রাজনীতি

কুর্দি জঙ্গিদের নিরস্ত্রীকরণে সম্মত ইরান ও ইরাক

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২২:৩৫, ২৮ আগস্ট ২০২৩

কুর্দি জঙ্গিদের নিরস্ত্রীকরণে সম্মত ইরান ও ইরাক

ইরাকে অবস্থানরত কুর্দি বাহিনী প্রায়ই ইরানকে অশান্ত করার চেষ্টা করে বলে অভিযোগ করা হয়।

কুর্দি জঙ্গি বাহিনী বিষয়ে সমঝোতায় পৌঁছতে সক্ষম হয়েছে ইরাক ও ইরান। এর মধ্য দিয়ে দেশ দুটি এ বাহিনীকে নিরস্ত্র করাসহ তাদের স্থানান্তর করবে বলে জানা গেছে। আজ সোমবার দেশ দুটির তরফ থেকে এ তথ্য জানানো হয়।

তবে আগামী মধ্য সেপ্টেম্বরের মধ্যে ইরাক তাদের এ চুক্তি বাস্তবায়ন না করলে ইরান প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলেও এ সময় তেহরানের পক্ষ থেকে সতর্ক করা হয়।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি এক সংবাদ সম্মেলনে এ বিষয়ে বলেন, ‘ইরান ও ইরাকের মধ্যে সম্পাদিত চুক্তি অনুযায়ী ইরাক আগামী ১৯ সেপ্টেম্বরের মধ্যে কুর্দি জঙ্গি বাহিনীকে নিরস্ত্রীকরণে সম্মত হয়েছে।’

তবে এ সময়সীমা কোনোভাবেই বাড়ানো হবে না উল্লেখ করে তিনি আরও বলেন,‘এ সময়ের মধ্যে ইরাক তাদের কাজ শেষ করতে ব্যর্থ হলে ইরান দেশের জনগণের নিরাপত্তার স্বার্থে প্রয়োজনীয় সব ব্যবস্থাই গ্রহণ করবে।’

এছাড়া ইরাকের সরকার কুর্দি জঙ্গিদের ক্যাম্প সরানো বিষয়ে সম্মত হয়েছে বলেও কানানি জানান। মূলত ইরাক সরকারের আর্থিক সহায়তায় পরিচালিত ক্যাম্পে তাদের স্থানান্তর করা হবে বলে উল্লেখ করা হয়।

এক্ষেত্রে ইরানের পক্ষ থেকে তাদের শরণার্থী শিবিরে পাঠানোর ইচ্ছা প্রকাশ করা হয়েছে বলে এ সময় নিশ্চিত করা হয়।

এর আগে গত মার্চে নিজেদের সীমান্ত রক্ষায় একটি চুক্তিতে স্বাক্ষর করে ইরান ও ইরাক। সে সময় এ বিষয়ে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেন,‘ইরাকের সীমান্ত ও নিরাপত্তা আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ।’

ইরাকে কুর্দি জঙ্গি বাহিনী নিয়ে ইরান কেন চিন্তিত?

ইরাকের উত্তরাংশে ইরানের কুর্দি জাতির ক্যাম্প অবস্থিত। এ এলাকাকে তারা স্বায়ত্বশাসিত বলে ঘোষণা করেছে।

তবে ইরান তাদের জঙ্গি দল বলে অ্যাখ্যা দিয়ে থাকে। এছাড়া ইরাকে অবস্থানরত এই কুর্দি বাহিনী প্রায়ই ইরানকে অশান্ত করার চেষ্টা করে বলেও দেশটির পক্ষ থেকে অভিযোগ রয়েছে।

গত কয়েক বছর ইরাকের উত্তরাঞ্চলে বসবাসরত কুর্দি জনগোষ্ঠীর উপর বেশ কয়েকবার হামলা চালায় ইরান।

এমনকি চলতি বছরের মধ্য জুলাইয়ে তারা সীমান্তে সেনা মোতায়েনেরও ঘোষণা দেয়। একইসঙ্গে সীমান্তে তল্লাশি চৌকি স্থাপনে সে সময় প্রায় ৭০ লাখ ডলার বরাদ্দ দেয় দেশটি।

উল্লেখ্য, কুর্দিরা হচ্ছে বর্তমান বিশ্বের সর্ববৃহৎ আদিবাসী গোষ্ঠী যাদের নিজস্ব কোনো দেশ, আন্তঃসীমান্ত প্রতিনিধি, সাধারণ নীতিমালা বা কোনো যৌথ সেনা প্রতিরক্ষা ব্যবস্থা নেই।

সুন্নী মুসলিম সংখ্যাগরিষ্ঠ এ জাতি তুরস্ক, সিরিয়া, ইরাক, ইরান ও আর্মেনিয়ার বিভিন্ন অংশে ছড়িয়ে ছিটিয়ে বসবাস করছে। বর্তমানে তুরস্কের দক্ষিণ-পূর্বাংশ, সিরিয়ার উত্তর-পূর্বাংশ, ইরাকের উত্তরাংশ ও ইরানের পশ্চিমাংশে প্রায় ৩ কোটি ৫০ লাখ কুর্দি জনগোষ্ঠী রয়েছে।

সূত্র : ডয়চে ভেলে।