অন্যান্য

পাকিস্তানে ট্রেন দুর্ঘটনায় প্রায় ৩০ জন নিহত

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:১১, ৬ আগস্ট ২০২৩;  আপডেট: ২২:১৩, ৬ আগস্ট ২০২৩

পাকিস্তানে ট্রেন দুর্ঘটনায় প্রায় ৩০ জন নিহত

লাইনচ্যুত বগিগুলো থেকে আটকে পড়া যাত্রীদের উদ্ধারের চেষ্টা চলছে।

পাকিস্তানে একটি যাত্রীবাহী ট্রেন লাইনচ্যুত হয়ে কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে। এ দুর্ঘটনায় আরও প্রায় ১০০ জন আহত হয়েছে বলে পুলিশের এক মুখপাত্র নিশ্চিত করেছে। দেশটির সিন্ধু প্রদেশের নবাবশাহ নামক এলাকার সাহারা স্টেশনের কাছে আজ রবিবার এ দুর্ঘটনাটি ঘটে।

হাজারা এক্সপ্রেস নামের ট্রেনটি সিন্ধু প্রদেশের রাজধানী করাচি থেকে অ্যাবাটোবাদ যাচ্ছিলো বলে জানা গেছে। এ সময় ট্রেনটিতে কমপক্ষে এক হাজার জন যাত্রী ছিলো। এ অবস্থায় ট্রেনটির প্রায় আটটি বগি লাইনচ্যুত হয় বলে করাচি রেলওয়ের এক মুখপাত্র জানান।

তবে ট্রেনটি স্বাভাবিক গতিতেই যাচ্ছিলো বলে প্রাথমিক অনুসন্ধানে জানা গেছে। এ অবস্থায় ট্রেনটির লাইনচ্যুত হওয়ার কারণ জানার চেষ্টা করা হচ্ছে বলে পাকিস্তানের রেলমন্ত্রী সাদ রফিক জানিয়েছেন।

এদিকে আহত ব্যক্তিদের দুর্ঘটনাস্থলের আশেপাশের হাসপাতালগুলোতে নেওয়া হয়েছে এবং ট্রেনের ভেতরে আটকে পড়াদের উদ্ধারের চেষ্টা করা হচ্ছে বলে জানা গেছে।

তবে বিধ্বস্ত ট্রেনের বগিগুলোতে এখনও অনেকে আটকে রয়েছে বলে স্থানীয় গণমাধ্যম জিও সূত্রে জানা গেছে।

আকস্মিক এ দুর্ঘটনায় হতবাক এমনই আটকে পড়া এক নারী যাত্রীকে উদ্ধারের পর তিনি বলেন, ‘আমরা জানি না কেন এমন হলো, আমরা তো ট্রেনের ভেতরেই বসে ছিলাম।’

এদিকে দুর্ঘটনার পর পরই নবাবশাহের প্রধান হাসপাতালসহ সিন্ধু প্রদেশের অন্যান্য জেলাগুলোতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে প্রদেশটির পূর্ব নির্ধারিত সব ট্রেনের সময়সূচী বাতিল করা হয়েছে।

এছাড়া বর্তমানে সরকারের পক্ষ থেকে উদ্ধারকাজের উপরই সবচেয়ে বেশি জোর দেওয়া হচ্ছে এবং এক্ষেত্রে সর্বোচ্চ প্রচেষ্টা নিয়ে কাজ করা হচ্ছে বলে সিন্ধু প্রদেশের তথ্যমন্ত্রী শারজেল মেমন জানিয়েছেন।

উল্লেখ্য, ২০২১ সালে সিন্ধু প্রদেশে দুটি ট্রেনের সংঘর্ষে কমপক্ষে ৪০ জন নিহত ও ডজনেরও বেশি আহত হয়। এছাড়া ২০১৩ থেকে ২০১৯ সাল পর্যন্ত এ ধরনের দুর্ঘটনায় ১৫০ জনের মতো মানুষ নিহত হয়েছে বলে স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে।

সূত্র : বিবিসি, সিএনএন, আল-জাজিরা।