শিল্প-সাহিত্য-বিনোদন

বাফটার লাল গালিচায় আলোর ঝলকানি

শিল্প-সাহিত্য-বিনোদন ডেস্ক

প্রকাশিত: ২৩:৫৫, ১৯ ফেব্রুয়ারি ২০২৪;  আপডেট: ০৮:৫৬, ২৮ ফেব্রুয়ারি ২০২৪

বাফটার লাল গালিচায় আলোর ঝলকানি

এক ফ্রেমে বন্দি তিন গুণী অভিনেত্রী : (বাঁ থেকে) এমিলি ব্লান্ট, এমা স্টোন ও বারবিখ্যাত মার্গট রবি।

সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেলো ইংল্যান্ডের বিনোদন জগতের সম্মানজনক পুরস্কার প্রদান অনুষ্ঠান ব্রিটিশ একাডেমি অব ফিল্ম অ্যান্ড টেলিভিশন আর্ট (বাফটা)। লন্ডনের রয়্যাল ফেস্টিভ্যাল হলে গত রবিবার আয়োজিত হলো জমকালো এ অনুষ্ঠান।

২০১০ সাল থেকে বাফটার প্রেসিডেন্ট হিসেবে এ অনুষ্ঠানে ব্রিটিশ রাজকুমার প্রিন্স উইলিয়ামের সরব উপস্থিতি বরাবরের মতোই যেমন ছিলো দর্শকদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে, তেমনি হলিউড থেকে শুরু করে ইংল্যান্ড ও ইউরোপের অন্যান্য দেশের তারকা অভিনেতা-অভিনেত্রীদের উজ্জ্বল উপস্থিতি এ আসরকে জমিয়ে তুলেছিলো।

তবে পুরস্কার জয়ের ক্ষেত্রে তেমন কোনো চমক ছিলো না বললেই চলে। কারণ হলিউডের অন্যান্য পুরস্কারের মতো ইংল্যান্ডেও ছিলো পরিচালক ক্রিস্টোফার নোলানের সিনেমা ওপেনহেইমারের জয়জয়কার। সেরা সিনেমা, সেরা পরিচালক, সেরা অভিনেতা (সিলিয়ান মারফি) এবং সেরা প্বার্শ-অভিনেতা (রবার্ট ডাউনি জুনিয়র)-সহ মোট ৭টি ক্যাটাগরিতে পুরস্কার জয় করে নিয়েছে সিনেমাটি।

অন্যদিকে ব্রিটিশ অভিনেত্রী এমা স্টোন অভিনীতি ‘পুওর থিং’ জয় করেছে ৫টি পুরস্কার, যাতে প্রধান নারী চরিত্রে অভিনয় করে সেরা অভিনেত্রীর পুরস্কারটি গেছে এমা স্টোনেরই ঝুড়িতে।

পুরস্কার জয়ের বিষয়টি এবার সাদামাটা থাকলেও তারকাদের ফ্যাশন প্রশ্নে বাফটার লাল গালিচা ছিলো নিঃসন্দেহে বেশ উজ্জ্বল। আটলান্টিকের দুই পাড়ের নামি-দামি তারকাদের আকর্ষণীয় সাজ-পোশাকে সেদিন ঝলমলে হয়ে উঠেছিলো লন্ডনের রয়্যাল ফেস্টিভ্যাল হল।

তারকাদের তেমনই কিছু আলোচিত ফ্যাশন দেখে নেওয়া যাক :

সম্প্রতি ব্রিটিশ রাজকুমারী ও স্ত্রী কেট মিডলটনের অস্ত্রোপচার হওয়ায় এবারের বাফটা অনুষ্ঠানে একাই উপস্থিত হয়েছেন ব্রিটিশ রাজকুমার প্রিন্স উইলিয়াম। কালো পাইপিন দেওয়া মখমলের নীল স্যুট, সাদা শার্ট ও কালো বো-টাইয়ে তিনি ছিলেন বরাবরের মতোই কেতাদুরস্ত।

সেরা অভিনেত্রীর পুরস্কার জয় করা এমা স্টোন এসেছিলেন অভিজাত ফ্যাশন হাউস লুই ভুটনের নজরকাড়া পিচরঙা গাউন পরে।

‘সল্টবার্ন’ নামের সিনেমা নিয়ে অনুষ্ঠানে এসেছিলেন হলিউডের খ্যাতিমান অভিনেত্রী রোজামন্ড পাইক। তবে, এবার পুরস্কার জিততে না পারলেও তার পরনে থাকা ফ্যাশন হাউস ডিওরের সিন্ডেরেলা ধাঁচের হালকা নীল রঙের বাহারি গাউনটি নজর কাড়তে সক্ষম হয়েছে ফ্যাশন বোদ্ধাদের।

লুই ভুটনের নজরকাড়া এ পার্পল গাউনের সঙ্গে বরাবরের মতোই স্বমহিমায় উজ্জ্বল ছিলেন গুণী অভিনেত্রী কেট ব্লানচেট।

গত বছরের সাড়া জাগানো সিনেমা ‘বারবি’র পুরুষ সঙ্গী কেইনের চরিত্রে অভিনয় করা আরেক নামি অভিনেতা রায়ান গসলিং পরেছিলেন ফ্যাশন হাউস গুচির লাল পাইপিন দেওয়া স্মার্ট সাদা স্যুট।

সুপার মডেল বলে কথা! বিখ্যাত ফ্যাশন হাউস শ্যানেলের কালো এ গাউনটির মূল আকর্ষণ ছিলো এর কেইপ ও হুড। আর এতেই সাড়া জাগিয়েছেন নওমি ক্যাম্পবেল।

: ‘সল্টবার্ন’ সিনেমার পরিচালক এমারেল্ড ফেনেলের কালো এ গাউনটির মূল আকর্ষণ ছিলো এর ঝলমলে লাল গোলাপগুলো। গাউনটি ছিলো আরেক বিখ্যাত ফ্যাশন হাউস আর্মানির তৈরি।

‘অ্যানাটমি অব এ ফল’নামের ফরাসি-জার্মান যৌথ প্রযোজনার ভিন্ন ধাঁচের ‘কোর্টরুম ড্রামা’ যেমন চলচ্চিত্র বোদ্ধা থেকে সাধারণ দর্শকদের আগ্রহী করেছে, তেমনি অনুষ্ঠানে জয় করেছে সেরা মৌলিক চিত্রনাট্যের পুরস্কার। এ অনুষ্ঠানে লুই ভুটনের আকর্ষণীয় রূপালি রঙের গাউনে সিনেমার মূল নারী চরিত্রে রূপদানকারী জার্মান অভিনেত্রী স্যান্ড্রা হুলারও ছিলেন নজরকাড়া।

সূত্র : সিএনএন, হ্যালো ম্যাগাজিন, স্কাই নিউজ, ইয়াহু নিউজ, গেটি ইমেজ ও ভোগ।