বিজ্ঞান ও প্রযুক্তি

২০৩১ সালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের `সলিলসমাধি`

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক

প্রকাশিত: ১৩:৪৭, ৩ ফেব্রুয়ারি ২০২২;  আপডেট: ০১:৫০, ২৯ অক্টোবর ২০২২

২০৩১ সালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের `সলিলসমাধি`

২০০০ সালে কাজ শুরু করে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন। ছবি : সিএনএন।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন কাজ করবে ২০৩০ সাল পর্যন্ত। ২০৩১ সালে প্রশান্ত মহাসাগরের বুকে আছড়ে পড়বে এটি। সম্প্রতি এমন পরিকল্পনার কথাই জানিয়েছে মার্কিন মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা।

নাসা সম্প্রতি জানিয়েছে, ২০৩০ সালের শেষ অবধি স্টেশনটিকে চালু রাখার পরিকল্পনা চূড়ান্ত করেছে তারা। এরপর এটিকে প্রশান্ত মহাসাগরের সুদূর ও নির্জন অংশে পয়েন্ট নিমো-তে আছড়ে ফেলা হবে। এভাবেই সমাপ্তি ঘটবে তিন দশক ধরে কাজ করে যাওয়া এই মহাকাশ কেন্দ্রের।

নাসার সদর দপ্তর থেকে পাঠানো এক বিবৃতিতে সংস্থাটির কমার্শিয়াল স্পেস বিভাগের পরিচালক ফিল ম্যাকঅ্যালিস্টার জানিয়েছেন, বেসরকারি বা ব্যক্তি উদ্যোগে মহাকাশ গবেষণা বিষয়ক নানা প্রকল্প চলমান রয়েছে। এমন উদ্যোগগুলোর যথেষ্ট বৈজ্ঞানিক ও আর্থিক সক্ষমতা রয়েছে। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের কাজ শেষ হয়ে গেলে এই প্রকল্পগুলোই এর কাজের ভার নেবে। বাণিজ্যিকভাবে এমন মহাকাশ গবেষণা কেন্দ্র স্থাপন করা শুরু হলে এতে কাজের মান বাড়বে এবং পরিচালন ব্যয়ও অনেক কমবে। নাসা তাদের অভিজ্ঞতা দিয়ে এসব প্রকল্পকে সহযোগিতা করবে।

২০০০ সালে কাজ শুরু করে আন্তর্জাতিক মহাকাশ স্টেশন। এই স্টেশন মহাকাশ গবেষণা থেকে শুরু করে ক্যান্সারের মতো রোগের গবেষণাগার এবং অন্য মহাকাশযানের অবতরণকেন্দ্র হিসেবে ব্যবহৃত হচ্ছে। এখন পর্যন্ত বিশ্বের ১৯টি দেশের ২০০ জনের বেশি মহাকাশচারি এই স্টেশনে গেছেন। পালাক্রমে মহাকাশচারিদের যাতায়াতের মাধ্যমে ওই স্টেশনে অর্থাৎ মহাকাশে গত ৩০ বছর ধরে সার্বক্ষণিক মানুষের অবস্থান নিশ্চিত করা হচ্ছে। সূত্র : সিএনএন।