শিল্প-সাহিত্য-বিনোদন

অস্কারে সেরা যারা

শিল্প-সাহিত্য-বিনোদন ডেস্ক

প্রকাশিত: ২৩:৫০, ১৩ মার্চ ২০২৩

অস্কারে সেরা যারা

সেরার পুরস্কার কার হাতে, এ অপেক্ষার পালা শেষ হলো। ছবি : ডেইলি টাইমস।

সবখানে সবকিছু একসাথে। নামের সার্থকতাই যেন প্রমাণ করলো 'এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স' সিনেমাটি। সেরা চলচ্চিত্র থেকে শুরু করে সেরা পরিচালক এবং সেরা অভিনেত্রীসহ মোট সাতটি ক্যাটাগরিতে এবারের অস্কারে সেরার পুরস্কার জয় করে নিলো চলচ্চিত্রটি। বাড়তি চমক হলো, এর মধ্য দিয়ে এবারই প্রথম কোনও এশীয় হিসেবে অস্কার জয় করে নিলেন জনপ্রিয় অভিনেত্রী মিশেল ইয়ো। সাই-ফাই (সায়েন্স ফিকশন) ঘরানার এ চলচ্চিত্রটি প্রথম দর্শনে অনেকের মনে তেমন আগ্রহ না জাগালেও এর নিগুঢ় অর্থ যে চলচ্চিত্রবোদ্ধাদের মনে নাড়া দিয়েছে, অস্কারের এ আসরেই এর প্রমাণ মিলেছে।

আরও নানাভাবেই এবারের অস্কার ছিলো বৈচিত্র্যময়। যেমন : এবারই প্রথম কস্টিউম ডিজাইন ক্যাটাগরিতে প্রথম কোনও কৃষ্ণাঙ্গ নারী অস্কার জিতেছেন। 'ব্ল্যাক প্যান্থার : ওয়াকান্ডা ফরেভার' চলচ্চিত্রের জন্য এ সম্মান অর্জন করেন কস্টিউম ডিজাইনার রুথ ই. কার্টার। অন্যদিকে, সেরা গানের জন্য এবারের অস্কার জিতে নিয়েছে ভারতের 'আরআরআর' চলচ্চিত্রের 'নাটু নাটু' গানটি।

এ ছাড়া অনলাইন স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্স তাদের নিজস্ব প্রযোজনার জার্মান রিমেক 'অল কোয়ায়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট'-এর জন্য 'আন্তর্জাতিক ফিচার ফিল্ম', 'প্রোডাকশন ডিজাইন', 'মিউজিক্যাল স্কোর' এবং 'সিনেমাটোগ্রাফি' - এ চার ক্যাটাগরিতে অস্কার জয় করে নিয়েছে। একইসঙ্গে অ্যানিমেশন চলচ্চিত্রের অস্কারও গেছে নেটফ্লিক্সের ঝুলিতে তাদের 'গিয়েরমো দেল তোরোস পিনোকিও' চলচ্চিত্রটির সুবাদে।
 
বিশেষ
গুরুত্বপূর্ণ বিভিন্ন ক্যাটাগরিতে এবারের অস্কার বিজয়ীদের নাম তুলে ধরা হলো :

সেরা চলচ্চিত্র - এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স
সেরা অভিনেতা (প্রধান চরিত্র) - ব্রেন্ডন ফ্রেজার (দ্য হোয়েল)
সেরা অভিনেত্রী (প্রধান চরিত্র) - মিশেল ইয়ো (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স)
সেরা পরিচালক - ড্যানিয়েল কুয়ান, ড্যানিয়েল শাইনার্ট (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স)
সেরা অভিনেত্রী (পার্শ্ব চরিত্র) - জেইমি লি কার্টিস (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স)
সেরা অভিনেতা (পার্শ্ব চরিত্র) - কে হুই কুয়ান (এভরিথিং এভরিহোয়্যার অল অ্যাট ওয়ান্স)
সেরা অ্যানিমেশন চলচ্চিত্র - গিয়েরমো দেল তোরোস পিনোকিও

সূত্র : সিএনএন, বিবিসি।