শিল্প-সাহিত্য-বিনোদন

৬,৫০,০০০ পাউন্ডে বিক্রি হলো প্রিন্সেস ডায়ানার গাড়ি

শিল্প-সাহিত্য-বিনোদন ডেস্ক

প্রকাশিত: ২৩:২৩, ২৭ আগস্ট ২০২২;  আপডেট: ২৩:২৬, ২৭ আগস্ট ২০২২

৬,৫০,০০০ পাউন্ডে বিক্রি হলো প্রিন্সেস ডায়ানার গাড়ি

ফোর্ড এসকর্ট আরএস টার্বো ১ সিরিজের গাড়ির রং সাধারণত সাদা হয়। তবে প্রিন্সেস ডায়ানার জন্যে বিশেষ বিবেচনায় এই গাড়িটিতে কালো রং ব্যবহার করা হয়েছিলো।

ওয়ালেসের প্রয়াত প্রিন্সেস ডায়ানার ব্যবহৃত একটি গাড়ি নিলামে বিক্রি হলো। ওয়ারউইকশায়ারে আজ শনিবার অনুষ্ঠিত এক নিলামে ফোর্ড এসকর্ট মডেলের কালো রঙের গাড়িটি ৬,৫০,০০০ পাউন্ডে বিক্রি হয়েছে। নিলামকারী প্রতিষ্ঠানটি প্রিন্সেস ডায়ানার নিজের হাতে চালানো এ গাড়িটিকে 'ইতিহাসের অংশ' বলে উল্লেখ করেছে।

নিলামকারী প্রতিষ্ঠান সিলভারস্টোন অকশনস জানায়, গাড়িটি প্রিন্সেস ডায়ানা ১৯৮৮ সালের আগস্ট থেকে পরবর্তী প্রায় ৩ বছর নিজেই চালিয়েছেন। তার জন্যে রাজকীয় আয়োজনে চালক নিযুক্ত থাকলেও নিজের গাড়ি তিনি নিজেই চালাতে পছন্দ করতেন। আর এ সময় তার দেহরক্ষী পেছনের সিটে বসতেন।

প্রতিষ্ঠানটি আরো জানায়, প্রিন্সেস ডায়ানার এই গাড়িটিকে ঘিরে ক্রেতাদের মধ্যে বিপুল আগ্রহ ছিলো। প্রতিষ্ঠানটির গত ১২ বছরের নিলামের ইতিহাসে এই গাড়িটিকে ঘিরে রেকর্ড পরিমাণ চাহিদা দেখা গেছে। দীর্ঘ প্রক্রিয়া শেষে চেশায়ারের এক ক্রেতা গাড়িটি কেনার বিরল সুযোগ জিতেছেন।

ফোর্ড এসকর্ট আরএস টার্বো ১ সিরিজের গাড়ির রং সাধারণত সাদা হয়। তবে প্রিন্সেস ডায়ানার জন্যে বিশেষ বিবেচনায় এই গাড়িটিতে কালো রং ব্যবহার করা হয়েছিলো। এ সিরিজের এটিই প্রথম ও একমাত্র কালো গাড়ি।

১৯৯৭ সালের ৩১ আগস্ট এক সড়ক দুর্ঘটনায় নিহত হন প্রিন্সেস ডায়ানা। তবে মৃত্যুর প্রায় ২৫ বছর পরও রাজপরিবারের প্রথা ভাঙ্গা সাহসী ডায়ানাকে ঘিরে মানুষের আগ্রহে ভাটা পড়েনি। ডায়ানার সঙ্গে সাধারণ মানুষের যে আবেগ জড়িয়ে আছে, সে কারণেই তার ব্যবহৃত এ গাড়িটি এমন অভাবনীয় চড়া মূল্যে বিক্রি হয়েছে বলে জানিয়েছে সিলভারস্টোন অকশনস। নিলামে গাড়ির মূল দাম সাড়ে ৬ লাখ পাউন্ড ও ক্রেতার প্রিমিয়ামসহ গাড়িটির মোট বিক্রয়মূল্য দাঁড়িয়েছে ৭,৩০,০০০ পাউন্ড।

এর আগে ২০২১ সালের জুনে প্রিন্সেস ডায়ানার ব্যবহৃত আরেকটি ফোর্ড এসকর্ট ৫২,০০০ পাউন্ডে বিক্রি হয়েছিলো।

সূত্র : বিবিসি।