অন্যান্য

জাপানে দুই উড়োজাহাজের সংঘর্ষে নিহত ৫

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২১:৪৮, ২ জানুয়ারি ২০২৪;  আপডেট: ২১:৫১, ২ জানুয়ারি ২০২৪

জাপানে দুই উড়োজাহাজের সংঘর্ষে নিহত ৫

উড়োজাহাজের ৩৬৭ জন যাত্রী ও ১২ জন ক্রুকে নিরাপদে জ্বলন্ত উড়োজাহাজ থেকে বের করে নিয়ে আসা সম্ভব হয়েছে বলে জাপান এয়ারলাইন্স থেকে নিশ্চিত করা হয়েছে।

জাপানে দুটি উড়োজাহাজের মধ্যে সংঘর্ষের ঘটনায় ৫ জন নিহত হয়েছে। দেশটির রাজধানী টোকিওতে কোস্টগার্ডের একটি উড়োজাহাজের সঙ্গে যাত্রীবাহী জাপান এয়ারলাইন্সের মধ্যে আজ মঙ্গলবার এ সংঘর্ষের ঘটনা ঘটে। জাপানের গণপরিবহন মন্ত্রণালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার কার্যালয় থেকে দ্রুত এ দুর্ঘটনার ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে ও জনগণকে যথাযথ তথ্য জানানোর নির্দেশ দেওয়া হয়েছে।

টোকিওর হানেদা বিমানবন্দরের রানওয়েতে সংঘর্ষের পর জাপান এয়ারলাইনসের এয়ারবাস এ-৩৫০ নামের উড়োজাহাজটিতে আগুন ধরে যায়। জাপানের গণমাধ্যম এনএইচকের প্রচারিত এক ফুটেজে এ দৃশ্য দেখা যায়।

উড়োজাহাজটি জাপানের হোক্কাইদোর শিন চিতোসে থেকে হানেদা বিমানবন্দরে পৌঁছার পর পরই এ দুর্ঘটনা ঘটে বলে এ উড়োজাহাজ সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানান।

তবে এ উড়োজাহাজের ৩৬৭ জন যাত্রী ও ১২ জন ক্রুকে নিরাপদে জ্বলন্ত উড়োজাহাজ থেকে বের করে নিয়ে আসা সম্ভব হয়েছে বলে জাপান এয়ারলাইন্স থেকে নিশ্চিত করা হয়েছে।

তবে এ দুর্ঘটনায় কোস্টগার্ডদের বহনকারী উড়োজাহাজটির ৫ জন ক্র নিহত হয়েছে বলে দেশটির গণপরিবহনমন্ত্রী তেতসু সাইতু জানিয়েছেন। এছাড়া এ উড়োজাহাজের পাইলটকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে বলে জানা গেছে। উড়োজাহাজটিতে শুধু ওই ৫ জন ক্র এবং একজন পাইলট ছিলো।

এ দুর্ঘটনার কারণ সম্পর্কে সঠিক তথ্য পেতে জাপানের ট্রান্সপোর্ট সেফটি বোর্ড, পুলিশ এবং অন্যান্য সংশ্লিষ্ট বিভাগ যৌথভাবে তদন্ত করছে বলে গণপরিবহনমন্ত্রী জানান। তিনি আরও বলেন, ‘গণপরিবহন মন্ত্রণালয় থেকে যত দ্রুত সম্ভব হানেদা বিমানবন্দরের কার্যক্রম স্বাভাবিক করা হবে।’

তবে আগুন নিয়ন্ত্রণে অগ্নিনির্বাপক কর্মীরা জোর প্রচেষ্টা চালাচ্ছে বলে প্রচারিত ভিডিও ফুটেজে দেখা গেছে। এ সময় বিমানবন্দরের সব রানওয়ে বন্ধ করে দেওয়া হয়।

এদিকে জাপানের পশ্চিম উপকূলে নতুন বছরের প্রথম দিন সোমবার ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত করে। শক্তিশালী এ ভূমিকম্পে এ পর্যন্ত ৪৮ জন নিহতের নিশ্চিত খবর পাওয়া গেছে। দুর্ঘটনা কবলিত কোস্টগার্ডদের বহনকারী উড়োজাহাজটির ভূমিকম্প দুর্গত এলাকায় ত্রাণ নিয়ে যাওয়ার কথা ছিলো ।

উল্লেখ্য, হানেদা জাপানের ব্যস্ততম বিমানবন্দরগুলোর মধ্যে একটি। এছাড়া টোকিওর নারিতা বিমানবন্দরের পর এটিতেই সর্বাধিক যাত্রী সমাগম হয়।

সূত্র : ডয়চে ভেলে, সিএনএন, বিবিসি।