লাইফস্টাইল

আপনি কতোটা বুদ্ধিমান?

লাইফস্টাইল ডেস্ক

প্রকাশিত: ২১:৫৭, ১৬ অক্টোবর ২০২৩

আপনি কতোটা বুদ্ধিমান?

উচ্চমাত্রার বুদ্ধিমত্তার একটি বৈশিষ্ট্য বা চিহ্ন হলো অসাধারণ স্মৃতিশক্তি।

আপনার মাথায় কতোটা বুদ্ধি? নিজেকে যাচাই করে দেখেছেন কখনো?

বুদ্ধি যাচাইয়ের অবশ্য নানা উপায় আছে; সম্প্রতি বিজ্ঞানীরা উচ্চ বুদ্ধিমত্তার ৫টি সুনির্দিষ্ট লক্ষণের কথা বলছেন। চট করে একবার মিলিয়ে নেওয়া যাক তাহলে, কার কতোটা বুদ্ধি!

লক্ষণ-১ : অসাধারণ স্মৃতিশক্তি

উচ্চমাত্রার বুদ্ধিমত্তার একটি বৈশিষ্ট্য বা চিহ্ন হলো অসাধারণ স্মৃতিশক্তি। কোনো বিষয়ের একেবারে খুঁটিনাটি তথ্যও খুব সহজেই মনে রাখতে পারা বা পুরনো স্মৃতি হাতড়ে খুব সহজেই তথ্য বের করে নিয়ে আসতে পারার ক্ষমতা উচ্চ বুদ্ধিমত্তার একটি বিশেষ লক্ষণ।

লক্ষণ-২: দ্রুত শেখার ক্ষমতা

নতুন কোনো বিষয়, বিশেষ করে জটিল কোনো বিষয়, তা সহজে বুঝতে পারা এবং নতুন কোনো দক্ষতা খুব সহজেই অর্জন করতে পারা উচ্চ বুদ্ধিমত্তার আরেকটি লক্ষণ হতে পারে। এ গুণ থাকলে নতুন কোনো বিষয় খুব সহজেই শিখে-পড়ে নেওয়া যায় এবং নতুন নতুন ধরনের দক্ষতাও সহজেই তৈরি করা যায়।

লক্ষণ-৩ : বহুমাত্রিক চিন্তাশক্তি

কোনো বিষয় নিয়ে নতুন আঙ্গিকে বা ভিন্নভাবে ভাবতে পারার ক্ষমতা সবার থাকে না। চিরাচরিত বা প্রথাগত উপায়ে ভাবনার বাইরে গিয়ে বৈচিত্র্যপূর্ণ চিন্তা-ভাবনার সক্ষমতা উচ্চ বুদ্ধিমত্তার লক্ষণ। এ ক্ষমতার অধিকারী ব্যক্তিরা খুব সহজেই যে-কোনো সমস্যার নতুন নতুন সমাধান ভাবতে পারেন। যে-কোনো বিষয়ে তারা নতুন ধারণা তৈরি করতে পারেন। কোনো বিষয়ে অভিনব 'আইডিয়া' জোগাতেও তারা বেশ পটু।

লক্ষণ-৪ : প্রচণ্ড কৌতূহল

নিজের চারপাশ সম্বন্ধে জানতে দুর্নিবার আগ্রহ এবং প্রতিনিয়ত প্রশ্ন করার মাধ্যমে তা জানার ও বোঝার তীব্র কৌতূহল উচ্চ বুদ্ধিমত্তাসম্পন্ন মানুষের একটি গুরুত্বপূর্ণ লক্ষণ। এ বৈশিষ্ট্যধারী ব্যক্তিরা নিজের চারপাশে যা ঘটছে অর্থাৎ জীবন ও জগৎকে পুঙ্খানুপুঙ্খভাবে জানার ও বোঝার চেষ্টা করেন।

লক্ষণ-৫ : গভীর অভিনিবেশ ক্ষমতা

কোনো একটি বিষয় বা কাজে শতভাগ মনোযোগ দিতে পারা খুব কঠিন। কোনো বিষয় নিয়ে একাগ্রভাবে ভাবতে পারা বা কোনো কাজ পরিপূর্ণ মনোযোগ দিয়ে চালিয়ে যেতে পারা উচ্চ বুদ্ধিমত্তার আরেকটি লক্ষণ। এ গুণসম্পন্ন ব্যক্তিরা মনোযোগের ব্যঘাত না ঘটিয়ে খুব সহজেই কোনোকিছুতে পূর্ণাঙ্গ মনোনিবেশ করতে পারেন এবং ওই বিষয়ের খুঁটিনাটি সবকিছু নিয়ে একাগ্রভাবে ভাবতে পারেন।

তাহলে, আপনার মধ্যে এই ৫টি বৈশিষ্ট্যের কোনটি বা কতোগুলো বৈশিষ্ট্য খুঁজে পেলেন?

তথ্যসূত্র : টাইমসনাউনিউজ ডটকম।