অন্যান্য

উগান্ডায় ইবোলা মহামারি অবসানের ঘোষণা

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২১:৪৫, ১১ জানুয়ারি ২০২৩;  আপডেট: ২১:৫৩, ১১ জানুয়ারি ২০২৩

উগান্ডায় ইবোলা মহামারি অবসানের ঘোষণা

উগান্ডায় রেড ক্রস কর্মীদের ইবোলা প্রতিরোধক কর্মসূচী।

আফ্রিকার দেশ উগান্ডা ইবোলা মহামারি অবসানের ঘোষণা দিয়েছে। টানা ৪২ দিন নতুন কোনো রোগী শনাক্ত না হওয়ার পরিপ্রেক্ষিতে আজ বুধবার এ ঘোষণা দিলো দেশটি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, টানা ৪২ দিন নতুন কোনো সংক্রমণের ঘটনা না ঘটলে মহামারি শেষ হয়েছে বলে ধরে নেওয়া হয়।    

উগান্ডার সেন্ট্রাল মুবেন্ডা নামের জেলায় আয়োজিত ও টেলিভিশনে সম্প্রচারিত এক অনুষ্ঠানের মাধ্যমে এ ঘোষণা দেওয়া হয়। এই জেলাটিই মূলত ছিলো ইবোলা সংক্রমণের মূল কেন্দ্র।

উগান্ডার স্বাস্থ্যমন্ত্রী ডা. জেইন রুথ এ বিষয়ে বলেন, ‘আজ, ১১ জানুয়ারি উগান্ডায় ইবোলা মহামারি সংক্রমণের ১১৩তম দিন। আমি জনগণকে সতর্ক থাকার আহ্বান জানানোসহ সকল স্বাস্থ্যবিধি মেনে চলা এবং ইবোলার মতো যেকোনো লক্ষণ দেখা দিলে সঙ্গে সঙ্গে তা জানানোর অনুরোধ করছি।’

উগান্ডায় এটা অষ্টমবারের মতো ইবোলা মহামারির ঘটনা, যার সংক্রমণে এ পর্যন্ত দেশটিতে ৫৫ জনের মৃত্যু হয়েছে বলে এ সময় উল্লেখ করেন স্বাস্থ্যমন্ত্রী। এর মধ্যে ১৪৩ জনের দেহে নিশ্চিতভাবে ভাইরাসটির জীবাণু শনাক্ত হয়েছে এবং আরও ২২ জন সন্দেহের তালিকায় রয়েছে বলেও তিনি জানান।।
 
তবে মহামারির সংক্রমণ রোধে উগান্ডা সরকার কঠোর কর্মসূচী হাতে নিয়েছে। এ লক্ষ্যে সংক্রমিত ব্যক্তির মৃতদেহ সৎকারের কাজে নিয়োজিত বা অন্ত্যেষ্টিক্রিয়ায় অংশ নেওয়া আত্মীয়-স্বজন ও বন্ধু-বান্ধদের চিহ্নিত করার চেষ্টা করা হচ্ছে।

যদিও এর মধ্যেই অনেকে কোয়ারেন্টিনে থাকা অবস্থায় পালিয়ে যাওয়াসহ কিছু ব্যক্তি রাজধানী কাম্পালা থেকে দূরে চলে গিয়েছে, অনেকে আবার বিজ্ঞানসম্মত চিকিৎসার পরিবর্তে স্থানীয় কবিরাজ বা ওঝার সাহায্য নিয়েছে বলে জানা গেছে।

এ অবস্থায় কাম্পালাসহ দেশটির আরও নয়টি জেলায় সংক্রমণের নিশ্চিত তথ্য পাওয়া গিয়েছে বলে উগান্ডার স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।   

ইবোলা ভাইরাস সংক্রামক হলেও কোভিড - ১৯ এর মতো ছোঁয়াচে নয়। এটি মানুষের রক্ত, লালা, ঘাম, বীর্য ও মলসহ সংক্রমিত বিছানা বা সূঁচের মাধ্যমে মানুষের মধ্যে ছড়িয়ে থাকে। জ্বর, ব্যথা, অবসাদ হচ্ছে ইবোলা ভাইরাসের প্রাথমিক লক্ষণ, পরবর্তীতে তা ডায়রিয়া এবং রক্তপাতের পর্যায়ে পৌঁছে।   

উল্লেখ্য, ২০১২ সালে উগান্ডার পশ্চিমের কিব্বালে জেলায় দেখা দেওয়া ইবোলা মহামারিতে ২৪ জন সংক্রমিত হয় এবং এর মধ্যে ১৭ জনের মৃত্যু হয়। তবে তিন মাসেরও কম সময়ে দেশটি এ সংক্রমণ নিয়ন্ত্রণে সক্ষম হয়।
 
সূত্র : সিএনএন।