শিক্ষা ও ক্যারিয়ার

বইয়ের বাইরেও আসলে শেখার আছে অনেককিছু

সৌভিক আয়ান

প্রকাশিত: ১৮:১৪, ৪ ফেব্রুয়ারি ২০২৩;  আপডেট: ১৮:৩২, ৪ ফেব্রুয়ারি ২০২৩

বইয়ের বাইরেও আসলে শেখার আছে অনেককিছু

অনুষ্ঠানে আমি সেদিন বন্ধুদের সাথে মিলে `একতারা তুই দেশের কথা` গানটি গেয়েছি। আর রবীন্দ্রনাথ ঠাকুরের `অন্য মা` কবিতাটি আবৃত্তি করেছি।

আমার নাম সৌভিক আয়ান। আমি অরণি বিদ্যালয়ে পড়ি। চতুর্থ শ্রেণিতে। আমার এই স্কুলটি খুব ভালো লাগে। এই স্কুলে পড়াশোনার পাশাপাশি আরও অনেককিছু করি আমরা। যেমন- নাচ, গান, কবিতা আবৃত্তি, গল্প লেখা, নাটক এবং ছবি আঁকা।

কয়েকদিন আগে আমার স্কুলের ২০ বছর পূর্তি হলো। সেই উপলক্ষে ৩১ জানুয়ারি একটি সাংস্কৃতিক অনুষ্ঠান হয়েছিলো। সেখানে আমার গান গাওয়ার এবং কবিতা আবৃত্তি করার কথা ছিলো। কিন্তু ওইদিন সকালে যখন আমি স্কুলে গেলাম, তখন হঠাৎ করে আমাকে কে যেন 'মুগ্ধ' (আমার ডাকনাম) বলে ডাকলো। তখন দেখি আমার ক্লাসের বন্ধু আজরিন আমাকে ডেকেছে। আমরা দুইজন মিলে ক্লাসে ঢুকলাম। তখন ইলোরা টিচার আমাদের দুজনকে ওইদিনের অনুষ্ঠান উপস্থাপনা করতে বললেন।

উপস্থাপনার কথা আমরা আগে থেকে জানতাম না। আর আমি আগে কখনোই এমন উপস্থাপনা করিনি। তাই, তখন আমাদের দুজনেরই ভয়ে মনে হচ্ছিলো আমরা সাদা হয়ে যাচ্ছি!

এরপর অনুষ্ঠান শুরুর আগে যখন আমাদের উপস্থাপনার জন্য ডাকা হলো, আমার তো তখন ভয়ে পেট ব্যথা শুরু হয়ে গেলো। মনে হচ্ছিলো আমি অজ্ঞান হয়ে যাবো! কিন্তু আমি যখন উপস্থাপনা করতে শুরু করলাম, দেখলাম তখন আর অতো ভয় লাগছে না। বরং উপস্থাপনা করতে আমার ভালোই লাগছিলো। আমি আর আমার বন্ধু আজরিন মিলে ওইদিন অনুষ্ঠান উপস্থাপনা করলাম। লাবণী টিচার আমাদের সহযোগিতা করেছিলেন।

 প্রথমে ভয় পেলেও পরে উপস্থাপনা করতে আমার ভালোই লেগেছে।

উপস্থাপনা ছাড়াও অনুষ্ঠানে আমি সেদিন বন্ধুদের সাথে মিলে 'একতারা তুই দেশের কথা' গানটি গেয়েছি। আর রবীন্দ্রনাথ ঠাকুরের 'অন্য মা' কবিতাটি আবৃত্তি করেছি।

অনুষ্ঠান শেষে টিচাররা এবং অন্য সবাই বলেছেন, আমাদের উপস্থাপনা খুব ভালো হয়েছে। সবার নাচ, গান আর আবৃত্তিও খুব ভালো হয়েছে। আমার বাবা আর মা-ও খুব খুশি হয়েছেন। সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নিয়েছি এবং ভালো করেছি বলে তারা 'পুরস্কার' হিসেবে আমাকে ওইদিনই দুপুরে আমার খুব প্রিয় একটা রেস্টুরেন্টে খেতে নিয়ে গিয়েছিলেন।

উপস্থাপনা, গান আর কবিতা আবৃত্তি করে আমারও অনেক ভালো লেগেছে।

পড়াশোনার বাইরে এসব পারফরম্যান্স থেকেও আরও অনেককিছু শেখা যায়।

আমি সেদিন বুঝতে পেরেছি, পড়াশোনার বাইরে এসব পারফরম্যান্স থেকেও আসলে আরও অনেককিছু শেখা যায়। আমাকে ওইদিনের অনুষ্ঠানে অংশ নিতে সুযোগ দেওয়ার জন্য আমি আমার টিচারদের ধন্যবাদ দিতে চাই। এরপর থেকে এমন অনুষ্ঠানে আমি আবারও অংশ নিতে চাই।