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিঙ্গ সংবাদ সম্মেলনে বলেন, ‘বৈশ্বিক অর্থনৈতিক সহযোগিতার ক্ষেত্রে জি-২০ একটি গুরুত্বপূর্ণ ফোরাম, চীন বরাবরই একে খুব গুরুত্বের সঙ্গে বিবেচনা করে এবং এর সঙ্গে সম্পর্কিত সব কার্যক্রমে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে।’

তবে এ সময় তিনিও আসন্ন এ সম্মেলনে চীনা প্রধানমন্ত্রীর যোগ দেওয়া প্রসঙ্গে কোনো তথ্য উল্লেখ করেননি।

এর আগে ২০২০ এবং ২০২১ সালে করোনা মহামারির সময় ভিডিও লিঙ্কের মাধ্যমে জি-২০ সম্মেলনে যোগ দিয়েছিলেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

তবে এবার চীনা প্রেসিডেন্টের সম্মেলনে যোগ না দেওয়ার বিষয়টি ভারতের সঙ্গে দেশটির বিদ্যমান উত্তেজনাকর পরিস্থিতি আরও বাড়াবে বলেই ধারণা করা হচ্ছে। কারণ এরইমধ্যে দুই দেশের বিরোধপূর্ণ সীমান্ত সমস্যা এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের সম্পর্কের উন্নয়ন নিয়ে দেশ দুটির মধ্যে অস্থিরতা বিরাজ করছে।

অন্যদিকে এ সম্মেলনে যোগ দেওয়ার মধ্য দিয়ে চীন ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের মধ্যে বিদ্যমান অস্থির সম্পর্কও কিছুটা শিথিল হবে বলে আশা করা হচ্ছিলো। কিন্তু চীনা প্রেসিডেন্টের সম্মেলনে যোগ না দেওয়া প্রসঙ্গে গতকাল রবিবার হতাশা প্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

এ প্রসঙ্গে তিনি রবিবার বলেন, ‘আমি হতাশ হয়েছি। তবে আমি তার সঙ্গে সাক্ষাৎ করবো।’

উল্লেখ্য, এই বছর বাইডেন শি জিনপিংয়ের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে এর আগে জানিয়েছিলেন।

এদিকে সর্বশেষ ২০২২ সালের নভেম্বরে এই দুই নেতা মুখোমুখি সাক্ষাৎ করেন। সে সময় ইন্দোনেশিয়ার বালিতে অনুষ্ঠিত জি-২০ সম্মেলন চলাকালে আলাদাভাবে এই দুই নেতা বৈঠক করেন। সে সময় নিজেদের মধ্যে বিদ্যমান উত্তেজনা কমিয়ে সম্পর্ক স্বাভাবিক করার বিষয়ে আলোচনা করেন তারা।

জো বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের ক্ষমতা গ্রহণের পর এটিই ছিলো চীনা প্রেসিডেন্টের সঙ্গে তার প্রথম এবং এখন পর্যন্ত শেষ মুখোমুখি সাক্ষাৎ।

সূত্র : সিএনএন।