রাজনীতি

রিপাবলিকানদের প্রাথমিক নির্বাচনী বিতর্কে অংশ নিচ্ছেন না ট্রাম্প

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২১:৫৭, ২১ আগস্ট ২০২৩;  আপডেট: ২২:০২, ২১ আগস্ট ২০২৩

রিপাবলিকানদের প্রাথমিক নির্বাচনী বিতর্কে অংশ নিচ্ছেন না ট্রাম্প

সমর্থকদের মধ্যে ট্রাম্প জনপ্রিয় হলেও নানা আইনি জটিলতা সাধারণ নির্বাচনে তাকে চাপের মধ্যে রাখবে।

রিপাবলিকান দলের প্রথম প্রেসিডেন্সিয়াল বিতর্কে যোগ দিচ্ছেন না বলে জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। গতকাল রবিবার দলটির সাবেক প্রেসিডেন্ট এ তথ্য জানিয়েছেন। আগামী বুধবার দলটির প্রথম এ টেলিভিশন বিতর্ক অনুষ্ঠিত হওয়ার দিন ধার্য রয়েছে।

ট্রুথ স্যোশাল নামের একটি সামাজিক যোগাযোগের মাধ্যমে প্রকাশ করা এক বার্তায় ট্রাম্প বলেন, ‘জনগণ জানে যে আমি কে এবং আমি কতোটা সফল প্রেসিডেন্ট ছিলাম।’

বর্তমানে প্রকাশিত জনমত জরিপে তিনি এগিয়ে আছেন এবং এটি রিপাবিলকান সমর্থকদের মধ্যে তার জনপ্রিয়তারই প্রমাণ উল্লেখ করে ট্রুথ স্যোশালে ট্রাম্প আরও বলেন, ‘এ কারণেই আমি বিতর্কে অংশ নিচ্ছি না।’

উল্লেখ্য, ডোনাল্ড ট্রাম্প এ ট্রুথ স্যোশালের একজন সহ-প্রতিষ্ঠাতা।

গতকাল রবিবার সিবিএস পরিচালিত এক জনমত জরিপে দেখা যায় রিপাবলিকান ভোটারদের ৬২ শতাংশ ট্রাম্পের পক্ষে মত দিয়েছে। তার সবচেয়ে কাছের প্রতিদ্বন্দী ফ্লোরিডার গভর্নর রন দেসান্তিস পেয়েছেন ১৬ শতাংশ সমর্থন। আর দলের অন্যান্য প্রার্থীদের সবার সমর্থনের হার ১০ শতাংশেরও কম।

নানা অপরাধে ডোনাল্ড ট্রাম্প এ পর্যন্ত চারবার অভিযুক্ত হয়েছেন। তারপরও জনমত জরিপে রিপাবলিকান দলের অন্যান্য প্রার্থীদের থেকে এগিয়ে থাকা মূলত দলের সমর্থকদের মধ্যে তার জনপ্রিয়তাই প্রমাণ করে।

এ অবস্থায় নিজ দলের প্রথম এ নির্বাচনী বিতর্কে ট্রাম্পের অংশ নেওয়ার বিষয়ে আগে থেকেই জল্পনা-কল্পনা ছিলো। কারণ বেশ কয়েক মাস ধরেই তিনি তার দলের প্রতিদ্বন্দীদের কোনো সুযোগ দেওয়ার প্রয়োজনীয়তা বোধ করছেন না বলে মন্তব্য করে আসছেন।

তবে আগামী বুধবার যুক্তরাষ্ট্রের উইসকনসিন অঙ্গরাজ্যের মিলওয়াকিতে অনুষ্ঠেয় দলটির প্রথম এ বিতর্ক অনুষ্ঠানে রিপাবলিকান দলের অন্যান্য প্রার্থীদের  ট্রাম্পকে আক্রমণ করার একটি জোরালো সম্ভাবনা ছিলো বলে জানা গেছে। মূলত জনমত জরিপে তার এগিয়ে থাকার পরিপ্রেক্ষিতেই এমনটি ঘটতো বলে ধারণা করা হচ্ছে।

এছাড়া নিউ জার্সির সাবেক গভর্নর ক্রিস ক্রিসটিরও ট্রাম্পকে জোরালোভাবে আক্রমণের একটি ইঙ্গিত রয়েছে। তবে এক্ষেত্রে বিতর্কে অনুপস্থিত থাকলে ট্রাম্প নিজের পক্ষে মত দিতে পারবেন না বলেই ধারণা করা হচ্ছে।

এদিকে আসন্ন এ বিতর্ক অনুষ্ঠানে ফ্লোরিডার গভর্নর রন দেসান্তিস ছাড়াও দলটির সাবেক ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং দক্ষিণ ক্যারোলিনার সাবেক গভর্নর নিক্কি হেইলি অংশ নিতে যাচ্ছেন বলে জানা গেছে।

এ অবস্থায় চলতি সপ্তাহের এ বিতর্কে ট্রাম্প অংশ না নিলে দেসান্তিস তার জনপ্রিয়তা বাড়ানোর একটি সুযোগ পাবেন বলে ধারণা করা হচ্ছে।   

সূত্র : ডয়চে ভেলে।