রাজনীতি

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ : বেড়ে চলেছে নিহতের সংখ্যা

রাজনীতি ডেস্ক

প্রকাশিত: ২২:২২, ১১ অক্টোবর ২০২৩;  আপডেট: ২৩:৫৮, ১১ অক্টোবর ২০২৩

ইসরায়েল-ফিলিস্তিন যুদ্ধ : বেড়ে চলেছে নিহতের সংখ্যা

গাজা উপত্যকা থেকে ইসরায়েলকে লক্ষ্য করে হামাসের রকেট হামলা। ছবি: এপি।

ইসরায়েলের সঙ্গে ফিলিস্তিনের ইসলামী দল হামাসের চলমান যুদ্ধের আজ বুধবার পঞ্চম দিন। চলমান এ যুদ্ধে উভয় পক্ষে হতাহতের সংখ্যা বেড়েই চলেছে। ইসরায়েলে হামাসের হামলায় এ পর্যন্ত ১ হাজার ২০০ এবং ফিলিস্তিনে ইসরায়েলের বিমান হামলায় এ পর্যন্ত ১ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।

এদিকে ইসরায়েল জ্বালানি সরবরাহ বন্ধ করে দেওয়ায় বন্ধ হয়ে গেছে গাজার একমাত্র বিদ্যুৎ সরবরাহ কেন্দ্র। ফলে এখন বিদ্যুতের জন্য জেনারেটরের উপর ভরসা করতে হচ্ছে গাজাবাসীকে। তবে এটি পরিচালনার জন্য পর্যাপ্ত জ্বালানি প্রাপ্তির বিষয়টিও এখন অনিশ্চিত হয়ে পড়েছে।

এছাড়া গাজা উপত্যকায় খাবার ও পানি সরবরাহও বন্ধ করে দিয়েছে ইসরায়েল। এ অবস্থায় উপত্যকাটিতে মানবিক বিপর্যয়ের সৃষ্টি হয়েছে বলে গাজা কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে।

এদিকে ইসরায়েলে হামাসের আকস্মিক হামলার পর বিরোধী দলের নেতা বেনি গান্টজ দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সঙ্গে জরুরি সমন্বিত সরকার এবং যুদ্ধ বিষয়ক মন্ত্রণালয় গঠনে সম্মত হয়েছেন।

এ অবস্থায় ইসরায়েলে রকেট নিক্ষেপ চালিয়ে যাচ্ছে হামাস, অন্যদিকে বর্তমানে লেবাননভিত্তিক হিজবুল্লাহ দল ও ইসরায়েলের মধ্যেও  পাল্টাপাল্টি গোলাগুলির ঘটনা শুরু হয়েছে। একইসময়ে গাজা উপত্যকায় হামলা চালাতে এর কাছাকাছি হাজার হাজার ইসরায়েলি সেনা প্রস্তুত রয়েছে বলে জানা গেছে।

এদিকে ইসরায়েলে হামাসের হামলাকে ‘জঘন্য কাজ’ বলে এর সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এ হামলায় ১৪ জন মার্কিন নাগরিক নিহত হওয়াসহ আরও প্রায় ১৫০ জনের বেশি মার্কিনীকে অপহরণ করে গাজায় নিয়ে বন্দী করে রাখা হয়েছে বলে নিশ্চিত করেন তিনি।

এ অবস্থায় যুক্তরাষ্ট্র থেকে  মার্কিন অস্ত্রের প্রথম চালানটি আজ ইসরায়েলে পৌঁছেছে বলে ইসরায়েলি কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে।

সূত্র : বিবিসি, সিএনএন, ডয়েচ ভেলে এবং আল-জাজিরা।