অন্যান্য

দিল্লিতে বন্যা : যমুনা নদীর পানি উপচে প্রধান সড়ক প্লাবিত

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:৫৭, ১৩ জুলাই ২০২৩;  আপডেট: ২২:৫৮, ১৩ জুলাই ২০২৩

দিল্লিতে বন্যা : যমুনা নদীর পানি উপচে প্রধান সড়ক প্লাবিত

চলতি বর্ষা মৌসুমে ভারতের উত্তরাঞ্চলে এ পর্যন্ত রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে।


ভারতে চলমান বন্যা পরিস্থিতির আরও অবনতি হয়েছে। যমুনা নদীর পানি বেড়ে যাওয়ায় তা উপচে রাজধানী দিল্লির প্রধান সব সড়ক বন্যার পানিতে তলিয়ে গেছে। আজ বৃহস্পতিবার সকাল থেকেই নদীর পানি বেড়ে রাজ্যটিতে এ পরিস্থিতির সৃষ্টি হয়।

গত বুধবার থেকেই যুমনা নদীর পানি বাড়তে থাকে। এ অবস্থায় নিচু এলাকা থেকে হাজার হাজার বাসিন্দাকে সরিয়ে নেওয়াসহ মূল সব সড়কও বন্ধ করে দেওয়া হয়।

আজ বৃহস্পতিবার সকালে যমুনা নদীর পানি বেড়ে ২০৮ দশমিক ৪৬ মিটারে পৌঁছে। আগের দিন তা ছিলো ২০৭ দশমিক ৪৯ মিটার, যা গত ৪৫ বছরের মধ্যে সর্বোচ্চ বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়।

নদীর পানি বেড়ে যাওয়ায় তা উপচে দিল্লির নিচু এলাকা প্লাবিত হয়েছে। তলিয়ে গেছে সড়কে থাকা গাড়ি এবং গাছপালা।

রাজ্যের মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালার বাড়ির সামনের রাস্তায়ও বন্যার পানিতে তলিয়ে গেছে বলে স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে।

বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় আগামী রবিবার পর্যন্ত রাজ্যের সব স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় বন্ধ থাকবে বলে বৃহস্পতিবার মুখমন্ত্রী সাংবাদিকদের জানিয়েছেন। এছাড়া জরুরি কাজে নিয়োজিত কর্মী ছাড়া অন্যান্য সব সরকারি কর্মকর্তা-কর্মচারীকে ঘরে থেকে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

অন্যদিকে বেসরকারি অফিসের কর্মীদেরও ঘর থেকে কাজ করার জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে বলে মুখ্যমন্ত্রী কেজরিওয়ালা জানান।

বন্যা পরিস্থিতির অবনতি হওয়ায় দিল্লির তিনটি পানি শোধনাগার প্ল্যান্ট বন্ধ করে দেওয়া হয়েছে। এর ফলে এ এলাকার বাসিন্দারা কিছুদিন পানি একটু কম পাবে বলে মুখ্যমন্ত্রী জানান।  

বন্যা পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য মুখ্যমন্ত্রীসহ রাজ্যের গভর্ণর দিল্লির দুর্যোগ ব্যবস্থানা কর্তৃপক্ষের সঙ্গে আজ বৈঠক করেন বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, চলতি বর্ষা মৌসুমে ভারতের উত্তরাঞ্চলে এ পর্যন্ত রেকর্ড পরিমাণ বৃষ্টি হয়েছে। জুনের শেষ দিকে শুরু হওয়া এ বৃষ্টিতে দেশটির হিমাচল প্রদেশে এ পর্যন্ত কমপক্ষে ৮৮ জনের মৃত্যু হয়েছে বলে জানা গেছে। এছাড়া প্বার্শবর্তী পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যও বন্যার পানিতে প্লাবিত হয়েছে।

সূত্র : বিবিসি।